নিউজ
Trending

এক সাইবার দুর্বৃত্তের তাণ্ডব

সাইবার হ্যাকার নাহিদ হেলাল

|| বিশেষ প্রতিবেদন ||
লণ্ডন, ২১ জানুয়ারী : এক সাইবার দুর্বৃত্তের তাণ্ডবে বিশ্বব্যাপী জনপ্রিয় অনলাইন বাংলা টিভি চ্যানেলগুলো বড় সংকটে পড়েছে। এরই মধ্যে যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য ও মালয়েশিয়া ভিত্তিক জনপ্রিয় এই চ্যানেলগুলো প্রতিদিন তাদের সম্প্রচার নিয়ে ঝামেলা পোহাচ্ছে বলে জানিয়েছে। 

সবচেয়ে জনপ্রিয় চ্যানেলগুলো হ্যাক করে ওই সাইবার দুর্বৃত্ত নিজের কনটেন্ট বলে দাবি করে। অনলাইন থেকে মুছে দেয়া, এমনকি কনটেন্ট থেকে আয়ের রেভিনিউ তার নিজেরঅ্যাকাউন্টে নিয়ে নেওয়ার মতো অপরাধ করছে বলে জানা গেছে। ইতিমধ্যে ফেসবুক “রাইট ম্যানেজার” বলে অনলাইনে তাদের নিজস্ব কিছু প্রতিনিধি নিয়োগ করেছে। এই হ্যাকার বাংলাদেশের সরকারের সহযোগীতায়বাংলা কনটেন্টের  রাইট ম্যানেজার হিসেবে নিয়োগ পেয়েছে বলে জানা গেছে। এ ধরনের  একজন চিহ্নিত সাইবার সন্ত্রাসীকে কিভাবে ফেসবুক কর্তৃপক্ষ রাইট ম্যানেজারের দায়িত্ব দিতে পারে, তা নিয়ে রীতিমতো বিস্ময় প্রকাশ করেছেন  অভিজ্ঞ মহল। রাইট ম্যানেজার পরিচয়ের আড়ালে অনলাইনে তাণ্ডব সৃষ্টিকারী এই হ্যাকারের নাম নাহিদ হেলাল। যদিও আইডিতে তার কোন ছবি পাওয়া যায় না ।  এই সাইবার হ্যাকার বাংলা অনলাইন জগতের বিতর্কিত নাহিদ হেলাল বা নাহিদরেইন্স বলে দাবি করেছে ক্যানাডা ভিত্তিক অনলাইন টিভি নাগরিক।  চ্যানেলটির প্রধান নিবার্হী মোস্তাফিজুর রহমান টিটু সপ্তাহিক সুরমাকে বলেন, ফেসবুকের মত সর্ববৃহৎ সামাজিক যোগাযোগ মাধ্যম কিভাবে এ ধরনের হ্যাকারকে কনটেন্ট  ম্যানেজার হিসেবে নিয়োগ করতে পারে সেটা রীতিমত তদন্তের বিষয়। তিনি আশা প্রকাশ করেন, অবিলম্বে ফেসবুক কর্তৃপক্ষ এ ধরনের সাইবার অপরাধীকে শুধু বহিস্কারই নয়, বরং  তার  সকল আইডি বাতিল এবং ফেসবুকে চিরতরে তার এক্সেস নিষিদ্ধ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অন‍্যদিকে, টেবিল টক ইউকে লণ্ডনভিত্তিক আরেকটি জনপ্রিয় অনলাইন চ্যানেল। বিশ্বব্যাপী বাংলা নিউজ এন্ড কারেন্ট অ্যাফেয়ার্স এর উপর নারী প্রযোজক ও পরিচালক হিসেবে অনলাইনে একমাত্র নিয়মিত চ্যানেল টেবিল টক ইউকে। অন্যান্য নিয়মিত বিষয়ের পাশাপাশি বসুন্ধরা গ্রুপের এমডি তানভীর সোবহানের বিরুদ্ধে মুনিয়া ধর্ষণ-হত্যা এবং ভ্রুণ হত্যার অভিযোগ ও মামলাটি তদন্তে অবহেলা নিয়ে ধারাবাহিক অনুষ্ঠান করছে এই চ্যানেল। এই চ্যানেলটি ইতিমধ্যে একাধিক সাইবার অপরাধী গ্রুপের হামলার শিকারে পরিণত হয়েছে। এর মধ্যে ভাইরাল প্রতিদিন নামে অপর একটি সাইবার অপরাধী চক্র এই চ্যানেল ও পরিচালকের বিরুদ্ধে একের পর এক প্রোপাগান্ডা ও পর্ণোগ্রাফী প্রচার অব্যাহত রেখেছে। ভাইরাল প্রতিদিন বা বসুন্ধরা গ্রুপের বিষয়ে হাসিনা আকতার কোন মন্তব্য করেননি । কারণ হিসেবে তিনি বলেন, বাংলাদেশ প্রতিদিন-ও বসুন্ধরা গ্রুপের সবগুলো পত্রিকা ও নিউজ পোর্টাল,  ভাইরাল প্রতিদিন তার বিরুদ্ধে চরম মানহানিকর, ভিত্তিহীন, বানোয়াট এবং ব্ল্যাক মেইলিংয়ের মত খবর প্রকাশ করে অপরাধ করেছে। তাদের বিরুদ্ধে তিনি আইনগত ব্যবস্থা নেবেন বলে জানান।এ ব্যাপারে ঢাকা, লন্ডনে ও নিউইয়র্ক মিডিয়া বিষয়ক সিনিয়র আইনজীবীদের সঙ্গে তিনি পরামর্শ করছেন এবং  আইনগত ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি নিচ্ছেন বলে জানান।

তবে নাহিদ হেলালের অপরাধ সম্পর্কে টেবিলটকের প্রধান নির্বাহী ও পরিচালক হাসিনা আকতার বলেন, গত সপ্তাহে তার চ্যানেলে জনপ্রিয় কয়েকটি কনটেন্ট নাহিদ হেলাল নামের সাইবার অপরাধী তার নিজের বলে দাবি করে। আপিল করলে খারিজ করে দেয়। ফেসবুকের প্রাতিষ্ঠানিক ও কারিগরি দুর্বলতার সুযোগ নিয়ে এ ধরনের কাজ করছে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন। তবে তার দুটি কনটেন্ট  পরবর্তীতে ফেরত দেয়া হয়। কিন্তু এই ঘটনার বিস্তারিত ব্যাখ্যা দাবী করলেও ফেসবুক কর্তৃপক্ষ তা জানাতে ব্যর্থ হয়। 
ক্ষতিগ্রস্ত চ্যানেলগুলোর মধ্যে লন্ডন বাংলা চ্যানেলের সম্পাদক আব্দুর রব ভুট্টো বলেন, ফেসবুকের মত প্রযুক্তি হ্যাকারদের কাছে প্রতিদিন পরাজিত হচ্ছে। গণতন্ত্র ও বাকস্বাধীনতা চর্চা করা মানুষগুলোর জন্য এটা খুবই বিব্রতকর। তাদের মূল্যবান সময় ও পরিশ্রমের মাধ্যমে উৎপাদিত কনটেন্টগুলো হ্যাকাররা তাদের হীন স্বার্থ হাসিলের জন্য ব্যবহার করছে । ফেসবুক কার্যত এখন বিলিয়ন ডলারের অকার্যকর যোগাযোগ মাধ্যমে পরিণত হয়েছে, যেখানে সাইবার অপরাধীদের দোর্দণ্ডপ্রতাপ সবাইকে তটস্থ করছে।তিনি বলেন, সাম্প্রতিক সময়ে যুক্তরাজ্য এবং ইউরোপে বেশ কয়েকটি মামলায় ফেসবুক ভুক্তভোগীদের জরিমানা দিতে বাধ্য হয়।

সাইবার হ্যাকার হিসেবে অভিযুক্ত নাহিদ হেলাল ওরফে নাহিদ রেইন্স সম্পর্কে খোঁজখবর নিয়ে নানা চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। ঢাকায় একটি ফিল্ম প্রোডাকশন হাউজ খুলে বিভিন্ন ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের কাছ থেকে বিপুল অঙ্কের টাকা হাতিয়ে নেয়। পরে প্রতিশ্রুত ফিল্ম বানানো বাদ দিয়ে বিপুল অংকর টাকা নিয়ে সটকে পড়ে বিদেশে। তার নামে ঢাকার বিভিন্ন থানায় একাধিক প্রতারণা মামলা এবং ওয়ারেন্ট ঝুলছে। নাহিদ বর্তমানে আওয়ামী লীগ সরকারের পক্ষে নানা কনটেন্ট তৈরি করলেও বাংলাদেশে যেতে পারেন না কারণ সেখানে গেলে তিনি গ্রেফতার হতে পারেন। অনলাইনে সরকার সমর্থক বেশ কয়েকজন ব্লগার ও ফেসবুকারের খুবই প্রিয় পাত্র এই সাইবার অপরাধী নাহিদ হেলাল ওরফে নাহিদ রেইন্স। উত্তরা নাহিদের অপকর্মে ইন্ধন জুগিয়ে, বাহবা দিয়ে ফেসবুকে নানা স্ট্যাটাস দিয়ে থাকেন। ভুক্তভোগী টিভি চ্যানেল উদ্যোক্তারা সকলেই ফেসবুক কর্তৃপক্ষের কাছে এই সাইবার অপরাধের বিচার দাবি করেছেন। পৃথক পৃথকভাবে তারা এ ব্যাপারে ফেসবুকে জানিয়ে অপেক্ষা করছেন ফেসবুক এসব সাইবার অপরাধের বিরুদ্ধে কি ধরনের ব্যবস্থা গ্রহণ করেন?

ফেসবুকের কারিগরি দুর্বলতাকে কাজে লাগিয়ে এই জনপ্রিয় মিডিয়াগুলোর কনটেন্টনিজের বলে দাবী করে। কোন কোন জনপ্রিয় কন্টাক্ট ফেসবুক থেকে মুছে দেয়ার চেষ্টা করেন অথবা কনটেন্ট গুলো বেশি লোকের কাছে যাতে না যেতছ পারে, সেজন্য রিচ কমিয়ে দেয়। এরকম নানা কারণের পাশাপাশি জনপ্রিয় মিডিয়াগুলোর কন্টাক্ট থেকে আয়কৃত রেভিনিউ একই কলাকৌশলে তার একাউন্টে নিয়ে যেতে সক্ষম হয়েছে । এই হ্যাকারের বেশ কয়েকটি পেইজ এবং আইডি রয়েছে। কিন্তু কোন আইডি দিয়ে কিভাবে হ্যাকার এ কাজগুলো করছে তা নিয়ে সবগুলো চ্যানেল রীতিমতো বিস্ময় প্রকাশ করছেন।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close