ফিচার

আমাদের বিশ্ব ব্রহ্মাণ্ড

।। সৈয়দ হিলাল সাইফ ।।

দূরের গ্রহ নক্ষত্রের দূরত্ব বোঝাতে বেশিরভাগ ক্ষেত্রে ‘আলোক বর্ষ’ শব্দটি ব্যবহার করা হয়। সৌরজগতের বাইরে মহাকাশের বস্তুগুলোর দূরত্ব মাপতে সাধারণ কিলোমিটার একক ব্যবহার করা সুবিধাজনক নয়। এত বিশাল দূরত্ব পরিমাপ করতে ‘আলোক বর্ষ’ নামক বিশেষ এই এককটি ব্যবহার করা হয়। আলোক বর্ষের (Light year) বিশালত্ব মানুষের কল্পনাকেও ছাড়িয়ে যায়। আলোর বেগ প্রতি সেকেন্ডে তিন লক্ষ কিলোমিটার। আলো যদি এই বেগে টানা এক বছর ভ্রমণ করে, তাহলে যে দূরত্ব অতিক্রম করবে, তাকে বলে এক আলোক বর্ষ। দূরের গ্যালাক্সিগুলো শত শত কিংবা হাজার হাজার আলোক বর্ষ পর্যন্ত দূরে অবস্থান করে।

যদি আমরা আলোর গতিতে ছুটে চলি প্রতি সেকেণ্ডে ১ লক্ষ ৮৬ হাজার মাইলস (১৮৬২৮২.৩৯৭) রাস্তা পাড়ি দিতে পারবো। আর এটাই হচ্ছে আলোক (Light second) সেকেণ্ড। একই গতিতে ছুটে চললে— ১১.১৭৭ (১১১৭৬৯৪৩.৮) মিলিওন মাইলস, প্রতি আলোক মিনিটে (Light munite) পাড়ি দেওয়া যাবে! আর এক ঘন্টায়— ৬৭০৬১৬৬২৯.৩৮৪৪, ৬৭০.৬১৬ মিলিওন মাইলস যাওয়া সম্ভব।
এভাবেই আলোক ঘন্টা (Light Hour) হয়।

আর এক আলোকবর্ষ হচ্ছে ৫৮৭৮৬২৫৩৭০০০০ (৯.৫)ট্রিলিওন কিলোমিটার= ৫.৮৭৯ ট্রিলিওন মাইলস। সূর্যের দূরত্ব ৯৩ মিলিওন মাইলস। ৯৩ মিলিওন মাইলস ছুঁতে ৮.২০ আলোক মিনিট সময় লাগে।

আমাদের সূর্য যে ছায়াপথে সেখানে নক্ষত্র আছে প্রায় ২৫-৪০ হাজার কোটি । বিজ্ঞানীরা বলছেন দৃশ্যমান মহাবিশ্বে এ রকম ছায়াপথ বা গ্যালাক্সির সংখ্যা হতে পারে ১০০ থেকে ২০০ লাখ কোটি।

আলো হচ্ছে সবচেয়ে দ্রুতগতির । এই আলো এত দ্রুত চলে যে আলোর গতিতে চলতে পারলে এক সেকেণ্ডে পৃথিবীকে সাড়ে সাতবার ঘুরে আসা যাবে! আর এই আলোর গতিতে সব’চে কাছের আমাদের ছায়াপথ পার হতে লাগবে দেড় লাখ বছর । এখন পর্যন্ত পাওয়া হিসাবে আলোর গতিতে গেলে পুরো মহাবিশ্ব পার হতে লাগবে ৯৩০০ কোটি বছর !

আমদের ছায়াপথেই সূর্যের মতো নক্ষত্রের বাসযোগ্য এলাকাতে গ্রহের সংখ্যা প্রায় ৪ হাজার কোটি । আমাদের ছায়াপথে কেবল পৃথিবীর মতো উষ্ণ আরামদায়ক গ্রহের সংখ্যা হতে পারে ১ হাজার কোটি ! এগুলোতে তরল পানি থাকতে পারে , যা প্রাণের পূর্বশর্ত । সূর্যের মতো নক্ষত্রগুলোর প্রতি চারটির একটিতে পৃথিবীর মতো গ্রহ থাকতে পারে । এতো গেলো শুধু একটি ছায়াপথের কথা। এভাবে আরো ১০ ট্রিলিয়ন ছায়াপথ রয়েছে এই মহাবিশ্বে । প্রতিটি ছায়াপথে যদি ১০০ বিলিয়ন তারকা থাকে তবে মোট তারকার সংখ্যা দাড়াবে ১০০ অক্টিলিয়ন (Octillion) অর্থাৎ ১ এর পিছনে ২৯ টা শুন্য । এটা একটা সাধারণ হিসাব । মহাবিশ্বে ছায়াপথের সংখ্যা আরও অনেক বেশী!

প্রতিটি ছায়াপথে কোটি কোটি সুর্য রয়েছে। আমাদের বিশাল সুর্যটি মহাবিশ্বের অতি সাধারণ এক নক্ষত্র মাত্র। শুধুমাত্র আমাদের ছায়াপথে যে পরিমান নক্ষত্র রয়েছে যদি প্রতি সেকেন্ডে একটি করে তারা গুণা হয় তবুও ৬ হাজার বছর লাগবে তা গুণে শেষ করতে।এই বিশ্ব ব্রম্মান্ড যে কত বড় ১০ ট্রিলিওন ছায়াপথ যেখানে, একটু হলেও ধারনা করা যায়।

বিজ্ঞান বলে, এখানেই শেষ নয়। আলোর গতিতে কোটি কোটি বছর ধরে চললেও আমরা এই মহাবিশ্বের শেষ প্রান্তে পৌছাতে পারব কি না সন্দেহ আছে ।

তথ্যসূত্র: গুগুল থেকে নেওয়া।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close