নিউজ

আল্লার ওয়াস্তে বিদায় হ: ডেভিড ডেভিস

‘পার্টিগেইট’ কেলেঙ্কারীতে খোদ টোরি এমপিরা চরম ক্ষুব্ধ

।। সুরমা প্রতিবেদন ।।
লণ্ডন, ২৩ জানুয়ারী : ‘পার্টিগেইট’ ক্যালেঙ্কারিতে নড়বড়ে হয়ে গেছে প্রধানমন্ত্রী বরিস জনসনের সিংহাসন। তিনি রাস্তার শেষ প্রান্তে এসে দাঁড়িয়েছেন বলে ইতোমধ্যে অনেকে মন্তব্য করেছেন। করোনাকালে ডাউনিং স্ট্রিটের পানীয় আসর বসানোর অভিযোগ ওঠার পর চরম সমালোচনারমুখে বিষয়টি স্বীকার পার্লামেন্টসহ রাণীর কাছে ক্ষমা প্রার্থনার পরও রেহাই পাচ্ছেন না বরিস। চলছে পাবলিক তদন্ত। এরই মধ্যে বরিস জনসনের লিডাশীপের বিরুদ্ধে খোদ নিজ পার্টির এমপিরা ক্ষুব্ধ হয়ে ওঠেছেন। তাঁর বিরুদ্ধে ‘নো কনফিডেন্স’ বা অনাস্থা ভোটের সরব তোড়জোড় চলছে ব্যাকবেঞ্চারদের মধ্যে। এই অনাস্থা ভোটে বরিসের প্রতি চরম অসন্তুষ্ট দলের অনেক নতুন এমপিরাও যোগ দিয়েছেন। যে পরিমাণ অনাস্থা ভোটের প্রয়োজন তা ইতোমধ্যে হয়ে গেছে বলে বিভিন্ন সংবাদে ইঙ্গিত পাওয়া যাচ্ছে। তবে বরিস পার্লামেন্টারী গ্রুপে তাঁর সমর্থন ধরে রাখার জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

এদিকে, বুধবার পার্লামেন্টে বিতর্কে অংশ নিয়ে টোরি পার্টির সিনিয়র নেতা, বর্ষীয়ান পালামেন্টারিয়ান ডেভিড ডেভিস বরিস জনসনকে আল্লার ওয়াস্তে বিদায় নেবার আহবান জানিয়েছেন। তিনি ১৯৪০ সালে প্রাক্তন প্রধানমন্ত্রী নেভিল চেম্বারলেইনের উদ্দেশ্যে করা কনজারভেটিভ রাজনীতিক লিও আমেরির করা উক্তি “ইন দ্যা নেইম অফ গড, গো” বা আল্লার ওয়াস্তে বিদায় হও উল্লেখ করে বরিস জনসনকে বিদায় নেবার আহবান জানান।
অপরদিকে, বরিস জনসন মিথ্যা বলছেন বলে দাবী করেছেন তাঁর প্রাক্তন বিশেষ উপদেষ্টা ডোমিনিক কামিংস। বরিস গোটা দেশের সামনে পুরোটাই মিথ্যা বলছেন বলে দাবী করেছেন সাবেক এই উপদেষ্টা। যার ফলে বরিস আরো প্যাঁচে পড়বেন বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। বিষয়টি নিয়ে বরিসের ইস্তফা দাবী করে আগেই সরব হয়েছেন বিরোধীরা।
১৮ জানুয়ারী, মঙ্গলবার ডাউনিং স্ট্রিটের পার্টি সম্পর্কে মিথ্যা না বলার দাবী করে একটি বিপর্যয়কর সাক্ষাৎকার দেওয়ার টোরি পার্টির এমপিরা আরো ক্ষুব্ধ হয়ে ওঠেন। কীভাবে বরিসকে ক্ষমতাচ্যুত করা যায় এবং তদস্থলে কার স্থলাভিষিক্ত হওয়া উচিত এই বিষয়ে ইতোমধ্যে খোলামেলা আলোচনার শুরু হয়ে গেছে টোরি পার্টিতে। টোরি পার্টির বিভিন্ন পদস্থ নেতা এবং এমপিদের একটি স্টিরং বলেছে যে তারা বিশ্বাস করে যে লকডাউন লঙ্ঘনের অভিযোগে স্যু গ্রে’র রিপোর্ট প্রুকাশের পরে নেতৃত্বের প্রতিযোগিতা শুরু করার জন্য যথেষ্ট চিঠি জমা পড়ে যাবে।
বিবিসির প্রতিবেদনে জানা যায়, মঙ্গলবার কনজারভেটিভ এমপিদের একটি দল এই বিষয়ে বৈঠকের পর বরিস জনসনের নেতৃত্বের প্রতি অনাস্থা চিঠি পাঠানোর সিদ্ধান্ত নেয় বলে জানা যায়।
যদি ৫৪ জন টোরি এমপি এমন চিঠি জমা দেয় তবে তার নেতৃত্ব নিয়ে নতুন প্রতিযোগিতা সৃষ্টি হবে। কনজারভেটিভ ব্যাকবেঞ্চ ১৯২২ কমিটির প্রধান এমপি স্যার গ্রাহাম ব্রাডি এই ধরনের চিঠিগুলো গ্রহণ করেন এবং গণনা করে থাকেন। তাই একমাত্র তিনিই জানেন এখন অবধি কতোজন অনাস্থা চিঠি দিয়েছেন। তবে কনজারভেটিভরা প্রধানমন্ত্রীর ভবিষ্যৎ এবং অনাস্থা চিঠি দেয়ার সিদ্ধান্ত নেয়ার আগে সিভিল সার্ভেন্ট স্যু গ্রে’র রিপোর্টের জন্য অপেক্ষা করবেন, যেখানে ডাউনিং স্ট্রিটের পার্টির বিষয়ে বিশ্লেষণ করা হবে। ডিফেন্স সেক্রেটারি জেমস হেপ্পি তাঁর টোরি সহকর্মীদের ঠাণ্ডা মাথায় চিন্তা করে সিদ্ধান্ত নেয়ার অনুরোধ জানান। তিনি বলেন, দেশের এই সংকটময় পরিস্থিতিতে এখন নেতা পরিবর্তন করার সঠিক সময় নয়।

মঙ্গলবার বরিস জনসন বলেন, ডাউনিং স্টি্রটের পার্টিতে কোভিড নীতি লঙ্ঘন হতে পারে বলে কেউ তাকে সতর্ক করেনি। এই ঘটনায় তিনি সকলের কাছে বিনম্রভাবে ক্ষমা প্রার্থনা করেন।
যদিও তার প্রাক্তন উপদেষ্টা ডমিনিক কামিংস জানিয়েছেন, এই ইভেন্টের বিষয়ে তিনি প্রধানমন্ত্রীকে সতর্ক করে মেইল দিয়েছিলেন। কামিংস এখন সেই বিষয়ে মুখ খুলেছেন এবং তারকেও বক্তব্য প্রদানের জন্য তদন্ত কমিটির পক্ষ থেকে ডাকা হয়েছে। বরিস জনসন পার্টির ব্যাপারে মিথ্যাচার করছেন বলে রিপোর্ট প্রকাশ পেলে সঠিক তথ্য জানা যাবে বলে আশা ব্যক্ত করেন ডোমিনিক কামিংস। এযাবত ডজন খানেকেরও বেশী এমপি অনাস্থা চিঠি জমা দিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। এছাড়া ব্যুরি সাউথের এমপি ক্রিশ্চিয়ান ওয়েকফোর্ড এবং ৬ জন কনজারভেটিভ এমপিসহ মোট ৭ জন অনাস্থা চিঠি জমা দিয়েছে বলে প্রকাশ্যে জানিয়েছেন।

আল্লার ওয়াস্তে বিদায় হয়: ডেভিড ডেভিস
কনজারভেটিভ পার্টির অন্যতম সিনিয়র রাজনীতিক ও সাবেক ক্যাবিনেট মন্ত্রী ডেভিড ডেভিস প্রধানমন্ত্রীকে আল্লার ওয়াস্তে বিদায় হওয়ার অহবান জানিয়েছেন। তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী নেভিল চেম্বারলেইনের উদ্দেশ্যে করা কনজারভেটিভ রাজনীতিক লিও আমেরির করা উক্তি “ইন দ্যা নেইম অফ গড, গো” বা আল্লার ওয়াস্তে বিদায় হও উল্লেখ করে বরিস জনসনকে বিদায় নেবার আহবান জানান।

১৯৪০ সালে প্রাক্তন প্রধানমন্ত্রী নেভিল চেম্বারলেইনের উদ্দেশ্যে রক্ষণশীল রাজনীতিবিদ লিও আমেরির কথার উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, “আমি আশা করি আমার নেতারা তাদের পদক্ষেপের জন্য দায়িত্ব কাঁধে নেবেন। “গত মঙ্গলবার সে তার উল্টোটা করেছে। সুতরাং, আমি তাকে একটি উদ্ধৃতি স্মরণ করিয়ে দেব যা তার কানের কাছে পরিচিত হতে পারে: লিওপোল্ড আমেরি থেকে নেভিল চেম্বারলেইন। “আপনি যে কোনো ভালো কাজ করার জন্য এখানে অনেকক্ষণ বসে আছেন। “ইন দ্যা নেইম অফ গড, গো।”

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close