নিউজ

ব্যাংকিং খাতে মার্কিন নিষেধাজ্ঞার আঁচ: মুদ্রাস্ফীতিতে ফুটো রিজার্ভের বেলুন,  লংকার পথেই বাংলাদেশ

|| সুরমা প্রতিবেদন ||
লণ্ডন, ৭ জুলাই : যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রভাব পড়তে শুরু করেছে বাংলাদেশের ব্যাঙ্কিং সেক্টরে। মুদ্রাস্ফীতির বল্গাহীন ঘোড়া বাজারকে উত্তপ্ত করে তুলেছে। খাবার, পেট্রোলিয়াম ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি বাজারকে চরম অস্থিতিশীল করে তুলেছে। খাবার কিনতে না পেরে মা তার নিজ সন্তানকে হত্যার মতো সহিংসতার ঘটনা ঘটছে।নৈরাজ্যের স্বীকার একজন ব্যবসায়ী প্রেসক্লাবের সামনে নিজের গায়ে আগুন লাগিয়ে আত্মহননের মাধ্যমে তার প্রতিবাদ জানিয়েছেন।

বৈদেশিক মুদ্রার রিজার্ভে দেখা দিয়েছে টানাপোড়েন। অন্যান্য ব্যাংকের ক্ষেত্রেও একইভাবে মার্কিন নিষেধাজ্ঞার ফরমান কার্যকর হতে পারে অচিরেই। যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈদেশিক বাণিজ্যের শর্ত অনুসারে নিরাপত্তা বাহিনীর কয়েক হাজার অফিসারের একাউন্ট বন্ধ করে দেয়ার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদের সম্পদের তথ্য মার্কিন ট্রেজারি বিভাগ নিয়ন্ত্রণে নেয়ার সম্ভাবনা রয়েছে। প্রায় সবগুলো নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদের মধ্যে এ ব্যাপারে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এই অবস্থার জের ধরে ব্যাংকিং খাতে বড় ধরনের ধস নামতে পড়ে বলে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। 

অন্যদিকে রিজার্ভের বেলুন ফুটো হতে শুরু করেছে বলে মনে করছেন অর্থনীতি বিষয়ে অভিজ্ঞ বিশ্লেষকগণ। বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়,ব্যাপক লোডশেডিং, ডলারের বিপরীতে তিনবার টাকার অবমূল্যায়ন আর নানা সামাজিক নৈরাজ্যের ঘটনাবলী প্রত্যক্ষ করে অনেকেই মনে করছেন, শেষ পর্যন্ত লংকার পথেই হাটছে বাংলাদেশ।

এরমধ্যে সরকারের নানা ঘোষণা এইসব পরিস্থিতি ও আশংকাকে জনমনে প্রতিষ্ঠা করতে শুরু করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অধিক ফসল উৎপাদন করার ও বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার পাশাপাশি সঞ্চয় করার এবং দেশব্যাপী খাদ্য উৎপাদন বৃদ্ধির মাধ্যমে যেকোনো সংকট মোকাবিলায় প্রস্তুত থাকার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। মহামারি করোনাভাইরাস এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে মুদ্রাস্ফীতির ক্রমবর্ধমান প্রবণতা, বিদ্যুতের অভাব এবং বিশ্বব্যাপী খাদ্য সংকটের কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের শুরু থেকেই সতর্ক থাকতে হবে। আমরা যদি সাবধানে এগিয়ে যাই, ইনশাআল্লাহ আমাদের কোনো সমস্যা হবে না, এটা আমার বিশ্বাস। প্রধানমন্ত্রী গতকাল প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিজিআর) ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন।

প্রধানমন্ত্রী যখন পিজিআর’এর অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন, তখন ওই বাহিনীর প্রধান (র‌্যাবের সাবেক অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জাহাঙ্গীর আলম) যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের নিষেধাজ্ঞার আওতায় পড়েছেন গত ডিসেম্বরে। আবার একই সময়ে  যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় পড়া ওই কর্মকর্তার ব্যাঙ্ক হিসাব গুটিয়ে নিতে  অনুরোধ করেছে বাংলাদেশের বেসরকারি প্রাইম ব্যাংক লিমিটেড।

যুক্তরাষ্ট্রসহ আর্থিক খাতের আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে করা প্রতিশ্রুতি রক্ষায় এই অনুরোধ করা হয়েছে বলে জাহাঙ্গীর আলমকে পাঠানো চিঠিতে উল্লেখ করেছে প্রাইম ব্যাংক কর্তৃপক্ষ।গত ফেব্রুয়ারিতে জাহাঙ্গীর আলম প্রাইম ব্যাংকে তাঁর চলতি হিসাব ও এটিএম কার্ড সচল আছে কি না, তা প্রাইম ব্যাংক কর্তৃপক্ষের কাছে জানতে চান। তার পরিপ্রেক্ষিতে ব্যাংক কর্তৃপক্ষ গত মাসে এই চিঠি পাঠায়।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close