নিউজ
চলমান

লণ্ডনে বইমেলার একযুগ: শুরু হচ্ছে লণ্ডন বাংলা বইমেলা ২০২১

।। সুরমা প্রতিবেদন ।।
লণ্ডন, ২৪ সেপ্টম্বর : বই আত্মার খোরাক, হৃদয়ের সমস্ত রুদ্ধ দ্বার খুলে দেয় বই।লেখক-পাঠক-
প্রকাশকের মলাটবন্দি আবেগকে পরস্পরের নিকটে আনে বইমেলা। যে কোনো বইমেলা ভাষা ও সংস্কৃতির ঐতিহ্য এবং সাহিত্যের অপার ভাণ্ডারের সমাহার প্রকাশ করার জন্য নিবেদিত আয়োজন। দেশে দেশে যে বইমেলার আসর বসে, তাতে বিভিন্ন শ্রেণি ও অভিরুচির লেখক-পাঠক-প্রকাশকের মধ্যে সেতুবন্ধ তৈরি হয়।

লেখক-পাঠক-প্রকাশকের পারস্পরিক মতবিনিময়ের লক্ষ্য নিয়েই আয়োজিত হয় লন্ডন বাংলা বইমেলা। ২০১০ সালে শুরু হওয়া এই উদ্যোগ এ বছর এক যুগে পা রেখেছে। তবে বৈশ্বিক সঙ্কটের কারণে গত ২০২০ সালের ন্যায় এ বছরও ভার্চুয়ালে মেলা আয়োজনের পরিকল্পনা গ্রহণ করেছে আয়োজক মহল। স্বাধীনতার পঞ্চাশ বছর ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে দুইদিনব্যাপি আয়োজিত এ মেলা অনুষ্ঠিত হবে আগামী ২৫ ও ২৬ সেপ্টেম্বর ২০২১। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ভারত ও বাংলাদেশের উল্লেখযোগ্য প্রকাশনা প্রতিষ্ঠান এ বছর বইমেলায় ভার্চুয়ালি অংশগ্রহণ করবে। এ বছর মেলায় বাংলাদেশ থেকে অংশ নিচ্ছে ১১টি প্রকাশনা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানগুলো হলো— ঐতিহ্য, ভাষাচিত্র, ধ্রুবপদ, বাঙলায়ন, মূর্ধন্য, মুক্তদেশ, প্রিয়মুখ, বইপত্র প্রকাশন, পরিবার পাবলিকেশন্স, পেন্সিল পাবলিকেশন্স ও প্রতিভা প্রকাশ। বইমেলায় কলকাতা থেকে অংশ নিবে অভিযান পাবলিশার্সসহ আরও কয়েকটি প্রকাশনা প্রতিষ্ঠান।

দুইদিনব্যাপী বইমেলায় নির্বাচিত সাহিত্য ও সাহিত্যের সঙ্কট-উত্তরণ নিয়ে কথা বলবেন সম্মানিত আলোচকবৃন্দ। সাহিত্য আলোচনার পাশাপাশি থাকবে কবিতা পাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও শিশুতোষ আয়োজন। দুইদিনব্যাপী ভার্চুয়াল এই বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর বিদেশবিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। বইমেলার উদ্বোধন করবেন মুজিববর্ষ উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কবি কামাল চৌধুরী। অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নুরুল হুদা, যুক্তরাজ্যের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনিম এবং বইমেলার সমন্বয়ক সালেহা চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন যুক্তরাজ্যের সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম মোস্তফা।
 
সাহিত্যের পাশাপাশি চার দেশের শিল্প-সংস্কৃতির মেলবন্ধন গড়ে উঠবে লণ্ডন বাংলা বইমেলায় এমনটাই ধারণা করছেন সুধীজন। লণ্ডন বাংলা বইমেলা সমন্বয় কমিটি গত ১২ বছর ধরে আলো ছড়ানো লণ্ডন বাংলা বইমেলা সাহিত্য ও সংস্কৃতি উৎসবের সফল আয়োজক হিসেবে সুনাম অর্জন করেছে। উৎসবের সহযোগী সংগঠন হিসেবে আছে সম্মিলিত সাংস্কৃতিক জোট, যুক্তরাজ্য।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close