নিউজ

“আইএম এ হিউজ জায়োনিস্ট”: লিজ ট্রাস

।। সুরমা প্রতিবেদন ।।
লণ্ডন, ৬ অক্টোবর : ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, তিনি একজন ‘বিশাল ইহুদিবাদী’ (আই এম এ হিউজ জায়োনিস্ট) এবং ‘ইসরায়েলের বিশাল সমর্থক’ (হিউজ সাপোর্টার অফ ইসরায়েল)।
সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে বহুবার শেয়ার করা ভিডিওতে দেখা যায়, বার্মিংহামে অনুষ্ঠিত তার দলের শরৎকালীন সম্মেলন চলাকালে গত ২ অক্টোবর, রোববার ট্রাস কনজারভেটিভ ফ্রেণ্ডস অব ইসরায়েলের (সিএফআই) একটি অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন।
তিনি বলেন, ‘আপনাদের প্রধানমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো সিএফআই অনুষ্ঠানে উপস্থিত হতে পেরে আমি খুবই আনন্দিত। “আপনারা জানেন যে আমি একজন বিশাল ইহুদিবাদী, আমি ইসরায়েলের একজন বিশাল সমর্থক এবং আমি জানি যে আমরা যুক্তরাজ্য-ইসরায়েল সম্পর্ককে বর্তমান অবস্থা থেকে আরও জোরদার অবস্থানে নিয়ে যেতে পারি।
টোরি পার্টির সম্মেলন বুধবার ৫ অক্টোবর শেষ হবে। লিজ ট্রাস তার নিজ দলের তীব্র বিরোধিতা ও ব্রিটিশ পাউণ্ডের ঐতিহাসিক দরপতনের মুখে কর হার কমানোর সিদ্ধান্ত  থেকে সরে এসেছেন।

জায়োনিজম কি?
সর্বজনীন আন্তর্জাতিক তথ্যভাণ্ডার ব্রিটানিকা’য় প্রকাশিত তথ্যমতে, জায়োনিজম হচ্ছে ইহুদি জাতীয়তাবাদী আন্দোলন, যার লক্ষ্য ছিল ফিলিস্তিনে (যাকে ইহুদীদের প্রাচীন মাতৃভূমি হিসেবে মনে করা হয় (হিব্রু: Eretz Yisra’el, “ইস্রায়েলের ভূমি”) একটি ইহুদি রাষ্ট্র প্রতিষ্ঠা এবং সমর্থন। যদিও ঊনবিংশ শতাব্দীর শেষের দিকে পূর্ব ও মধ্য ইউরোপে জায়নবাদের উৎপত্তি হয়েছিল, তবে এটি অনেক দিক থেকে ইহুদীদের এবং ইহুদি ধর্মের ফিলিস্তিনের ঐতিহাসিক অঞ্চলের সাথে প্রাচীন সংযুক্তির ধারাবাহিকতামাত্র, যেখানে প্রাচীন জেরুজালেমের একটি পাহাড়কে জিওন বলা হত। ইহুদি, হিব্রু ইয়াহদি বা ইয়েহুদি, যে কোনও ব্যক্তি যার ধর্ম ইহুদি ধর্ম। শব্দটির বৃহত্তর অর্থে, একজন ইহুদি হ’ল বিশ্বব্যাপী গোষ্ঠীর সাথে সম্পর্কিত যেকোনো ব্যক্তি যা বংশধর বা রূপান্তরের মাধ্যমে প্রাচীন ইহুদিদের ধারাবাহিকতা রক্ষা করে, যারা নিজেরাই বাইবেলের হিব্রুদের (ওল্ড টেস্টামেন্ট) বংশধর ছিল।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close