নিউজহোম

প্রিন্স ফিলিপের মৃত্যুতে মাহবুব আলী স্মৃতি সংসদ ইউকের শোক

ফটো ক্যাপশন: প্রিন্স ফিলিপের সঙ্গে রিয়ার এডমিরাল মাহবুব আলী খান।


লণ্ডন, ১০এপ্রিল – বৃটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথের স্বামী, ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপের মৃত্যুতে শোক প্রকাশ করেছে মাহবুব আলী খান স্মৃতি সংসদ ইউকে। সংস্থাটির নেতৃবৃন্দ রাজ পরিবারের এই সিনিয়র সদস্যের জীবনাবসানে গভীর শোক প্রকাশ করে ব্রিটিশ সমাজসহ বিশ্বে তাঁর সকল মানবহিতৈষী কর্মকাণ্ড স্মরণ করে বিদেহী আত্মার শান্তি কামনা করেন।
বিবৃতিতে তারা প্রিন্স ফিলিপের সাথে বাংলাদেশের গর্ব রিয়ার এডমিরাল প্রয়াত মাহবুব আলী খানের ব্যক্তিগত ও পারিবারিক সম্পর্কের কথাও স্মরণ করেন। প্রসঙ্গত: বৃটেনের মিলিটারি কলেজে অধ্যায়নকালে প্রিন্স ফিলিপের সাথে সাক্ষাৎ ও সম্পর্ক গড়ে ওঠে মাহবুব আলী খানের এবং সেই সুবাদে বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানসহ রাজ পরিবারের বিভিন্ন পারিবারিক আয়োজনেও অংশ নেবার সুযোগ হয় তাঁর।
মাহবুব আলী খান স্মৃতি সংসদ ইউকের পক্ষে শোক প্রকাশ করেছেন সভাপতি সোহেল আহমদ সাদিক, সিনিয়র সহ-সভাপতি কামাল উদ্দিন, সাধারণ সম্পাদক আবেদ রাজা, যুগ্ম সাধারণ সম্পাদক এমাদুর রহমান এমাদ, সাংগঠনিক সম্পাদক খালেদ চৌধুরী ও প্রচার সম্পাদক শাহজাহান হোসেন শেনাজ।
উল্লেখ্য, ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ শুক্রবার সকালে উইন্ডসর ক্যাসেলে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯৯ বছর।

ফটো ক্যাপশন: রাণী এলিজাবেথ ও প্রিন্স ফিলিপের সঙ্গে রিয়ার এডমিরাল মাহবুব আলী খান।

ব্রিটিশ রাজপরিবারের ইতিহাসের একটি দীর্ঘ অংশ জুড়ে রয়েছেন প্রিন্স ফিলিপ। সম্প্রতি তিনি সংক্রমণজনিত কারণে কিং এডওয়ার্ড সপ্তম হসপিটাল এবং সেন্ট বার্থোমিউজ হসপিটালে চিকিৎসা গ্রহণ করেন।
সত্তর বছরেরও বেশি সময় ধরে প্রিন্স ফিলিপ রাণী এলিজাবেথ এর জীবন সঙ্গী হিসেবে তাঁর সাথে ছায়ার মতো ছিলেন।
রাণী দ্বিতীয় এলিজাবেথ তার ৭০ তম বিয়ে বার্ষিকীতে বলেছিলেন, প্রিন্স ফিলিপ হচ্ছেন তার শক্তির উৎস।
রাণী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে প্রিন্স ফিলিপের বিয়ে হয় ১৯৪৭ সালে। এর পাঁচ বছর পর ব্রিটিশ সিংহাসনে আরোহণ করেন দ্বিতীয় এলিজাবেথ।
তবে প্রিন্স ফিলিপের মৃত্যু কী কারণে হয়েছে, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। প্রিন্স ফিলিপ ও রানি দ্বিতীয় এলিজাবেথের চার সন্তান ও আট নাতি-নাতনি রয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close