নিউজ

ইউনিভার্সেল ক্রেডিট: ৬ অক্টোবর থেকে ২০ পাউণ্ড বরাদ্ধ কমছে, দাবী স্থায়ী করার

।। সুরমা প্রতিবেদন ।।
লণ্ডন, ৭ সেপ্টেম্বর : কোভিড-১৯ করোনাভাইরাস মহামারিতে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সহায়তার জন্য ইউনিভার্সেল ক্রেডিটের আওতায় প্রতি সপ্তাহে ২০ পাউণ্ড করে অতিরিক্ত অর্থ প্রদান করে ঘোষণা ব্রিটিশ সরকার। তবে তা ছিলো ৬ মাসেনর জন্য। কিন্তু করোনা মহামারি দীর্ঘায়িত হলে এর মেয়াদ দুই দফা বৃদ্ধি করা হয়। এই বর্ধিত অর্থেও মেয়াদ শেষ হচ্ছে আগামী ৬ অক্টোবর। ফলে ৬ অক্টোবরের পর থেকে সপ্তাহে ২০ পাউণ্ড কম পাওয়া যাবে ইউনিভার্সেল ক্রেডিট।

এই বরাদ্ধ কমানোর বিরুদ্ধে খোদ সরকার দলীয় এমপিরা সরব হয়েছেন। দুই টোরি এমপি পিটার অ্যালডাউস এবং জন স্টিভেনসন বলেন, প্রতি সপ্তাহে এই ২০ পাউণ্ড বৃদ্ধি স্থায়ী করা উচিত যাতে নিম্ন আয়ের পরিবারগুলি উপকৃত হয়। প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছেও চিঠি লিখেন টোরি সরকারের এই দুই এমপি।

ক্রসপার্টির এমপিদের পক্ষ থেকেও এবিষয়ে উদ্বেগ করা হয়েছে। আগামী মাসে ইউনিভার্সাল ক্রেডিট কমানোর পরিকল্পনা নিয়ে টোরি মন্ত্রীরা এগিয়ে গেলে লক্ষ লক্ষ মানুষ দারিদ্র্যের মধ্যে ডুবে যাবে বলে এমপিরা সতর্ক করেছেন।

স্কটল্যাণ্ড, ওয়েলস এবং নর্দার্ন আয়ারল্যাণ্ডর কমিটি দ্বারা সমর্থিত কমন্স ওয়ার্ক অ্যাণ্ড পেনশন কমিটির ক্রস-পার্টি এমপিরা, বছরে পরিবার প্রতি বর্ধিত ১,০৪০ পাউণ্ড কর্তনের নিষ্ঠুর পরিকল্পনা পরিত্যাগ করার জন্য ওয়ার্ক এণ্ড পেনশন সেক্রেটারির কাছে আবেদন করেছিলেন।
কিন্তু ওয়ার্ক এণ্ড পেনশন সেক্রেটারি থেরেস কফি সপ্তাহে ২০ পাউণ্ড বৃদ্ধি বজায় রাখার আবেদন প্রত্যাখ্যান করেছিলেন, যা মহামারীর কারণে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর কথা বিবেচনা করে ২০২০ সালে প্রবর্তিত হয়েছিলো। বুধবার প্রকাশিত একটি চিঠিতে ডক্টর কফি এটা স্পষ্ট করেছেন যে অস্থায়ী মেয়াদ কেবল অক্টোবর পর্যন্ত বহাল থাকবে।

উল্লেখ্য, গত বছর ১ মিলিয়ন ব্রিটিশ নাগরিক তাদের প্রাপ্য ইউনিভার্সেল ক্রেডিট সুবিধা পাওয়া থেকে বঞ্চিত ছিলেন, যা তাদের আর্থিক উন্নতি সাধনে সহায়ক হতো। ব্রিটিশ টেবলয়েট দ্যা সান-এ প্রকাশিত এক সংবাদে জানা গেছে, সিস্টেম জটিলতা ও অজ্ঞতার কারণে আবেদন না করায় জনপ্রতি ২,৯০০ পাউণ্ড সরকারী বেনিফিট বা আর্থিক সুবিধা দাবীহীন থেকে যায়।
চ্যারেটি সংস্থা টার্নটুআস তথ্য মতে, গত বছরে প্রায় ৩ বিলিয়ন পাউ- পরিমাণ আর্থিক সুবিধা দাবিহীন রয়ে গেছে। এর অর্থ হল প্রতিটি ব্যক্তি গড়ে ২,৯০০ পাউণ্ড অর্থ সহায়তা পাওয়া থেকে বঞ্চিত হয়েছেন। যদিও তা প্রতিটি ব্যক্তির এনটাইটেলমেন্টের উপর নির্ভর করে প্রাপ্তির পরিমাণ কম বা বেশী হয়।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close