কমিউনিটি নিউজ

লণ্ডনের পর বার্মিংহামে এক্সপোর বিয়ানীবাজার দেখতে মানুষের ভীড়

লণ্ডন, ১৫ ফেব্রুয়ারী : কানায় কানায় হল ভর্তি দর্শকদের উপস্থিতিতে বিয়ানীবাজারের ইতিহাস ঐত্যিহ শিল্প সংস্কৃতিকে বিশ্বে ছড়িয়ে থাকা বাংলাভাষীদের কাছে তুলে ধরতে সাংবাদিক ফয়সল মাহমুদের নির্মিত ডকুমেন্টারি এক্সপ্লোর বিয়ানীবাজার প্রদর্শিত হয়েছে যুক্তরাজ্যের বার্মিংহামে।

অতিথিবৃন্দ

গত ২২ জানুয়ারী লণ্ডনে প্রথম প্রদর্শিনীতে ব্যাপক সাড়া পাওয়ার পর গত ১৩ ফেব্রয়ারী, সোমবার বার্মিংহামে স্মলহিথের বিয়া লাউঞ্চে অনুষ্টিত প্রদর্শনীতে কমিউনিটির বিশিষ্ট জনদের উপস্তিতি ঘটে। সাংবাদিক শাহিদুর রহমান সুহেলের পরিচালনায় অনুষ্টানে কোরআন তেলাওয়াত করেন মাওলানা সুলতান আহমদ। ডকুমেন্টারী নির্মাতা ফয়সল মাহমুদকে সাথে নিয়ে প্রদর্শনীর উদ্বোধন করেন বার্মিহামে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের সহকারী হাই কমিশনার মো. আলিমুজ্জামান, কাউন্সিলার আব্দুল জব্বার, কাউন্সিলর শহীদ খান, কাউন্সিলর জালাল উদ্দিন এবং সাংবাদিক সাহিদুর রহমান সুহেল।

অতিথিবৃন্দ

স্বাগত বক্তব্যে এক্সপোর বিয়ানীবাজারের প্রযোজক ও ডিরেক্টর ফয়সল মাহমুদ সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, বিশ্বের বিভিন্ন শহরে থাকা মানুষদের কাছে বিয়ানীবাজারকে ভিন্নভাবে তুলে ধরতে এই প্রদশনী অব্যাহত থাকবে। নতুন প্রজন্ম ও প্রবাসে বেড়ে উঠা মানুষদেরকে বিয়ানীবাজারকে উপস্থাপনের জন্য ২০১৯ সালে এক্সপোর বিয়ানীবাজার প্রামান্যচিত্র নির্মানের উদ্যোগ গ্রহন করেন এবং করোনার সময়ে ২০২০ সালে মার্চে তিনি লণ্ডন থেকে বিয়ানীবাজারে অবস্থান করে দীর্ঘ আট মাসে চিত্রধারনের কাজ সম্পন্ন করেন। এবং পরবর্তীতে লন্ডনে এসে বাকি কাজ সম্পন্ন করেন। বিশাল এই প্রজেক্টে যারা অর্থ, শ্রম এবং পরামর্শ দিয়ে সহযোগিতা করেছেন সকলের প্রতি কৃতজ্ঞতা।

অনুষ্টানের প্রধান অতিথি বার্মিহামে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের সহকারী হাই কমিশনার মোঃ আলিমুজ্জামান বলেন, সাংবাদিক ফয়সল মাহমুদের মতো যদি আরো অনেকে তাদের নিজ এলাকা সম্পর্কে এরকম তথ্যচিত্র নির্মান করেন তাহলে প্রবাসীরা দেশে ভ্রমণে ও বিনিয়োগে আরো আগ্রহী হবেন। তিনি সাংবাদিক ফয়সল মাহমুদের এই ভিন্নধর্মী চিন্তাকে সম্মান করে বলেন, ফয়সল মাহমুদ যে কাজটি করেছেন তা সময়পোযী। এই প্রমানচিত্রের মাধ্যমে বিয়ানীবাজার সম্পকে অনেকে একটি স্বচ্ছ ধারনা পাবেন। এই অঞ্চলটি এতো সমৃদ্ধ আর ঐতিহাসিক ছিলো তা এক্সপোর বিয়ানীবাজার দেখে জানলাম।

বাংলাদেশের কোনো উপজেলাকে নিয়ে প্রথম কোনো পূর্ণাঙ্গ ডকুমেন্টারী এক্সপোর বিয়ানীবাজার নির্মানের ভূয়সি প্রসংসা করে গুণী নির্মাতা মকবুল হোসেন বলেন, বিয়ানীবাজার একটি আধুনিক উপজেলা এটা সবাই জানতেন। কিন্তু এই এক্সপোর বিয়ানীবাজার আর ফয়সল মাহমুদ আবারও প্রমান করলেন কোনো বিয়ানীবাজার অন্য উপজেলার চাইতে এগিয়ে এবং সেরা। বার্মিংহামে বসবাসরত বিয়ানীবাজারবাসী উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানের শুরুতে আগত অতিথিদের ফুল দিয়ে স্বাগত জানান আয়োজক কবির আহমদ, শাহিদুর রহমান সুহেল, আহমেদ মোস্তফা, মনির আহমদ, কয়েছুজ্জামান রুনু, তুতিউর রহমান, নজরুল ইসলাম, গৌছ উদ্দিন ও করিম উদ্দিন।

অনুষ্টানে বক্তব্য রাখেন, সাংবাদিক মুহাম্মদ মারুফ,রিয়াদ আহাদ, চৌধুরী মুরাদ, এনাম চৌধুরী, গ্রেটার সিলেটের সাধারন সম্পাদক খসরু খান, মিসেস ফাতেমা হামিদ, কবি সৈয়দ ইকবাল, কবির আহমদ, নজরুল ইসলাম, ফাজলি বিবি, আসমা চৌধুরী, ডা. খালিক, ড. মিসবাউর রহমান, আব্দুল খালিক বশির মিয়া কাদির, শাহ আবিদ আলী, এনামুল হক খান, নেপা স্বপ্না বেগম, মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ, কামাল আহমেদ, রহমত আলী, দীপু শেখসহ আরো অনেকে।

অনুষ্ঠানে ব্যাপক উপস্থিতির কারণে হলে আসন না থাকায় অনেকে দাড়িয়ে দাড়িয়ে প্রমান্যচিত্র দেখতে হয়েছে তাতে আয়োজক ও নির্মাতা ফয়সল মাহমুদ দুঃখ প্রকাশ করার পাশাপাশি অনুষ্টান সফল করার জন্য সকলের প্রতি কৃতজ্ঞতা জানান।
– প্রেস বিজ্ঞপ্তি।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close