নিউজ

মঞ্চশৈলী যুগপূর্তি উদযাপন

গাফ্ফার চৌধুরীর স্মৃতির প্রতি শ্রদ্ধা

লণ্ডন, ৩১ মে : বিলেতের অন্যতম সাংস্কৃতিক সংগঠনস মঞ্চশৈলী তাদের যুগপূর্তি উদযাপন করেছে বর্ণাঢ্য আয়োজনে। “প্রাণে প্রাণ তোমায় আমায়/মানবতার গান বিশ্ব আঙিনায়”—এ শ্লোগান কে সামনে রেখে মঞ্চশৈলী গত ২১ মে, শনিবার তাদের যুগপূর্তি অনুষ্ঠান উদযাপন করে পূর্ব লন্ডনের ব্রাডি আর্টস সেন্টারে। মূল অনুষ্ঠান শুরুর আগে চিরায়ত বাংলার বিভিন্ন প্রতীক সহকারে নেচে, গেয়ে একটি র‌্যালি অনুষ্ঠানস্থলের চারপাশ প্রদক্ষিণ করে। ২০১০ সালে চ্যানেল এস এর হেড অব প্রোডাকশন রাজীব দেব মান্নার উদ্যোগে জিয়াউর রহমান সাকলেন ও রাজীব দাস রাজু মিলিত হয়ে কবি শামীম আজাদের নেতৃত্বে মঞ্চশৈলীর যাত্রা শুরু করে। কিন্তু দুঃখজনকভাবে প্রথম আত্মপ্রকাশের আগেই রাজীব দেব মান্না ইহলোক ত্যাগ করেন। এরপর মঞ্চশৈলী এগিয়ে যায় তাঁর স্বপ্নপূরণের লক্ষ্যে।

বক্তব্য রাখছেন কবি শামীম আজাদ

মঞ্চশৈলীর সদস্যবৃন্দের জাতীয় সংগীত পরিবেশনার মাধ্যমে সন্ধ্যা ৬.৩০টায় অনুষ্ঠান শুরু হয়। শুভেচ্ছা বক্তব্য রাখেন দলের আরেক প্রতিষ্ঠাতা সদস্য হুমায়ুন কবীর মাহিন। মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে মঞ্চশৈলীর নিজস্ব প্রযোজনার সাথে আরো অংশগ্রহণ করে সুরালয়, সপ্তসুর, নন্দন সংগীত নিকেতন, রবি ভারতী, ফারাজানা সিফাত এর ছাত্রছাত্রী বৃন্দ। মূলতঃ নতুন প্রজন্মদের উৎসাহ প্রদান এবং তাদের মাঝে বাংলা সংস্কৃতিকে ছড়িয়ে দিতেই আমন্ত্রন জানানো হয় বিভিন্ন সংগীত বিদ্যালয়কে। নৃত্য পরিবেশনা করেন সোনিয়াস ফিউশনের ছাত্রছাত্রীরা। এছাড়াও ম্যানচেস্টার থেকে আমন্ত্রিত হয়ে আসেন থিয়েটার দল আয়না আর্টস এবং লন্ডনের আবৃত্তি সংগঠন পুনশ্চঃ। অনুষ্ঠানে প্রয়াত রাজীব দেব মান্না ও বিশিষ্ট কলামিস্ট আবদুল গাফ্ফার চৌধুরীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। প্রয়াত রাজীব দেব মান্নার স্মৃতিচারন করেন লন্ডন বাংলা প্রেস ক্লাবের সাবেক কোষাধ্যক্ষ আ স ম মাসুম।

সঙ্গীত পরিবেশন করছেন বিভিন্ন শিশুশিল্পী ও অন্যান্যরা

মঞ্চশৈলীর প্রতিষ্ঠালগ্ন থেকে এই পর্যন্ত বিভিন্ন প্রতিকূলতায় পাশে থাকার জন্য সংগঠনের পক্ষ থেকে বিশেষ সম্মাননা জানানো হয় বিলেতের বিশিষ্ট কবি শামীম আজাদ এবং সিজন অব বাংলা ড্রামার কিউরেটর রুকসানা বেগমকে। কবি শামীম আজাদ তাঁর বক্তব্যে মঞ্চশৈলীর কাজের ভূয়শী প্রশংসা করে বলেন, এই বিদেশ বিভূঁইয়ে শত বিপত্তির মাঝেও মঞ্চশৈলী তাদের নাটকের মাধ্যমে বাংলা সংস্কৃতিকে পৌঁছে দিচ্ছে আমাদের নতুন প্রজন্মের কাছে।

অনুষ্ঠানে আরো শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলা টাউন ও বেথনাল গ্রীন থেকে নব নির্বাচিত কাউন্সিলর সল্লুক আহমেদ ও কবির উদ্দিন ।
যুগপুর্তির কেক কাটার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন টিভি উপস্থাপক ও আবৃত্তিকার জিয়াউর রহমান সাকলেন ও রাজীব দাস রাজু। সার্বিক তত্ত¡াবধানে ছিলেন সংগঠনের সকল সদস্যবৃন্দ।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close