মুক্তচিন্তা

একদিন ইসনা কনভেনশনে

জুয়েল সাদত || শিকাগো থেকে
লেখক: সাংবাদিক ও কলামিস্ট

সেপ্টেম্বর এর প্রথম সপ্তাহে ২ সেপ্টেম্বর ফোবানায় গেলাম, আমাকে রিসিভ করেন মোরতাজা ভাই, বললেন ভাল সময়ে এসেছেন ইসনা সম্মেলন। আমি আপনার ফোবানায় নাই, আমি ইসনাতে থাকব। ইসলামিক সোসাইটি অব নর্থ আমেরিকা (Isna) এর বার্ষিক কনভেনশন। গত দুবছর ভারচুয়াল কনভেনশন হওয়াতে এবার ইসনা সম্মেলন লারজেষ্ট মুসলিম গেদারিং হচ্ছে। আমার কাছে মনে হল শিকাগো সফরটা সার্থক। আমি মোরতোজা ভাইকে বললাম, আমাকে নিয়ে যাবেন। তিনি বললেন, যখন আপনার সময় হবে, আমি নিয়ে যাবো। আমেরিকাতে ইসনা, ইকনা ও মোনা তিনটি বড় সংগঠন কাজ করে জানি। যদিও মোনা কিছুটা প্রশ্নবিদ্ব,বাংলাদেশের জামায়েতে ইসলামীর ভিন্ন রুপ। তবে তারা ইসলামের জন্য কাজ করে। আর Icna সংগঠন ও ইকনা রিলিফ অনেকেই জানেন। ৫৮টি সফল কনভেশন করে শিকাগোতে সেপ্টেম্বর ২ থেকে ৪ সেপ্টেম্বর, তিনদিনের Isna ৫৯ তম কনভেনশন। কনভেশন জীবনে অনেক দেখেছি, মুসলিম সমাজের কনভেশন কত গোছালো ও ইনফরমেটিক তা দেখতে ইসনা ও ইকনা কনভেশনে যেতে হবে। বলে রাখি একই সপ্তাহে শিকাগোতে আমাদের বাংলাদেশীদের ফোবানা হচ্ছিল । আমি সেখানে এসেছি গেষ্ট হিসাবে ।

ফোবানার দ্বিতীয় দিনের কয়েকটি সেমিনার শেষ করে মোরতাজা ভাইকে বললাম। চলেন ইসনাতে যাব, তিনি আমাকে হিলটন থেকে পিক করে নিয়ে গেলেন ইসনা কনভেশন এ নিয়ে গেলেন সাড়ে তিনটায়। আমি ডোনাল্ড ইস্ট স্টিপেনস কনভেশন হলে ঢুকে আশ্চর্য হয়ে গেলাম। এত গাছানো, ইনফরমেটিক ও পরিছন্ন সহজ কথায় বোঝাতে পারব না। ২৫৮টি ভেণ্ডর ইসলামের জীবন, জগত, দৈনন্দিন জীবন এর খুঁটিনাটি, টেকনোলোজি, বই পুস্তক, সবই উপস্থিত। যেটাকে বাজার বলে ইসনায় সবাই।
তিন দিন নানা সভা, সেমিনার, সিম্পোজিয়াম ও ডকুমেন্টারি, ইসলামিক ফ্যাশন শো (মহিলাদের জন্য নির্ধারিত), মেটরোমনিয়াল, হেলথ ফেয়ার সবই আছে।
জাস্ট শনিবারের কয়েকটি সেমিনার এর সাবজেক্ট জানাই, কামিং টুগেদার: বিল্ডিং এ বিলভড সাপোর্টিভ কমিউনিটি, দ্যা রোল অব মসজিদ দ্যা কমিউনিটি, দ্যা লিগেসি অফ এত্ডুকেশন এন্ড ইটস পটেনশিয়াল ফর কমিটি ডেভেলপ।
শুক্রবার এ ছিল, সাসটেইনিং ইসলামিক ভেলুস উইথিং দ্যা ফ্যামিলী, মুসলিল কমেডি ফেস্টিভ্যাল, ফরটি ফেইথ রিনিউ রিসাইলেনৃস, হারনেস হোপ।
এরকম চমৎকার ও ইনফরমেটিক সাবজেক্ট এর বিষয় নিয়ে ইসলামিক স্কলারদের আলোচনা প্রেজেন্টেশন।
এ রকম অনেক এডুকেশনাল সেমিমার ছিল। নামাজের জন্য বিশাল রুম। সেখানে তিন হাজার মুসল্লী নামাজ পড়েন, আমি ৩ রা সেপ্টেম্বর শনিবার মাগরিবের নামাজ পড়লাম।
আগে জানতাম আমেরিকায় দুটি কোম্পানি ইসলামী ফাইনান্স করে Guidance & UIB.এবার জানলাম Devon Bank.ও ইসলামিক ফাইনান্স করে। সেখানে বাংলাদেশি আব্দুল্লাহ ওমর তালুকদার, তিনি ইসলামিক ফাইনান্স স্পেশালিষ্ট, উনার সাথে আলোচনা হল। তিনি ডেবন ইসলামিক ফাইনান্স এর নানা ভাল দিক বললেন। ওখানে কোন ভেন্ডর বাংলাদেশী পাব ভাবতে পারিনি। ডেবন একটি এফডিআইসি ইনসুরড আমেরিকার মুলধারা ব্যাংক, তাদের ইসলামিক ফাইনান্স বেটার। ওখানে আরেকজন বাংলাদেশি ভেন্ডর পেয়েছিলাম। বাংলাদেশি আর্কিট্যাক্ট, তিনি বড় বড় কমার্শিয়াল প্রকল্প করেন। হোটেল,এপার্টমেন্ট, মসজিদ ও নানা বানিজ্যিক বিশাল বিশাল কাজে সম্পৃক্ত। অনেকেই জানেন না Muslim Network Tv নামে মুসলিমদের একটি টিভি চ্যানেল চালু আছে। ২৪ ঘন্টা চালু চ্যানেলটি আপল, এনড্রয়েড, গ্যালাক্সি, এমাজান, রোকো সব জায়গায় থেকে দেখা যায়। ফেইথফুলি কানেক্টেড মুসলিম নেটওয়ার্ক টিভিকে সাপোর্ট করা উচিত। মুসলিম নেটওয়ার্ক টিভিতে ইন্টারভু দিলাম।

আরও একটি চ্যানেলের সাথে পরিচিত হলাম। USHUB দি ফাষ্ট গ্রোয়িং মুসলিম স্ট্রিমিং সার্ভিস। সেটাতে মাসে ৮ ডলারে অনেক কিছু দেখার জানার সুযোগ আছে। বাচ্চাদের জন্য নতুন মুভি দেখার সুযোগ। কনভেশনে ছিল IMAN FUND,AL IQMAH,Amana Mutual Fund Trust,IMRC,Global Muslim Citizen,Helping Fund,AZZAD,United Hand,Zakat foundation,MAUSA,UPF,Respect Graduate School, IMRC,Indian American Muslim Council, Muslim Legal Fund of America এ রকম শত শত নন প্রফিট ওরগানাইজেশন মুসলিম উম্মার জন্য কাজ করছে। সব গুলো প্রতিষ্ঠান চ্যারিটেবল। সারা বিশ্বের মুসলিমদের জন্য তারা কাজ করছে । islamic Relief USA ও অন্যতম।

নর্থ আমেরিকান বাংলাদেশি ইসলামিক কমিউনিটি
(নাবিক), বাংলাদেশিদের একটি প্রতিষ্টান ১৯৯০ সাল থেকে বাংলাদেশে নানা জায়গায় কাজ করছে। ইসনাতে নাবিক এর স্টলে কথা বলে জানলাম উনাদের কর্মকান্ড। ইসনাতে আল ফোরকান এর বিশাল কোরআান শরিফ এর স্টল । Furqaan Bookstore এর নানা পাবলিকেশন ও আল ফোরকান ফাউন্ডেশন ১০০ ডলারের প্যাকেজে নানা জায়গায় কোরআান পাটায়। অনেক পুরোনো প্রতিষ্ঠান।
SALAAM নামে বাচ্চাদের ইসলামি ম্যাগাজিনের একটি স্টলে দেখড্লাম তাদের নানা পাবলিকেশন। সবচেয়ে ভাল লেগেছে ইসলামিক ক্যালিওগ্রাফির বিশাল বিশাল স্টল। এত সুন্দর সুন্দর ইসলামিক ওয়াল ডেকোরেশন গুলো মন জুড়িয়ে গেল। এ ছাড়াও SP Fund ও Myhalalcompany মুসলিম সমাজেে্র জন্য কাজ করছে। ইসনা সম্মেলনে ত্রিশ হাজারের মত লোকজন উপস্থিত হন তিন দিনে। ২৫৮ টি ভেন্ডরের মধ্যে কাপড়ের ভেন্ডর বেশী থাকলে ইউ এস আর্মি, কোষ্ট গার্ড,মেরিন সহ এয়ারফোর্স এর প্রতিনিধিরা ছিলেন। অনেক গোছালো কনভেনশন রেজিস্ট্রেশন,গেষ্ট ও মিডিয়া সব জায়গায় ভলান্টিয়ার রা সহযোগীতা করেন। হেলথ সেন্টারে পুরো চেক আপে লাইন ছিল, চোখের ডাক্তার,ফ্লু শট, ডায়াবেটিস, বিএমআই সব ডাক্তার, নার্স রা সেবা দেন। আমার সুগার চেক করে ৪৪০ পেয়ে রীতিমত তুলকালাম কান্ড, ডাক্তার এসে হসপিটালে নিতে চান। আমি তাদের বলি ব্রেকফাস্ট ও লাঞ্চ এক সাথে হয়ে গেছে। পরে ঔষধ খেয়ে সুগার নামাই।
ইসনার বৃহদ এই কাজে বছরের যে কোন সময় যে কেউ জড়িত হতে পারেন। মাসে ১০ ডলার কনট্রিবিউট করে ইসনার সদস্য হতে পারেন। Isna.net ও 313 839 8157। ৯ জনের ইসনা বোর্ড ইসনা পরিচালনা করে থাকে। সাথে ৫ জন ইসনা এক্জিকিউটিব বোর্ড, ১৪ জন ইসনা স্টাফ। তাদের সমন্বিত উদ্যেগে ইসনা পরিচালনা করেন সভাপতি সাফা জারজোর ।
ইসনা সম্মেলন কে করে নর্থ আমেরিকার রিলিজিয়াস প্রবাসী দের ঢল নামে কনভেশনে। সারা বছরে নানা নতুন ইসলামিক কর্মকান্ড,,ডিভাইস, পাবলিকেশন্স, পজেক্ট নিয়ে সবাই উপস্থিত হন। মুসলিম সম্প্রদায়ের মিলন মেলা। বর্তমানে ইসনা মেটরোমনিয়াল খুবই পপুলার। এবার কনভেশন এ কয়েক হাজার মেটরোমনিয়াল এ রেজিস্টেশন করেন।
উত্তর আমেরিকার মুসলিম কমিউনিটির সর্ববৃহৎ বার্ষিক কনভেনশন ইসনার ৫৯ তম আসর সুশৃঙ্খলিত ভাবে সম্পন্ন হল।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close