কমিউনিটি নিউজ

ডা. ফয়জুল ইসলামের ইন্তেকাল

লণ্ডন, ২৩ সেপ্টম্বর : বিশিষ্ট কমিউনিটি ও রাজনৈতিক ব্যক্তিত্ব, সর্ব ইউরোপীয় বঙ্গবন্ধু পরিষদের চেয়ারম্যান ডা. ফয়জুল ইসলাম ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন।
গত ১৬ সেপ্টেম্বর, বৃহস্পতিবার লণ্ডন সময় বিকেল ৬টা ২০মিনিটে পূর্ব লণ্ডনের নিউহ্যাম হাসপাতালে চিকিৎসাধীন অবস্হায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি বেশকিছু দিন যাবত হৃদরোগে ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল আনুমানিক ৬৯ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ ছেলে ও ২ মেয়েসহ আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধব এবং অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

ভদ্র ও সদালাপী জনাব ইসলাম যুক্তরাজ্যের বাঙালি কমিনিটিতে একজন সজ্জন ব্যক্তি হিসেবে সুপরিচিত ছিলেন। গত ১৮ সেপ্টেম্বর, শনিবার ইষ্ট ল-ন মসজিদে বাদ জোহর মরহুমের নামাজে জানাজা শেষে পরে পূর্ব লণ্ডনের ফরেস্ট গেইট গোরস্থানে তার মায়ের কবরের পাশে তাকে সমাহিত করা হয়। তাঁর রাজনৈতিক সহকর্মী ও আত্মীয়-স্বজন ছাড়াও কমিনিটির বিপুলসংখ্যক মানুষ জানাজায় অংশ নেন।

প্রয়াত ডা. ফয়জুল বাংলাদেশ ছাত্রলীগ বৃহত্তর সিলেট জেলা শাখার প্রথম যুগ্ম আহবায়ক এবং ১৯৭৭ সালে ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হন। তিনি দীর্ঘদিন যাবত ল-নে বসবাস করছিলেন। তাঁর পৈতৃক নিবাস সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার লাউতা ইউনিয়নের বাউরবাগ গ্রামে।
জীবদ্ধশায় তিনি যুক্তরাজ্য আওয়ামীলীগের উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন। ৭৫ পরবর্তী দলের দুঃসময়ে তিনি বৃহত্তর সিলেট জেলা ছাত্রলীগের সভাপতি এবং দীর্ঘদিন তিনি যুক্তরাজ্য আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করেন। লেখালেখিও করতেন এবং অনেকগুলো বই তিনি রচনা করে গেছে।

যুক্তরাজ্য আওয়ামী লীগের শোক:
সর্ব ইউরোপীয় বঙ্গবন্ধু পরিষদের সভাপতি, যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্ঠা পরিষদের সদস্য ডা. ফয়জুল ইসলামের ইন্তেকালে যুক্তরাজ্য আওয়ামী লীগের পক্ষ গভীর শোক প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবার পরিজনের প্রতি সমবেদনা জানানো হয়েছে। যুক্তরাজ্য আওয়ামী লীগ সভাপতি সুলতান মাহমুদ শরীফ ও সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক এক বিবৃতিতে মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বলেন, ডা. ফয়জুল ইসলাম সারাজীবন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে বুকে ধারণ করেছেন। তিনি ৭৫ পরবর্তী বাঙালির দুঃসময়ে সিলেট জেলা ছাত্রলীগের সভাপতি, সিলেট ওসমানী মেডিকেল কলেজ ছাত্রলীগের সভাপতিরও দায়িত্ব পালন করেছেন। যুক্তরাজ্য আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক হিসেবে তিনি দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। নেতৃবৃন্দ আরো বলেন, সহজ, সরল ও অমায়িক মানুষ ছিলেন ডা. ফয়জুল ইসলাম। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন-অগ্রযাত্রায় এগিয়ে যাওয়া বাংলাদেশের পক্ষেও তার ভূমিকা ছিলো প্রশংসনীয়। তারা বলেন, ডা. ফয়জুল ইসলাম তাঁর কর্মের মধ্যেই বেঁচে থাকবেন মানুষের মনে। তাঁর মৃত্যুতে যুক্তরাজ্য আওয়ামী লীগ পরিবার গভীরভাবে শোকাহত।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close