নিউজ

যুক্তরাজ‍্যে বাংলাদেশ বিনিয়োগ সামিট: দুবাই ও নিউইয়র্ক থেকে পুঁজিবাজার কী পেলো — এ তথ‍্য দিতে পারেননি সালমান রহমান

।। সুরমা প্রতিবেদন ।।
লণ্ডন, ১ নভেম্বর : আগামী ৪ ও ৮ নভেম্বর যুক্তরাজ্যে বাংলাদেশের বিনিয়োগ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ উপলক্ষে ২৭ অক্টোবর, বুধবার এক আন্তর্জাতিক প্রেস ব্রিফিংয়ে বিনিয়োগ সম্মেলন সফল করতে সকলের সহযোগিতা কামনা করা হয়েছে।

আন্তর্জাতিক প্রেসব্রিফিং বলা হলেও ব্রিটিশ মূলধারার সাংবাদিকদের তেমন একটা উপস্থিতি ভার্চুয়াল এই প্রেস ব্রিফিংয়ে দেখা যায়নি। অন্যদিকে বাংলা মিডিয়ারও তেমন একটা উপস্থিতি ছিলো না। যদিও লণ্ডনে বাংলা ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিষ্ঠিত উল্লেখযোগ্যসংখ্যক আউটলেট রয়েছে। সাপ্তাহিক সুরমা ঢাকা থেকে এই সম্মেলনের তথ্য সংগ্রহ করেছে। ঢাকায় সহকর্মী সিনিয়র সাংবাদিক জাকির হোসেন ও এসইসি মুখপাত্র রেজাউল করিম এর কাছ থেকে তথ্য সংগ্রহ করে সাপ্তাহিক সুরমা প্রতিনিধি এ প্রেস ব্রিফিংয়ে অংশ নেন।

এই সম্মেলনের মূল উদ্দেশ্য সম্পর্কে বলা হয়েছে, ইউরোপের বিনিয়োগকারীদের বাংলাদেশে আমন্ত্রণ জানানোর পাশাপাশি প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী করা।
প্রবাসীদের বিনিয়োগের উপর গুরুত্ব দেওয়া হলেও যুক্তরাজ্যে প্রতিষ্ঠিত বাংলা মিডিয়াকে কেন অবহেলা করা হচ্ছে? আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশে বিনিয়োগ সম্মেলনের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে বাংলা মিডিয়াকে অবহিত না করার কারণ সম্পর্কে জানতে চাওয়া হয় সাপ্তাহিক সুরমার পক্ষ থেকে। এ প্রশ্নের জবাবে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম বলেন, যুক্তরাজ্যে বাংলা মিডিয়া খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কমিউনিটিকে সকলক্ষেত্রে দেশের সঙ্গে সংযোগ রাখার ক্ষেত্রে গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোর ভূমিকা অনবদ্য। মূল প্রশ্ন এড়িয়ে গিয়ে তিনি গণমাধ্যম ও কমিউনিটি প্রসঙ্গে তাঁর বিন্তারিত মতামত তুলে ধরেন।
প্রেসব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান, বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান সিরাজুল ইসলাম, সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বিনিয়োগ সম্মেলনের নানা দিক তুলে ধরেন। মি. টম ফেলন প্রেস ব্রিফিং পরিচালনা করেন।

সম্প্রতি একই উদ্দেশ্যে দুবাই ও নিউইয়র্কে পৃথক বিনিয়োগ সম্মেলন আয়োজন করে সরকার। ওইসব বিনিয়োগ সম্মেলন থেকে ঢাকার পুঁজিবাজার এবং অন্যান্য খাতে কী পরিমান বিদেশী বিনিয়োগের প্রতিশ্রুতি পাওয়া গেছে সেটা জানতে চাওয়া হয় প্রেস ব্রিফিং-এ। সাপ্তাহিক সুরমার পক্ষ থেকে এ ব্যাপারে সুনির্দিষ্ট প্রশ্ন উপস্থাপন করা হয় প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ উপদেষ্টাকে। বিশেষ করে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোতে কোনো বিনিয়োগ এসেছে কিনা? সালমান রহমান এ প্রশ্নের জবাবে বলেন, দুবাই সম্মেলন থেকে বন্দর ও আরো কয়েকটি খাতে বিপুলসংখ্যক বিনিয়োগের প্রতিশ্রুতি পাওয়া গেছে। তবে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোতে বিনিয়োগ প্রতিশ্রুতি অথবা বিনিয়োগ প্রাপ্তি সম্পর্কে তিনি কোনো তথ্য প্রদান করেননি।

এদিকে, এসইসি চেয়ারম্যান জানান, তারা এই সম্মেলনগুলোতে বাংলাদেশে বিনিয়োগ নিরাপদ এবং রেগুলেটর হিসেবে তারা বিদেশী বিনিয়োগের নিরাপত্তা নিশ্চিত করার জন্য কাজ করছেন এটাই তুলে ধরতে চান। বিনিযয়োগ আকর্ষণের জন্য শেয়ার বাজার বণ্ড ইত্যাদি খাত থেকে প্রাপ্ত ডিভিডেন্ট বা লভ্যাংশ অন্য যে কোনো খাতে বিনিয়োগের চেয়ে অনেক বেশী লাভজনক বলেও তিনি উল্লেখ করেন। বিদেশি বিনিয়োগের পাশাপাশি তিনি প্রবাসীদের তাদের নিজ নিজ নির্ভরতার ভিত্তিতে মার্কেটে বিনিয়োগের আহ্বান জানান।

বাইডা চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশে তথ্যপ্রযুক্তি এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বিনিয়োগে সম্ভাবনা বিপুল। বিদেশিদের পাশাপাশি প্রবাসীরাও এক্ষেত্রে এগিয়ে আসতে পারেন। তাঁদের সর্বাত্মক সহায়তা করবে বাইডা।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close