নিউজ

সুইনডনে “বহির্বিশ্বে শহীদ মিনার”গ্রন্থের মোড়ক উন্মোচন

সুরমা প্রতিবেদন।। গবেষক আমিরুল হক বাবলুর লেখা “বহির্বিশ্বে শহীদ মিনার” গ্রন্থের মোড়ক উন্মোচন ১৯ ফেব্রুয়ারি সুইনডনে স্থানীয় একটি হলে অনুষ্ঠিত হয়।
সংস্কৃতি ব্যক্তিত্ব পারভেজ চৌধুরীর সঞ্চালনায় কমিউনিটি ব্যক্তিত্ব মোজাম্মেল আলীর সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় মেয়র আব্দুল আমিন।
প্রধান অতিথির বক্তব্যে মেয়র আব্দুল আমিন বলেন, বাংলা ও ইংরেজি দুই ভাষায় প্রকাশিত এই গ্রন্থটি ভাষা আন্দোলনের উপর এক মূল্যবান দলিল। ভাষা আন্দোলনের গুরুত্ব ও তাৎপর্য শহীদ মিনারের স্থাপনার উপর লেখা এই বইটি বিশ্ববাসীর কাছে যুগ যুগ ধরে তুলে ধরবে‌। এটা আমাদের সাংস্কৃতিক যোগাযোগের ক্ষেত্রেও দীর্ঘস্থায়ী অবদান রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন। 
গ্রন্থটির লেখক আমিরুল হক বাবলু বলেন, যারা দেশকে ভালবেসে প্রবাসে অনেক সীমাবদ্ধতার মধ্যেও শহীদ মিনার প্রতিষ্ঠায় অবদান রেখেছেন, তাদের অবদান স্মরণীয় করে রাখার জন্যই এই গ্রন্থ। শহীদ মিনারগুলো থাকবে, কিন্তু এই শহীদ মিনার প্রতিষ্ঠার নেপথ্যে যাদের অবদান, সেটা হয়তো হারিয়ে যাবে। সেই কারণেই এই গ্রন্থ প্রকাশের উদ্যোগ।  তিনি আশা প্রকাশ করেন, এই গ্রন্থটি বিভিন্ন কমিউনিটির মধ্যে বাংলাদেশের সঙস্কৃতিকে ব্যাপকভাবে তুলে ধরবে।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সুইনডন বাংলাদেশ এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট মোস্তাক আহমদ ও জামান চৌধুরী,  সাধারণ সম্পাদক সালেহ আহমদ, লেখক সুমন সুপান্ত, কাউন্সিলর সুমন রায়, একাউন্টেন্ট নোমান রুহিত, মাষ্টার সুমন, বাবু স্বপন রায়, লেখক সাংবাদিক সায়েম চৌধুরী ও মিজানুর রহমান মিরু ও লেখকের মেয়ে জারা হক। 

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close