সম্পাদকীয়

গোপাল ভাঁড়ের দেশে

এ সপ্তাহের সম্পাদকীয় ।। ইস‍্যু ২২৩৬

গোপাল ভাঁড় নামে কোন ব্যক্তি আদৌ বাস্তবে ছিল কিনা, সেটা নিশ্চিত নয়। তবে সমাজের বড় মাপের অসঙ্গতিগুলো গল্পের আকারে হাস্যরসাত্মক ভাবে তুলে ধরতে গোপাল ভাঁড় নামের একটি চরিত্র বাংলার লোকজীবনে খুঁজে পাওয়া যায়। গোপাল ভাঁড় মানেই হচ্ছে সমাজের দ্বিচারিতা, দ্বিমুখীতা, ভন্ডামি আর প্রতারণার হাস্য রসাত্মক কাহিনী। আপনি শুনবেন-দেখবেন এবং বুঝবেন। এটা আপনার- আমার পচা গলা সমাজের বাস্তব কাহিনী, মুখোশের আড়ালে লুকিয়ে থাকা মুখগুলোর কদাকার চেহারা। সেটা আবার হাস্যরসাত্মক কল্পকাহিনীর মোড়কে উপস্থাপন করা।

এমনি এক গোপাল ভাঁড়ের কাহিনী পাওয়া গেছে চলতি সপ্তাহে বাংলাদেশের এক বিচারালয়ে। আওয়ামী লীগের ‘আওয়ামী’ শব্দের অর্থ বিকৃত করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার অভিযোগে রাজশাহীর একটি আদালত ২৪জানুয়ারী সোমবার এক তরুণকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছে। স্থানীয় ইউনিয়ন আওয়ামী লীগ নেতার করা তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারার এই মামলার রায়ে একই সঙ্গে ওই যুবককে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। এই ঐতিহাসিক রায় ঘোষণা করে বিচারক সাহেব হলেন রাজশাহী সাইবার ট্রাইব্যুনালে কর্মরত গো*ভাড় মো. জিয়াউর রহমান।

দণ্ডপ্রাপ্ত ওই সাহসী ও সৃষ্টি শীল তরুণের নাম আবদুল মুকিত ওরফে রাজু (২৬)। তিনি রাজশাহীর পবা উপজেলার হরিপুর গ্রামের রিয়াজুল ইসলামের ছেলে। ২০১৭ সালে মামলাটি করেছিলেন হরিপুর ইউনিয়নের আওয়ামী লীগের সভাপতি সাইদুর রহমান। মুকিত হরিপুর ইউনিয়ন ছাত্রশিবিরের সভাপতি বলে দাবি সাইদুর রহমানের। মামলার এজাহারে উল্লেখ করা হয়, ২০১৭ সালের ২৭ মে আবদুল মুকিত তাঁর ফেসবুক আইডিতে আওয়ামী লীগকে ব্যঙ্গ করে বাবা ও ছেলের কথোপকথনের ঢঙে একটি কৌতুক পোস্ট করেন। সেখানে তিনি উল্লেখ করেন, আওয়ামী শব্দটি আইয়াম শব্দ থেকে এসেছে। যার অর্থ অন্ধকার, কুসংস্কার আর লীগ অর্থ দল। অর্থাৎ আওয়ামী লীগ মানে অন্ধকারের দল। সেখানে ইসলাম ও আওয়ামী শব্দটি নিয়ে সাংঘর্ষিক অবস্থানে এনে উসকানি দেওয়া হয়েছে বলেও উল্লেখ করা হয়।

এই মামলার রায়ের পর্যবেক্ষণে একটি জায়গায় বিচারক বলেছেন, কৌতুকের নামে যে পোস্ট করা হয়েছে, সেই পোস্টের মাধ্যমে পরিকল্পিতভাবে মিথ্যাচার করা হয়েছে। ঘৃণার বিষবাষ্প ছড়ানো হয়েছে, ইতিহাস বিকৃত করা হয়েছে, সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টে উসকানি দেওয়া হয়েছে। পোস্টে বলা হয়েছে, আওয়ামী লীগের নাম নেওয়া পাপ, এটা গজবের নাম। ইসলামের নামে গল্প ফেঁদে পোস্টদাতা ঘৃণার বিষবাষ্প ছড়িয়েছেন। তারপর বলছেন, আওয়ামী শব্দটি এসেছে আইয়াম শব্দ থেকে। যার অর্থ বলা হয়েছে অন্ধকার, কুসংস্কার। বলা হয়েছে, আওয়ামী লীগ মানে অন্ধকারের দল। কিন্তু তথ্যমতে, উর্দু আওয়াম শব্দ থেকে আওয়ামী লীগ শব্দটি এসেছে। আর উর্দু আওয়াম শব্দের অর্থ জনতা। পোস্টদাতা এখানে মিথ্যাচারের আশ্রয় নিয়েছেন।

গোপাল ভাঁড়ের দেশে এই বিশিষ্ট ও ঐতিহাসিক বিচারক ও ঐতিহাসিক এই মামলার বাদীকে চলতি বছর যুগ্মভাবে একুশে পদক, স্বাধীনতা পদক এবং গোপাল ভাঁড় পদক (নতুনভাবে প্রবর্তন করে) ভূষিত করা হোক। না হলে অন্য বিচারকদের জন্য তা দৃষ্টান্তমূলক ও উৎসাহ ব্যাঞ্জক হবে না। গোপাল ভাঁড়ের দেশে এই বিষয়টি অতীব জাতীয় গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করা হোক।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close