নিউজ

উবার ড্রাইভারদের বেতন ও হলিডে পাওয়ার অধিকারের পক্ষে সুপ্রিম কোর্টের রায়

।। সুরমা ডেস্ক ।।
লণ্ডন, ২৪ ফেব্রুয়ারী – উবার ড্রাইভারদের সাধারণ কর্মকর্তা-কর্মচারীর মতো বেতন এবং হলিডে সুবিধা দিতে মাইলফলক এক রায় দিয়েছে বৃটেনের সুপ্রিম কোর্ট। কয়েক বছরের আইনী লড়াই শেষে ঘোষিত কোর্টের রায়ে উল্লসিত উবার ড্রাইভাররা। দীর্ঘ প্রায় ৫ বছর উবার ড্রাইভাররা এই অধিকারের জন্যে আইনী লড়াই চালিয়েছেন।

সুপ্রিম কোর্টের রায়ে উবারের ড্রাইভারদের সরকার ঘোষিত সবনি¤œ বেতন এবং হলিডে পে পাবার অধিকার রয়েছে উলেখ করা হয়েছে। এদিকে সুপ্রিম কোর্টের রায়ের পর উবার বলেছে, ২০১৬ সালে এই কেইসের আগে যারা উবাওে যোগ দিয়েছেন এই রায় শুধু তাদের ক্ষেত্রেই কার্যকর হতে পারে। কিন্তু এরপরে বা এখনো যারা উবারে যোগ দিচ্ছেন তাদেও ক্ষেত্রে সুপ্রিম কোর্টের এই রায় কিভাবে প্রয়োগ হবে তা এখনো স্বচ্ছ নয়। তবে উবার ড্রাইভারদের নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পরপরই অন্যান্য কোম্পানীগুলোও ভাবতে শুরু করেছে।

সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়েছে, যাত্রী কখন পেলেন সেটা বিষয় নয়, ড্রাইভাররা যখন অ্যাপে লগ ইন করেন তখন থেকেই তাদের কাজে যোগ দেওয়া হয়ে যায়। কোর্টের রায় বাস্তবায়নের ক্ষেত্রে উবার লগ ইনের সময়টাকে হিসেবে করে মিনিম্যাম ওয়েজ পে করতে পারে অথবা ড্রাইভার কমিয়ে পুরো সিস্টেমেই পরিবর্তন আনতে পারে বলে ধারণা করা হচ্ছে।
উবার জানিয়েছে, তারা সুপ্রিম কার্টের প্রতি শ্রদ্ধাশীল। কোর্টের রায়ের উপর ভিত্তি করে ড্রাইভাররা কি ধরনের পরিবর্তন চান তা নিয়ে বৃটেনের সব এক্টিভ ড্রাইভারদের সঙ্গে আলোচনা করবে উবার। তবে শুক্রবারের সুপ্রিম কোর্টের রায় অ্যাপভিত্তিক অন্যান্য মিনিক্যাব কোম্পানীগুলোর জন্যে মাইলফলক হয়ে কাজ করবে বলে আশা করছেন সবাই।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close