নিউজ

ইণ্ডিয়ায় মহানবীকে (স.)-কে নিয়ে কটূক্তি: মুসলিম বিশ্বে তীব্র প্রতিবাদ

– বাংলাদেশে সরকার নীরব, বিএনপি’র নিন্দা ও বিজেপিকে অভিনন্দন
– ইণ্ডিয়ার পণ্য বর্জনের ডাক
– বিজেপির দুই মুখপাত্রকে গ্রেফতার ও মুসলিম নিধন বন্ধের আহবান
– পরিস্থিতি সামাল দিতে দুই মুখপাত্র বহিষ্কার
– ব্রিটিশ ক্রিকেটার মঈন আলী’র আহ্বান

।। সুরমা প্রতিবেদন ।।
লণ্ডন, ১০ জুন : মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে আপত্তিকর মন্তব্যকে মুসলিম বিশ্বে তীব্র প্রতিবাদ, নিন্দা ও তোলপাড় চলছে বিশ্বব্যাপি। বিশেষ করে মুসলিম বিশ্বের বেশিরভাগ দেশ সরকারিভাবে ইন্ডিয়ার বিজেপি সরকারকে ওই অপকর্মের জন্য ক্ষমতাসীন দলের দুই মুখপাত্রকে গ্রেফতার-বিচারের দাবি জানিয়েছে। পাশাপাশি বিক্ষুব্ধ মুসলিম বিশ্ব মুসলিম সম্প্রদায়ের উপর নির্যাতনের দায়ে অভিযুক্ত বিজেপি সরকারকে মুসলিম সম্প্রদায়ের কাছে ক্ষমা প্রার্থনা ও ইন্ডিয়ায় মুসলিম নির্যাতন বন্ধের অঙ্গীকার প্রদানের দাবি জানাচ্ছে।

এইসব দাবিতে বিশ্বের দেশে দেশে বিক্ষোভ-সমাবেশ ও প্রতিবাদের ঝড় বয়ে চলেছে। ইন্ডিয়ার পণ্য বর্জনের ডাকে সাড়া দিচ্ছে অনেকে।  এই প্রথম হিন্দুত্ববাদী বিজেপি বেকায়দায় পড়েছে। পরিস্থিতি মোকাবেলায় ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আপত্তিকর মন্তব্যের অভিযোগে দলীয় মুখপাত্র নূপুর শর্মা ও দিল্লির মিডিয়া শাখার প্রধান নবীন কুমার জিন্দালকে দল থেকে সাময়িক বহিস্কার করেছে। বিজেপি সাম্প্রদায়িক রাজনীতির দায়ে অভিযুক্ত হলেও দ্বিতীয় বারের মতো নরেন্দ্র মোদী’র নেতৃত্বে সরকারে রয়েছে। গুজরাটের কসাই বলে পরিচিত মি. মোদী এই ঘটনায় নীরব থাকার চেষ্টা করছেন। বিশ্বব্যাপি তোলপাড় চললেও প্রতিবেশী মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশ এখনো(বুধবার পর্যন্ত) নীরব। তবে প্রধান বিরোধী দল বিএনপি এক বিবৃতিতে বিজেপি’র দুই মুখপাত্রের বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। দলের যুগ্ম মহাসচিব এডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত বিবৃতিতে বিজেপিকে তাদের দুই মুখপাত্রের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য অভিনন্দন জানানো হয়েছে। 

ইণ্ডিয়ায় প্রতিবাদের ঝড়

এর জের আরব দুনিয়ায়ও আঘাত করেছে। ওআইসি, সৌদি আরব, ইরান,পাকিস্তান, কুয়েতসহ আরব দেশগুলো এর প্রতিবাদে  ইন্ডিয়ার পণ্য বর্জনের আহ্বান জানিয়েছে।  কাতারে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত দীপক মিত্তালকে তলব করেছে কাতার। এ ঘটনায় নবীন কুমার জিন্দালকে দল থেকে বহিষ্কার করেছে বিজেপি এবং নূপুর শর্মাকে সাময়িক বরখাস্ত করেছে। এরপরই নিঃশর্ত নিজের মন্তব্য প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন নূপুর শর্মা। তোলপাড় চলছে ভারতজুড়ে। ঘটনার প্রতিবাদে শুক্রবার উত্তর প্রদেশের কানপুরে দোকানপাট বন্ধ রাখেন মুসলিম সম্প্রদায়। এ সময় পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষে কমপক্ষে ৪০ জন আহত হয়েছেন।

ব্রিটিশ ক্রিকেটার মঈন আলী মঙ্গলবার ব্রিটিশ গণমাধ্যমকে বলেছেন, তিনি এই ঘটনার প্রতিবাদে আপাতত আর ইন্ডিয়াতে কোনো ক্রিকেট ম্যাচ খেলতে যাবেন না। অন্য মুসলিম ক্রিকেটারদের প্রতিও তিনি ইন্ডিকে বর্জনের আহবান জানিয়েছেন।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close