সম্পাদকীয়

বিদায় ২০২০, স্বাগত ২০২১

সুরমার এ সপ্তাহের সম্পাদকীয় ।। ইসু‍্য ২১৮৩

সম্ভাবনা নাকি চরম
অনিশ্চয়তার পথে যাত্রা?

করোনা মহামারীর বছর ২০২০ কে বিদায় জানাতে প্রস্তুত ক্লান্ত শ্রান্ত চরম বিপর্যস্ত পৃথিবী। এটা চরম স্বস্তির ব্যাপার হলেও নতুন বছর কি সম্ভাবনা নাকি আরো বেশি অনিশ্চয়তা নিয়ে আসছে, তা পুরোপুরি অনিশ্চিত।

চীনের উহান প্রদেশে ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে করোনা ভাইরাসের সূত্রপাত। প্রথম কয়েক মাস গোটা পৃথিবী ছিল অন্ধকারে। ২০২০-এর জানুয়ারির প্রথম দিন থেকেই সারা পৃথিবী উদ্বেগের সঙ্গে লক্ষ্য করে যে, এই ভাইরাস পৃথিবীর এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছড়িয়ে পড়তে শুরু করেছে। এই ভাইরাসের বিস্তার হতে থাকে দেশ থেকে দেশে মহাদেশ থেকে মহাদেশ পৃথিবীর সর্বত্র। মার্চের প্রথম সপ্তাহে তা’ রূপ নেয় বিশ্ব মহামারীতে। সারা পৃথিবী মুখোমুখি হয় এক মহাযুদ্ধের। যেখানে এক পক্ষে সারা পৃথিবীর জ্ঞান-বিজ্ঞান অর্থনীতি শক্তি সামন্ত সবকিছু ; আর অন্যদিকে অদৃশ্য এক ক্ষুদ্রাতিক্ষুদ্র জীবাণু- কোভিড-১৯ অর্থাৎ করোনাভাইরাস। বিজ্ঞান ও অর্থনীতির আগ্রাসী জয়যাত্রা— সবকিছু ক্ষুদ্রাতিক্ষুদ্র জীবানুর কাছে অসহায় আত্মসমর্পণ করে। বিশ্ব ইতিহাসে এই অসম যুদ্ধের দৃষ্টান্ত আর দ্বিতীয়টি নেই। মানুষ যখন মহাশূন্যে বসতি স্থাপনের পরিকল্পনা করছে, তখন এই ক্ষুদ্র জীবাণু বিজ্ঞানকে চ্যালেঞ্জ করে গোটা বছর (২০২০) বিশ্বব্যাপী রাজত্ব করেছে ।

নতুন বছর হবে বিজ্ঞানের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জের বছর। চলমান অসম যুদ্ধে ও অদৃশ্য লড়াইয়ে করোনাভাইরাস এর সর্বগ্রাসী তাণ্ডব যদি অব্যাহত থাকে, তাহলে নিশ্চিত করে বলা যায়— ফেলে যাওয়া বছরে আমরা যা চিন্তাও করিনি নতুন বছর ২০২১ আমাদের সেই গভীর অনিশ্চয়তার যুগে প্রবেশের আশঙ্কা তৈরি করবে।

২০২০ হতে পারতো একবিংশ শতাব্দী প্রথম দুই দশকের সবচেয়ে উজ্জ্বল বছর। গত ৪ বছর বিশ্ব রাজনীতিতে বর্ণবাদ আর মানবতাবিরোধী কর্মকাণ্ডের যে জয়জয়কার, তার বিপরীতে হোয়াইট হাউসে জো বাইডেনের বিজয়ের মধ্য দিয়ে আবারো গ্লোবালাইজেশন তার নির্দিষ্ট পথে ফিরে আসার সম্ভাবনা তৈরি হয়। কিন্তু করোনাভাইরাস শতাব্দীর প্রথমাংশের এই অর্জনকে মূল্যায়নের সুযোগই দেয়নি। অর্থনীতি আর রাজনীতির নামে দুর্বৃত্তায়ন, বিজ্ঞান সংস্কৃতি আর মানবিক সংকটকে অবহেলার দায় পরিশোধ করে বিশ্ব ও রাষ্ট্রগুলোর নিয়ন্ত্রণে মানুষের অংশগ্রহণ বাড়ার সুযোগ তৈরি করে দিতে পারে এই চরম সংকট।
সহজাতভাবেই মানুষ বিজ্ঞানের জয়যাত্রা সভ্যতার বিজয় আশা করবে। শেষ পর্যন্ত করোনাভাইরাস পরাজিত হবে, নিয়ন্ত্রিত হবে এবং এক পর্যায়ে নিঃশেষিত হবে – এটা হয়তো সকলের শুভকামনা। বিজ্ঞানের প্রতি গভীর আস্থার কারণেই হয়তো এই শুভকামনা। কিন্তু শেষ পর্যন্ত এই শুভকামনা বিজয়ী হবে কিনা সেটিই নতুন বছরের সবচেয়ে বড় চ্যালেঞ্জ নিয়ে আমাদের সামনে হাজির হবে।

সকল অনিশ্চয়তার আশঙ্কাকে মাথায় রেখেই পৃথিবী শুধু সম্ভাবনার পথে হেঁটে যেতে চায়। এই সম্ভাবনা নিয়েই স্বাগত জানাতে হবে নতুন বছর।

বিদায় ২০২০, স্বাগত ২০২১।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close