ফিচার

বাংলাদেশের চা-এর সম্রাট এখন লণ্ডনে

লিকার চা পান করুন/ দুধ চিনি যুক্ত চা বর্জন করুন

।। আহমেদ রুবী ।।

বাংলাদেশের চা সম্রাট সম্বন্ধে লিখতে গেলে প্রথমেই ১৬৯টি চা বাগান সম্বন্ধে লিখতে হয়। এতে জড়িয়ে আছে ১,১২৫৫৮ হেক্টর ভুমি আর চালিকা শক্তি হিসাবে আছে ৭,৬০,৩০০ জন চা শ্রমীক জন গোষ্টি । আর চা এর সম্রাট মোহাম্মদ সিরাজুল ইসলাম মহাব্যবস্থাপক ও চা শিল্পের প্রাণ ভ্রমরা যার স্থায়ী ঠিকানা বাংলাদেশের মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গঁল উপজেলায় । চা এর দেশ মৌলভীবাজার ও চা এর রাজধানী শ্রীমঙ্গঁলে তিনি জাতীয় ইতিহাস ।

সিলেট মৌলভীবাজার হবিগঞ্জ, চট্রগ্রাম, পঞ্চগড় জিলা সহ বিভিন্ন জেলায় ছড়িয়ে আছে এই চা বাগান গুলি । ১৮৫৪ সনে ব্রিটিশ ভারতে এই ব্রিটিশরাই চা উৎপাদিত করেছিল। বর্তমান বাংলাদেশের দ্বিতীয় বৃহওম বৈদেশিক অর্থ উপার্জনকারী ফসল এই চা এত সংখ্যক ভূমি ও চা জন গোষ্টি সম্দ্ধ চা শিল্পে যিনি জীবনের ৫৩টি বৎসর চা শিল্পের উন্নয়নে, শ্রমিক মালিক কল্যাণে, ধ্যানে ও জ্ঞানে কাটিয়েছেন, সেই চা সম্রাট এখন লণ্ডনে।

স্বপ্নের দেশ লণ্ডন। গ্রেটদের বাস্থবায়িত দেশ গ্রেটবৃটেন । বিশ্বের উন্নত অনুস্মরনীয়, আইকন, রোল মডেল এবং আইনের শাসনে, সার্বিক নিরাপত্তার দেশেকে না আসতে চায় ।সম্ভবত এসকল কারণেই বাংলাদেশের চা সম্রাট এর এখন লণ্ডনে আগমন ।

কিন্তু কেন এবং কীভাবে হলেন এই চা সম্রাট? ১৯৬৮ সনে বাংলাদেশস্থ ব্রটিশ ষ্টারলিং চা কোম্পানী জেমস ফিনলে ইদানিং কালে দি কনসলিডেটেড টি এণ্ড ল্যাণ্ডস কোম্পানি ফিনলে হাউস বি ডি লিঃ এর চা বাগানে শিক্ষা নসীব হিসাবে যোগ দিয়ে, অন্য ব্রিটিশ কোম্পানি ‘শ ওয়ালেস’ এর ‘দি সুরমা ভেলি টি কোম্পানী’ অধুনা অন্য বৃটিশ টি কোম্পানী ‘মেসার্স ডানকান ব্রাদার্স’ এর বিভিন্ন চা বাগান সহ এম সুলাইমান খান এণ্ড কোঃ হামদদ টি কোঃ লিঃ হামিদিয়া টি কোঃ লিঃ (আলহারামাইন পারফিউম গ্রুপ অব কোম্পানীজ এর একটি শিল্প প্রতিষ্ঠান)

মৌলভী টি কোঃ লিঃ রোজ টি কোঃ লিঃ পূর্ব পাহাড় টি কোঃ লিঃ বেঙ্গঁল মাইনস ডেভেলপমেন্ট (টি কে গ্রুপ চট্রগ্রাম) আবু তালেব চৌধুরী এণ্ড সন্স চট্রগ্রাম সহ দেশের বিভিন্ন চা বাগানে ম্যানেজার এ, জি, এম, ডি, জি, এম, জি, এম এবং এডভাইজার ও কনসালটেন্ট হিসাবে দায়িত্ব পালনকালে তিনি একাধারে ৫৩ বছর চা শিল্পের উন্নয়নে সমগ্র্র দেশের চা জগতের আইকন ও রোল মদেল ও সম্রাট । মালিকদের কাছে তিনি বিশ্বস্থ, শ্রমিকদের কাছে তিনি মহাপ্রাণ ।

দেশের চা, চা শ্রমিক তথা চা শিল্পের সার্বিক উন্নয়নে তিনি বিভিন্ন দৈনিক সাপ্তাহিক, খবরের কাগজে প্রচুর লিখেছেন, এখনো লিখছেন, আগামীতে ও লিখবেন দেশের প্রায় সব কটি টেলিভিশনে তিনি বারংবার সাক্ষাৎকার দিয়েছেন ।

দেশে তিনি চা বাগানে দীর্ঘ জীবনের চাকুরিজীবি স্বনামধন্য, চা বিশেষজ্ঞ ও সফল মহাব্যবস্থাপক হিসাবে দেশ ব্যাপি স্বীকৃত ও সমাদৃত । তার ভক্তদের অনেকেই তাকে শ্রদ্ধাভরে ভালবেসে, অভিবাদন করেন, ‘চা সম্রাট’ বলে। তিনি সত্যিই চা বাগান ও চা শিল্পের জাদুকর । তিনি দেশ ও দেশের বাইরে সারা দুনিয়ায় বাংলাদেশের চা কে বহুল ব্যবহার, স্বাস্থ্য সম্বন্ধীয় জরুরী উপাদন হিসাবে পরিচিত ও প্রতিষ্ঠিত করতে চান । বিশিষ্ঠ চা রূপনকারী, বি টি আর আই চা বিজ্ঞানি, চা বোর্ডের কর্মকর্তা, বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া, সাংবাদিক ও সরকারি কর্মকর্তাসহ বিভিন্ন চা বাগানের মালিক, বাংলাদেশী চা সংসদ, চা শিল্প সংশ্লিষ্ট সকল মহলে তার অবদান অনস্বীকার্য । বাংলাদেশের চা শিল্পকে উন্নত ও আধুনিকীকরনের লক্ষ্যে এই চা সম্রাট সরকারী বিভিন্ন সেকটরে ন্যায্য দাবী জানিয়েছেন। এমনকি তিনি মাননীয় প্রধানমন্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার কাছে প্রেস ক্লাবের মাধ্যমে চা এর জন্য আলাধা মন্ত্রনালয় ও অভিজ্ঞ মন্ত্রী নিয়োগের সবিনয় আবেদন জানিয়েছেন ।

কোটি কোটি চা গাছের প্ল্যান্টার লক্ষ লক্ষ ছায়া তরুসহ দেশী বিদেশী ফলদ ও বনজ গাছের প্ল্যান্টার, মিলিয়ন বিলিয়ন কেজি চা এর উৎপাদক , দুটি পাতা একটি কুড়ির ‘তত্ত্বাবধায়ক নতুন চা বাগান সৃজনে অভিজ্ঞ, চা এর ক্লোন, নার্সারি, মাটি-জাতকরন, পোকামাকড় ও রোগবালাই দমনে, বিশেষজ্ঞ এই মহামানব চা সম্রাট দেশের মত লণ্ডনে ও সম্মানিত হবেন এই আশা সবাই করছে। আসুন লণ্ডনে আগত এই বাংলাদেশের চা সম্রাটকে সরকারি বেসরকারি কমিউনিটি ও প্রিন্ট মিডিয়া থেকে সম্মাননা প্রদান করি।
অদ্যকার লিখা উপরুক্ত মহামানবের নিজ হাত, মন ও মানসিকতারই প্রতিফলন । যাহা তার কন্যা হিসেবে আমার দ্বারা সংক্ষেপে প্রতিফলিত মাত্র।

উপযুক্ত সম্মাননা , আহবান ও জ্ঞানীর কদর হিসেবে আকর্ষিত ও আমন্ত্রীত হলে তিনি বাংলাদেশের চা শিল্পের মাটি ও মানুষের এবং বিশেষতঃ লণ্ডনে প্রাবাসীদের কল্যাণে (যেহেতু তিনি প্রতিটি প্রবাসীকে অনারারী রাষ্ট দূত হিসাবে গন্য করতে দেশ-বিদেশে দাবী তুলেছেন) তার লালিত প্রতিষ্ঠিত জনকল্যাণমূলক সংগঠন ‘শিকড়ের সন্ধানে’ নামীয় কলামের মাধ্যমে প্রতি সপ্তাহে মনোমুগ্ধকর লিখা প্রকাশে তিনি দূঢ়ভাবে অঙ্গীকারাবদ্ধ ।

মহামানব চা সম্রাট এর আহবান— লিকার চা পান করুন/ দুধ চিনি যুক্ত চা বর্জন করুন। হার্ট অ্যাটাক, ফেটিগ, ব্লাড প্রেসার, ডায়াবেটিস ও ক্যান্সার থেকে মুক্ত থাকুন ।

Gmail : shirajulislam1949@ gmail.com

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close