কমিউনিটি নিউজনিউজবাংলাদেশ

বাংলাদেশে ব্রিটিশ শিক্ষার প্রসারে অক্সফোর্ড কলেজের উদ্যোগ

নিউজ ডেস্ক; ৬ নবেম্বর। যুক্তরাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান অক্সফোর্ড কলেজ অব এডুকেশন  ঢাকার একাডেমী সাকসেস লার্ন এর সহায়তায় “ইংলিশ মিডিয়াম স্কুল এবং শিক্ষার্থীদের অনলাইন সহায়তা প্যান্ডামিক সময়ে শিক্ষক ও অভিভাবকদের দুশ্চিন্তায় করণীয়” শীর্ষক এক সেমিনার  সোমবার ৬ নভেম্বর ঢাকার ফারস হোটেল সেমিনার হলে অনুষ্ঠিত হয়। 
সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অক্সফোর্ড কলেজ অফ এডুকেশন এর প্রধান নির্বাহী জসিম উদ্দিন, প্রধান বক্তা ছিলেন একাডেমী সাকসেস লার্ন এর পরিচালক মি. আৰ্টি লেচি, ব্রিটেনের স্থানীয় সরকার বার্কিং ও ডেগেনহাম’র কাউন্সিলর এস সদরুজ্জামান খান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, প্রজেক্টর বাংলাদেশ পরিচালক সিনিয়র সাংবাদিক মোঃ জাকির হোসেন এবং প্রোগ্রাম কো-অডিনেটর নাজমুল আলম ও মাসুদ পারভেজ। 

সেমিনারের বক্তারা বলেন, করোনা পরবর্তী সময়ে  শিক্ষা ক্ষেত্রে ভয়াবহ দুর্যোগ ও চ্যালেঞ্জ দেখা দিয়েছে। শিক্ষা ব্যবস্থা চরম হুমকির সম্মুখিন। এ পরিস্থিতিতে অক্সফোর্ড কলেজ অফ এডুকেশন এর অত্যাধুনিক অনলাইন লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম একটি যুগান্তকারী পদক্ষেপ। এ অত্যাধুনিক শিক্ষা ব্যবস্থায় ইংলিশ মিডিয়াম স্কুল ও ছাত্রদের লেখাপড়ার  সুবর্ণ সুযোগ রয়েছে। আমাদের দেশে ইংলিশ মিডিয়াম স্কুল গুলোতে এ ব্যবস্থা চালু হলে শিক্ষা ক্ষেত্রে ব্যাপক বিপ্লব ঘটাবে। এছাড়া এ সিষ্টেমে শিক্ষা ব্যবস্থার মাধ্যমে ছাত্র এবং অভিভাবকগণ চিন্তা মুক্ত থাকবেন। অত্যাধুনিক এ শিক্ষা ব্যবস্থা স্বল্প খরচে হওয়া সম্ভব। যাতে সকলে উপকৃত হতে পারে। বিশ্বে এ ভয়াবহ পেন্ডামিকের সময়ে এ শিক্ষা ব্যবস্থা একটি কার্যকর  এবং আধুনিক পদ্ধতি যাতে  শিক্ষার্থীদের প্রচলিত পদ্ধতির চেয়ে দ্রুত ও ভালো ফলাফল পেতে সহায়তা করবে।


উল্লেখ্য, অক্সফোর্ড কলেজ ও একাডেমী সাকসেস লার্ন’এর একটি প্রতিনিধিদল গত ২৭ নভেম্বর থেকে বাংলাদেশ সফর করছেন। সিলেট ও চট্টগ্রাম তাঁরা বিপুল সংখ্যক শিক্ষার্থীদের উপস্থিতিতে পৃথক সেমিনারে অংশ নেন. বাংলাদেশ পরিচালক জাকির হোসেন জানান, সেমিনারে অংশ নেয়া শিক্ষার্থীদের মাঝে বিপুল উৎসাহ ও আগ্রহের সৃষ্টি হয়েছে। যুক্তরাজ্য ও বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সহায়তায় এই পদ্ধতি সফল হবে হবে তিনি আশা প্রকাশ করেন।  

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close