নিউজ

কিংবদন্তি সাংবাদিক শফিক রেহমানের ৮৯ তম জন্মদিন

।। সুরমা প্রতিবেদন ।।
লণ্ডন, ১১ নভেম্বর : কিংবদন্তি সাংবাদিক যায়যায়দিন খ্যাত শফিক রেহমানের ৮৯তম জন্মদিন আগামী ১১ নভেম্বর। একাধারে চার্টার্ড অ্যাকাউন্টেন্ট, সাংবাদিক, ঔপন্যাসিক, কথাশিল্পী এবং ব্রডকাস্টার- সকল ক্ষেত্রেই এক জীবনে বিপুল সাফল্যের স্বাক্ষর রেখে তিনি জীবন্ত কিংবদন্তিতে পরিণত হয়েছেন। 

১৯৩৪ সালে বগুড়ায় জন্মগ্রহণকারী শফিক রেহমান চলতি বছরে ৮৯ বছর বয়সে পদার্পন করতে যাচ্ছেন। তাঁর স্বনামধন্য পিতা ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শনের শিক্ষক সাইদুর রহমান বাংলাদেশের শিক্ষা ও দর্শনের বিকাশে বিপুল অবদান রেখেছিলেন। 
শফিক রেহমান ভাষা আন্দোলনে ঢাকায় এবং মুক্তিযুদ্ধ চলাকালে যুক্তরাজ্যে বিবিসিতো বিশেষ অবদান রাখেন। কিন্তু কখনো এই ঐতিহাসিক অবদানগুলোকে ব্যক্তি প্রচারে ব্যবহার করেননি। 

সাপ্তাহিক যায়যায় দিনের মাধ্যমে পাঠকদের মধ্য থেকে লেখক তৈরি এবং নতুন ধারার সাংবাদিকতা সূচনা করে মূলত একটি প্রজন্মকে গড়ে তুলতে ভূমিকা রেখেছেন। প্রজন্ম কোন কোন ক্ষেত্রে নিজেদের যায়যায়দিন প্রজন্ম হিসেবেও বিশেষিত করে। তিনি ভালোবাসার মতো সার্বজনীন একটি দিবস বাংলাদেশের সংযুক্ত করে সমাজ থেকে হিংসা-বিদ্বেষ দূরীভূত করার সুদূরপ্রসারী সংস্কার আন্দোলন তিনি সূচনা করেন। সময়ের বিবর্তনে সেই ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস প্রতিবছর বাংলাদেশে জাতীয় উৎসবে পরিণত হয়েছে। এছাড়া টেলিভিশনে তার লাল গোলাপ অনুষ্ঠানটি নতুন শতাব্দীতে বাংলাদেশে ব্রডকাস্টিং এর জগতে নতুন মাত্রা সংযোজন করেন। এখানেও তিনি তথ্য জ্ঞান দর্শন জীববৈচিত্র্য পরিবেশ ও বিজ্ঞান সম্পর্কে প্রজন্মকে বিশেষভাবে প্রভাবিত করতে সক্ষম হন। আধুনিক সংস্কার মুক্ত সমাজ গঠনে বরেণ্য এই কিংবদন্তি সাংবাদিক, আপসহীন এবং বরেণ্য ব্যক্তিত্ব শফিক রেহমান বাংলাদেশ ও তার সভ্যতার অগ্রগতির ইতিহাসে অবিস্মরণীয় অংশ হয়ে থাকবেন। 

নিউজ

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close