কমিউনিটি নিউজ

সমবায় অধিদপ্তরের প্রতিনিধি হিসেবে বিনিয়োগ সামিটে অংশ নিচ্ছেন আবুল খায়ের হিরো

আবুল খায়ের হিরো

লণ্ডন, ৩ নভেম্বর : সমবায় অধিদপ্তরের ডেপুটি রেজিস্ট্রার মোহাম্মদ আবুল খায়ের হিরো সরকারি প্রতিনিধি দলের সদস্য হয়ে যুক্তরাজ্যে আসছেন। তিনি বাংলাদেশ বিনিয়োগ সামিটে সমবায় সেক্টরের প্রতিনিধিত্ব করবেন।
সমবায় অধিদপ্তর বাংলাদেশে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে একটি স্বতন্ত্র বিভাগ। এই বিভাগ দেশের সকল সমবায় প্রতিষ্ঠান দেখাশোনার দায়িত্বে নিয়োজিত।
উল্লেখ্য, স্বাধীনতার পর থেকে সমবায় খাত দেশের অর্থনীতিতে বিপুল অবদান রেখে চলেছে। বাংলাদেশে বিনিয়োগ ও বেসরকারি খাতে ব্যবসা এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলার লক্ষ্যে সমবায় ভিত্তিক প্রতিষ্ঠানগুলো গত কয়েক দশকে বিপুল অবদান রেখেছে। যুক্তরাজ্যে ৪ ও ৮ নভেম্বর বাংলাদেশে বিনিয়োগ সামিট বিদেশি বিনিয়োগ ও প্রবাসীদের বিনিয়োগে উৎসাহিত করার জন্য অনুষ্ঠিত হচ্ছে। প্রবাসীদের মধ্যে সমবায় কার্যক্রমে অন্তর্ভুক্তির সুযোগগুলো মানুষের কাছে তুলে ধরতে আবুল খায়ের হিরো বিনিয়োগ সামিটের পাশাপাশি ব্রিটিশ বাংলাদেশ চেম্বার নেতৃবৃন্দসহ বিভিন্ন কমিউনিটি গ্রুপের সঙ্গে আলোচনা করবেন। সফরকালে তিনি লণ্ডন ও ম্যানচেস্টারে সরকারি বিনিয়োগ সামিটের কর্মসূচিতে কর্মসূচিতে অংশ নেবেন।

মোহাম্মদ আবুল খায়ের হিরো ৩১তম বিসিএসের কর্মকর্তা এবং ৩১তম বিসিএস ক্যাডার এসোসিয়েশনের কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন। শরীয়তপুর জেলার নড়িয়া থানা দিনারা গ্রামে জন্মগ্রহণকারী মেধাবী কর্মকর্তা আবুল খায়ের হিরো ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মার্কেটিং বিভাগ থেকে বিবিএ ও এমবিএ করেছেন। তাঁর পিতা যুদ্ধাহত মুক্তিযোদ্ধা মোঃ আবুল কালাম মাতাব্বর ও মা তাসলিমা বেগম। মেধাবী এই সরকারি কর্মকর্তা তাঁর সরকারি দায়িত্ব পালনের পাশাপাশি সম্প্রতি সমবায় অধিদপ্তর থেকে প্রকাশিত “বঙ্গবন্ধু ও সমবায় — একটি ঐতিহ্য অনুসন্ধান” শীর্ষক গ্রন্থের অন্যতম প্রণেতা।

সমবায় অধিদপ্তরের ডেপুটি রেজিস্ট্রার মো. আবুল খায়ের হিরো আগে ঢাকা ও গাজীপুর জেলার জেলা সমবায় কর্মকর্তা হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করেন। তিনি বিভিন্ন সমবায় প্রতিষ্ঠানকে দেশের পুজিবাজারে বিনিয়োগে উৎসাহিত করে দেশের পুজিবাজার উন্নয়নে কাজ করে চলেছেন। সমবায় সেক্টরে প্রবাসীদের বিভিন্ন  সুযোগ এবং বিনিয়োগ নিরাপত্তা সম্পর্কে তিনি যুক্তরাজ্য প্রবাসী ব্যবসায়ী ও উদ্যোক্তাদের সঙ্গে আলোচনা করতে আগ্রহী। 
উল্লেখ্য, সমবায় অধিদপ্তর বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের একটি প্রতিষ্ঠান । দেশে মোট নিবন্ধিত সমবায় সমিতির সংখ্যা ১ লাখ ৯৫ হাজার।এসব সমবায় সমিতির মোট ব্যক্তি সদস্য সংখ্যা ১ কোটির ও অধিক । সমবায় সমিতিগুলো দেশের বিভিন্ন সেক্টরে বিনিয়োগ করে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে ব্যাপক অবদান রেখে চলছে ।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close