নিউজ

হাসিনাকে ক্ষমতায় টিকিয়ে রাখতে আসামে ‘র’-এর নতুন ব্রিগেড গঠন: গার্ডিয়ানের প্রতিবেদন

।। হাসনাত খান ।।
লণ্ডন, ১৭ অক্টোবর : ২০২৪ সালে বাংলাদেশের পরবর্তী সাধারণ নির্বাচনের আগে সম্ভাব্য বিদ্রোহ, জনবিস্ফোরণ ও অভ্যুত্থান মোকাবেলা করতে এবং শেখ হাসিনা সরকারকে বাংলাদেশের শাসন ক্ষমতায় টিকিয়ে রাখতে ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘রিসার্চ এণ্ড এনালাইসিস উইং(RAW)’র সরাসরি তত্ত্বাবধানে প্রশিক্ষণপ্রাপ্ত গোয়েন্দা কর্মকর্তা ও কমান্ডোদের নিয়ে আসামে ‘ব্রিগেড-৭৫’ নামে একটি নতুন ইউনিট গঠন করা হয়েছে। আসামে ব্রিগেড-৭৫ ইউনিটের ৫ হাজার মানুষ ধারণ ক্ষমতাসম্পন্ন একটি সেইফ হাউজ রয়েছে।

গত ১৫ আগস্ট ‘India’s Top Spy Agency Forms New Brigade to Protect Sheikh Hasina’ শিরোনামে শ্রীলঙ্কা গার্ডিয়ান অনলাইনে প্রকাশিত অনিরুদ্ধ প্যাটেলের লেখা প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। গত দুই বছর ধরে রিসার্চ এন্ড এনালাইসিস উইং (RAW) ও  ডিরেক্টরেট জেনারেল অফ ফোর্সেস ইন্টেলিজেন্স (DGFI) বাংলাদেশ সশস্ত্র বাহিনী এবং ভারতীয় সশস্ত্র বাহিনী থেকে নির্বাচিত এই বিশেষ বাহিনীর কর্মকর্তাদের বাংলাদেশ ও ভারতে প্রশিক্ষণ দিচ্ছে।

প্রতিবেদনটির উপ-শিরোনামে বলা হয়েছে, ‘R&AW is prepared to defend Sheikh Hasina and her ministers and will not repeat past mistakes’ অর্থাৎ  রিসার্চ এন্ড এনালাইসিস উইং (RAW) শেখ হাসিনা ও তার মন্ত্রীদের রক্ষা করতে প্রস্তুত এবং তারা অতীতের ভুলের পুনরাবৃত্তি করবে না।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘র’-এর বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত ব্রিগেড-৭৫ নামের এই বিগ্রেডে গোয়েন্দা তথ্য সংগ্রহ, নজরদারি, কমান্ডো অপরাশেন এবং দ্রুত পুনরুদ্ধারে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত অফিসার রয়েছে। প্রযুক্তিগত ক্ষেত্রে এই ইউনিটে মোসাদের একটি বিশেষ ইনপুট রয়েছে। আওয়ামী লীগ সরকারকে ক্ষমতায় টিকিয়ে রাখতে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার মন্ত্রীসভার সদস্যরাসহ আওয়ামী লীগের সিনিয়র নেতাদের নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করবে এই ‘ব্রিগেড-৭৫’ ইউনিট। এই ব্রিগেডের জন্য বাজেট হচ্ছে ৪ বিলিয়ন আমেরিকান ডলার।

‘ব্রিগেড-৭৫’ ইউনিট গির্জা, মন্দির এবং আওয়ামী লীগের সমাবেশে ৫০টি হামলার জন্য একটি তালিকা তৈরি করেছে। আগামী সাধারণ নির্বাচনের আগে এই তালিকা অনুযায়ী পর্যায়ক্রমে আক্রমণ চালানো হবে। এই আক্রমণের মাধ্যমে প্রচারণা চালানো হবে যে, আওয়ামী লীগ ক্ষমতা থেকে সরে গেলে এই অঞ্চল পশ্চিমাদের জন্য হুমকি হয়ে দাঁড়াবে। আওয়ামী লীগ ক্ষমতায় না থাকলে বাংলাদেশে ইসলামী পন্থিদের দ্রুত উত্থান হবে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ব্রিগেড-৭৫ বাংলাদেশের বিরোধী রাজনৈতিক দলগুলোর নেতাদের এবং তাদের আত্মীয়স্বজন ও সক্রিয় কর্মীদের একটি তালিকা তৈরি করে তাদের কর্মকাণ্ডে নিয়মিত নজরদারি করছে। এছাড়া এই বাহিনী প্রভাবশালী বিরোধী নেতাদের কাছে অল্পবয়সী মেয়েদের পাঠিয়ে ‘মধু ফাঁদ’ তৈরী করছে। এই ‘মধু ফাঁদ’ পেতে তারা বিরোধী নেতাদের সাথে এইসব অল্পবয়সী মেয়েদের যৌন সম্পর্কের ভিডিও ফুটেজ সংগ্রহ করে রাখছে। ইতোমধ্যে ওইসব নেতারা আওয়ামী লীগের বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে গেলে যৌন সম্পর্কের ভিডিও চিত্র ফাঁস করে দেওয়ার হুমকি দেওয়া হয়েছে। এছাড়া এই বিশেষ বাহিনী বিরোধী দলের শীর্ষ নেতাদের একটি তালিকা তৈরি করেছে, যেখানে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নামও রয়েছে। বলা হয়েছে, বেগম খালেদা জিয়াকে স্লো পয়জনিং করিয়ে মেরে ফেলা হবে এবং বলা হবে, হুসেইন মুহম্মদ এরশাদের মতই তাঁর স্বাভাবিক মৃত্যু হয়েছে।

বাংলাদেশে আগামী সাধারণ নির্বাচনের আগে কোন রকমের রাজনৈতিক বিশৃঙ্খলা তৈরি হলে ‘ব্রিগেড-৭৫’ নামের এই বিশেষ বাহিনীটি মোকাবিলার জন্য তৈরি রয়েছে বলেও প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close