কমিউনিটি নিউজনিউজ

সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্যের সাহিত্য ও সংগীতানুষ্ঠান ‘আলোর আকাশ’: কবি সাহিত্যিকদের মিলন মেলা

।।সৈয়দ হিলাল সাইফ।।

লণ্ডন, ২০ সেপ্টেম্বর – কোভিড-১৯ বৈশ্বিক কারণে দীর্ঘ দুই বছর পর রোববার (১৯শে সেপ্টেম্বর) লণ্ডনের কমার্শিয়াল রোডের লণ্ডন এন্টারপ্রাইজ হলে সন্ধ্যা ৬টায় সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্য- এর উদ্যোগে অনুষ্ঠিত হয় সাহিত্য ও সংগীতানুষ্ঠান ‘আলোর আকাশ’। অন্ধকার পেরিয়ে নিঃসন্দেহে আমরা আলোর আকাশ দেখতে শুরু করেছি। মূলত একারণেই নামকরণ যথার্থ হয়েছে।

অনুষ্ঠানে স্ব শরীরে উপস্থিত হতে না পারলেও প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগ দেন প্রখ্যাত সাংবাদিক ও কলামিস্ট আব্দুল গাফফার চৌধুরী। তিনি সবার সাথে শুভেচ্ছা বিনিময় ও অনুষ্ঠানের সাফল্য কামনা করে বক্তব্য রাখেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন – টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পিকার আহবাব হুসেন।

সংগঠনের সাধারণ সম্পাদক কে এম আব্দুল্লার উপস্থাপানায় অনুষ্ঠানের শুরুতেই বঙ্গবন্ধু ও তাঁর পরিবার, শামসুজ্জামান খান, হাবিবুল্লাহ সিরাজি, ইসহাক কাজলসহ পরিচিত-অপরিচিত সাহিত্য সংশ্লিষ্ট সকল মৃতদের রুহের মাগফেরাত কামনা করে এক মিনিট নিরবতা পালন করা হয়। অনুষ্ঠানের সভাপতি কবি, গল্পকার ময়নূর রহমান বাবুল সংক্ষিপ্ত বক্তব্যের মাধ্যমে এক বছরের জন্য নবগঠিত  কার্যকরি কমিটির পরিচয় করিয়ে দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার ও পারফরমেন্স স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ও সাবেক চেয়ারম্যান সুদিপ চক্রবর্তীকে সম্মাননা প্রদান ও সম্মিলিত সাংস্কৃতিক পরিষদের বিশেষ উত্তরীয় পরিয়ে দেওয়া হয়। সুদিপ চক্রবর্তী বাংলাদেশের প্রথম ব্যক্তি যিনি নাট্যকলায় কমনওয়েলথ স্কলারশীপ পেয়ে যুক্তরাজ্য থেকে পিএইচডি করেন। বাউল শাহ আব্দুল করিমকে নিয়ে প্রামাণ্য অনুষ্ঠান, মহাজনের নাও ছাড়াও দেশ বিদেশে মঞ্চস্থ আরো অনেকগুলো নাটকের নির্দেশক হলেন সুদিপ চক্রবর্তী। বক্তব্যে সুদিপ জানান, পিএইচডির পরে এটাই হচ্ছে তাঁর প্রথম আনুষ্ঠান যেখানে তাঁকে ডক্টর বলে সস্বোধন করা হয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন – নিউহাম বরার কাউন্সিলর আয়েশা খানম, সংগঠনের সাবেক সভাপতি লেখক ও গবেষক ফারুক আহমদ, কাউন্সিলর শাহ সোহেল আমিন, সাবেক সাধারণ সম্পাদক ও কবি ইকবাল হোসেন বুলবুল, সহসভাপতি আবুল কালাম আজাদ ছোটন ও নুরুল ইসলাম। আবৃত্তিকার মোস্তফা জামান নিপুন সুদিপ চক্রবর্তীকে নিয়ে বিশেষ মানপত্র পড়ে শোনান এবং তাঁর সঞ্চালনায় কবিতা আবৃত্তি করে শোনান – বিশিষ্ট আবৃত্তিকার সালা উদ্দিন শাহিন, শতরুপা চৌধুরী ও বর্ণালী।

স্বরচিত কবিতা পাঠ করেন – আতাউর রহমান মিলাদ, ইকবাল হোসেন বুলবুল, আজিজুল আম্বিয়া, উদয় শংকর দুর্জয়, হাজেরা কোরেশী, খয়েরুজ্জামান খসরু, রহমত আলী, সাইফুদ্দিন আহমদ বাবর, ফাহমিদা ইয়াসমীন, জুয়েল রাজ, মোহাম্মদ মুহিদ, নূরজাহান শাহারা বেগম, শামীম, মোহাম্মদ ইকবাল, মরিয়ম চৌধুরী, মাজেদ বিশ্বাস, সালাম চৌধুরী, শেখ শামসুল ইসলাম। ছড়াকার শাহাদাত করিম ও ছড়াকার সৈয়দ হিলাল সাইফ এর ছড়াপাঠে অনুষ্ঠানটি আরো প্রাণবন্ত হয়ে ওঠে।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে সংগীত পরিবেশ করে অনুষ্ঠানকে আরো প্রাণবন্ত করে তুলেন বিশিষ্ট সংগীত শিল্পী মোস্তফা কামাল মিলন ও ইভা আহমেদ।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close