কমিউনিটি নিউজ

সিলেট আলীয়া মাদ্রাসা প্রাক্তন ছাত্র পরিষদের সভা অনুষ্ঠিত

লণ্ডন, ২৩ মার্চ : গত ১৬ মার্চ সিলেট সরকারী আলীয়া মাদ্রাসা প্রাক্তন ছাত্র পরিষদ যুক্তরাজ্যের কার্যনির্বাহী পরিষদের সভা পরিষদের সভাপতি মাওলানা আব্দুল কাদির সালেহ-এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলালানা হেলাল উদ্দীন আহমদের পরিচালনায় অনুষ্ঠিত হয় ।

সভায় মাদ্রাসার শতবর্ষ পুরনো ছাত্রাবাসের ভগ্নদশায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলা হয়, বৃটিশ আমলে নির্মিত চৌত্রিশ শয্যা বিশিষ্ট টিনশেডে ছাত্রাবাসের এ পর্যন্ত কোন সংস্কার না হওয়ায় এটি এখন বসবাসের অনুপযুক্ত হয়ে পড়েছে। ভেতরে সিলিং ভেঙে পড়েছে ।বর্ষায় পুরনো টিনের ছিদ্র দিয়ে পানি পড়ে, কক্ষের সিলিং ফ্যানগুলো দীর্ঘদিন থেকে অকেজো হয়ে থাকায় ছাত্ররা নিজ উদ্যোগে রশি দিয়ে বেঁধে রাখলেও তা মারাত্মক জীবন ঝুঁকির সৃষ্ঠি করে রেখেছে । শয্যার খাটগুলো ভেঙে পড়ায় ছাত্ররা আলগা কাঠের সাপোর্ট দিয়ে রশি বেঁধে কোন রকমে খাড়া করে রেখেছে। বেশ কিছুদিন থেকে মৌসুমী ঝড়ে তেতুলগাছ ভেঙে পড়ায় ছাত্রাবাসের দুটি কক্ষ বিধ্বস্ত হয় । আজো তা সংস্কার করা হয় নি। মাদ্রাসার বর্তমান ছাত্র সংখ্যা তিন হাজারের উর্ধে হলেও এ পর্যন্ত ছাত্রাবাসের সীট সংখ্যা বড়ালে হয়নি। ছাত্রাবাসের উন্মোক্ত গোসলখানাটি ব্যবহারের অনুপযুক্ত হওয়ায় হোস্টেল ছাত্রদেরকে শহরে তাদের আত্মীয় স্বজনের বাসায় গিয় গোসলের কাজ সারতে হয় ।

মাদ্রাসার হোস্টেল সুপারের বাসভবনটিও একই দুর্ভোগের শিকার । বৃটিশ আমলে নির্মিত ভবনটির কোন সংস্কার না হওয়ায় নিরাপত্তা বিরাট ঝুঁকি তৈরী করেছে । ভবনের টিনের তৈরী বাউন্ডারী বেড়া ভেঙ্গে পড়ায় হোস্টেল সুপার এখন আর সপরিবারে এই বাসায় না থেকে অন্যত্র সরে যেতে বাধ্য হয়েছেন । মাদ্রাসার আবাসিক ছাত্রদের কেউ কেউ ছাত্রাবাসের বিধ্বস্ত রুম সংষ্কার না হওয়ায় বাধ্য হয়ে নিরাপত্তা ঝুকির মধ্যেও হোস্টেল সুপারের পরিতাক্ত বাসায় অবস্থান করছে । এটি নিঃসন্দেহে দুঃখজনক ও উদ্বেগজনক। নেতৃবন্দ মাদ্রাসার ছাত্রবাস, হোস্টেল সুপারের বাসভবন সংষ্কার ও ছাত্রাবাসের খাট চেয়ার টেবিল বুকশেল্প প্রভৃতি বরাদ্বসহ ছাত্রাবাসের আসন সংখ্যা বৃদ্ধি করার জন্যে সরকারের শিক্ষা মন্ত্রনালয়ের প্রতি জোর দাবী জানানো হয় । এছাড়াও ভূমি খেকুদের হাত থেকে মাদ্রাসাকে রক্ষা করার জন্য পূর্ণ বাউন্ডারী ওয়াল নির্মাণের আহবান জানানো হয় ।

সভায় অন্নান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপদেষ্ঠা পরিষদ সদস্য মাওলানা এ কে মওদুদ হাসান,সহ সভাপতি মাওলানা রফিক আহমদ, মাওলানা রেজাউল করীম,হাফিজ মাওলানা আবুল হোসাইন,অর্থ সম্পাদক মাওলানা তাজুল ইসলাম তালুকদার, সহ সাধারণ সম্পাদক মাওলানা সুলেমান আলী পীর, নির্বাহি সদস্য মাওলানা গোলাম আম্বিয়া প্রমুখ।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close