নিউজ

ড্রাইভারদের বেতন, পেনশন ও হলিডে ভাতা দেবে উবার

।। সুরমা প্রতিবেদন ।।
লণ্ডন, ১৯ মার্চ – এখন থেকে ইউকের সকল উবার ড্রাইভার ন্যাশনাল লিভিং স্ট্যাণ্ডার্টের আলোকে মিনিমাম ওয়েজ, পেনশন ও হলিডে ভাতা পাবেন বলে ঘোষণা দিয়েছে জায়েন্ট অ্যাপসভিত্তিক রাইড শেয়ার কোম্পানি উবার। এসব সুবিধার পাশাপাশি উবার ড্রাইভাররা ন্যাশনাল ওয়েজ হিসেবে ঘন্টায় ন্যূনতম ৮.৭২ পাউণ্ড পাবেন। আর ড্রাইভারদের এসব সুবিধা দিতে গিয়ে যাত্রীদের কাছ বেশী ভাড়া নেওয়া হবে না এবং পূর্বের ন্যায় ড্রাইভারদের কাজের স্বাধীনতাও বহাল থাকার নিশ্চয়তাও প্রদান করা হয়েছে উবারের পক্ষ থেকে। ১৬ মার্চ, মঙ্গলবার উবারের পক্ষ থেকে এই যুগান্তকারী পদক্ষেপের ঘোষণা দেওয়ার পর ১৭ মার্চ, বুধবার থেকেই তা কার্যকর হবে বলেও জানানো হয়েছে। ড্রাইভারদের স্বার্থ সংশ্লিষ্ট এক আইনী লড়াইয়ে হেরে যাবার একমাস পর উবারের পক্ষ থেকে এই ঘোষণা এলো। এই ঘোষণার আওতায় সেলফ-এমপ্লয়েড থেকেই এই সুবিধা পাবেন ইউকের ৭০ হাজার উবার ড্রাইভার। উবারের এমন পদক্ষেপকে গিগ ইকোনমির জন্য যুগান্তকারী সূচনা হিসেবে দেখছেন বিশ্লেষকরা।

বিবিসির সংবাদে বলা হয়েছে যে, ওয়ার্কারদের অধিকারের কথা বিবেচনা করে উবারের পক্ষ থেকে বলা হয়েছে, তাদের এই সিদ্ধান্ত সবকিছুকে পাল্টে দিয়েছে। তবে তবে কেউ কেউ মনে করছেন, এটা বেশীকিছু হয়নি। আর ওয়ার্কারদের অধিকার সংক্রান্ত একটি রায়ের পর ক্যালিফোর্নিয়ায় বাড়া বাড়িয়ে দিয়েছিলো উবার এবং বৃটেনেও তারা এমনটি করবে বলে সতর্ক করেছেন কিছু বিশ্লেষক।

এদিকে, বৃটেনের ইভিনিং স্ট্যাণ্ডার্ড পত্রিকায় প্রদত্ত এক লেখায় উবারের প্রধান নির্বাহী দারা খোস্রোসাহী বলেছেন, এটি যুক্তরাজ্যের ড্রাইভারদের কাজের মানের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য উন্নতি। তবে আমি জানি যে, অনেক পর্যবেক্ষকই দীর্ঘ পাঁচ বছরের আইনী লড়াইয়ের পর আমাদের ভালো এই পদক্ষেপ গ্রহণের জন্য আমাদের পিঠে চাপড়াবেন না। তবে আমি আশাবাদী, যে পথটি আমরা বেছে নিয়েছি তা পরিবর্তনের জন্য আমাদের আগ্রহ দেখায়।
অপরদিকে, ইউনিয়ন নেতৃবৃন্দ এবং কর্মসংস্থান বিশেষজ্ঞরা বলেছেন যে, উবারের এই পদক্ষেপ গিগ অর্থনীতিতে সুদূরপ্রসারী প্রভাব ফেলবে। বেটস ওয়েলসের আইনজীবী রাহেল ম্যাথিসন, যিনি শ্রমিক অধিকারের পক্ষে লড়াইয়ে উবার ড্রাইভারদের প্রতিনিধিত্ব করেছিলেন, তারা উবারের এই পদক্ষেপকে ‘একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মাইলফলক’ বলে অভিহিত করেছেন।
জিএমবি ইউনিয়নের জাতীয় কর্মকর্তা মিক রিকস বলেছেন, অন্যান্য গিগ অর্থনীতি সংস্থাগুলিকে এখন খেয়াল রাখতে হবে যে— এটি বোগাস সেলফ-এমপ্লয়মেন্ট সিস্টেমের দিন শেষ। উবারকে এই সঠিক কাজটি করার জন্য অনেক চাপাচাপি ও চেঁচামেচি করতে হয়েছিলো। কিন্তু শেষ পর্যন্ত তারা আদালতের রায় মেনে চলতে এবং তাদের ড্রাইভারদের শ্রমিক হিসাবে গণ্য করতে সম্মত হয়েছে।

টিইউসির জেনারেল সেক্রেটারি ফ্রান্সেস ও’গ্র্যাডি বলেছেন, উবার এবং অন্যান্য বেসরকারী হায়ার সংস্থাগুলির এখন দরকার ট্রেট ইউনিয়নগুলির স্বীকৃতি নেওয়া।
তবে বিবিসিতে প্রকাশিত একটি সংবাদে একটি ইউনিয়ন অভিযোগ করেছে যে উবার এখনও দুটি কাজের মধ্যে অপেক্ষা করার সময়ের বেতন চালকদের দেবে না।
আর উবারের নেওয়া এই পরিবর্তনগুলি উবার ইটসের মতো সেলফ-এমপ্লয়েমেন্টে থাকা ফুড ডেলিভারি ও কুরিয়ার সার্ভিস প্রদানকারীদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে না।
উল্লেখ্য, গত মাসে সুপ্রিম কোর্টের শুনানিতে উবারের পক্ষ থেকে যুক্তি দিয়ে বলা হয়েছিলো যে, এটি থার্ট পার্টি বা তৃতীয় পক্ষের বুকিং এজেন্ট এবং এর চালকরা সেলফ-এমপ্লয়েড ছিলেন।
তবে আদালত রায় দিয়েছে যে তাদের ড্রাইভাররা তাদের শ্রমিক। এই ক্যাটাগরির অর্থ তারা ন্যূনতম আইনী, হলিডে এবং পেনশন পাবার অধিকারী।
আর উবার ড্রাইভাররা কোম্পানি ওয়ার্কার অথবা সেলফ-এমপ্লয়েড এই বিষয়টি নিশ্চিত করার জন্য ইতোমধ্যে উবার তাদের বিভিন্ন দেশের ড্রাইভারদের দ্বারা চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছিলো।
উবার কখনই কোনও লাভ করেনি উল্লেখ্য, বলা হয়েছে যে— বুধবার থেকে তাদের ইউকে চালকদের বেতনের এই পরিবর্তন কার্যকর হবে। আর কোম্পানিটি বলেছে যে, নতুন এই বেতন কাঠামোর জন্য অন্যান্য ক্ষেত্রে কোনো পরিবর্তন হবে না। ২০১৮ সালে প্রবর্তিত ফ্রি ইন্সুরেন্সের আওতায় প্রাপ্ত সিকনেস, ইনজুরি ক্লেইম, ম্যাটারনিটি ও প্যাটারনিটি লিভ সুবিধাদি পুরোপুরি বহাল থাকবে।

নতুন ঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী উবার বলেছ — রাইড রিক্যুয়েস্ট তথা ভ্রমণের অনুরোধ গ্রহণের পর ২৫ উর্ধ্ব প্রত্যেক ড্রাইভারকে তাদের খরচ বাদে ন্যাশনাল লিভিং ওয়েজ হিসেবে তাদের ন্যূনতম বেতন প্রদান করবে।

প্রত্যেক ড্রাইভারকে পাক্ষিকভাবে তাদের আয়ের ১২.০৭% হলিডে ভাতা প্রদান করা হবে।
দীর্ঘদিন থেকে উবার ও ড্রাইভারদের যৌথভাবে রাখা অবদান অনুযায়ী প্রত্যেক ড্রাইভার পেনশন পরিকল্পনায় স্বয়ংক্রিয়ভাবে তালিকাভুক্ত হবেন। এটি অসুস্থতা বা আঘাতের ক্ষেত্রে পিতামাতার অর্থ প্রদানের ক্ষেত্রে বিনামূল্যে বীমা চালিয়ে যাবে, যা সব জন্য ড্রাইভারের ২০১৮ সালে করা ফ্রি ইন্সুরেন্সের মাধ্যমে অসুস্থতা বা আঘাত প্রাপ্ত হলে এবং একই সাথে প্যারেন্টাল পেইমেন্ট প্রদান করা হবে। ড্রাইভাররা কখন এবং কোথায় গাড়ি চালাবেন সেই স্বাধীনতাও বহাল থাকবে।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close