নিউজ

করব্রিজে ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজের সভা- ৫০ বছরেও প্রবাসীরা ন্যুনতম অধিকার পায়নি।। প্রবাসী সংগঠনগুলোর ঐক্যের আহ্বান

ফটো ক্যাপশন- করব্রীজে ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজের প্রতিষ্ঠাতা নেতৃবৃন্দ প্রবাসীদের ঐক্যবদ্ধ করে জাতীয় পরিচয়পত্র ও মর্যাদা প্রতিষ্ঠার সম্ভাব্য কৌশল নিয়ে আলোচনা-পর্যালোচনা করেন।

সুরমা প্রতিবেদন, লন্ডন-১৩জুলাই। স্বাধীনতার ৫০ বছর পরেও অর্থনীতির মেরুদণ্ড প্রবাসীরা তাদের ন্যুনতম অধিকার পায়নি। দেড়কোটি  প্রবাসী তাদের সকল সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত। ভোটাধিকার নেই, এমনকি ন্যুনতম জাতীয় পরিচয়পত্র (এন আইডি কার্ড) পর্যন্ত নেই। একবছরের মধ্যে প্রবাসীদের এসব জন্মগত অধিকার আদায়ে প্রবাসী সকল সংগঠন ও প্রতিষ্ঠানকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন প্রবাসী বাংলাদেশীদের যুক্তরাজ্য কেন্দ্রিক আন্তর্জাতিক সংগঠণ ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজের নেতৃবৃন্দ।  গত ১২ জুলাই সোমবার ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজের প্রতিষ্ঠাতা সদস্যদের আনুষ্ঠানিক এক সভা করব্রিজ শহরের বিখ্যাত রেস্টুরেন্ট দি ভ্যালিতে অনুষ্ঠিত হয় ।সংগঠণের প্রেসিডেন্ট ড: হাসনাত এম হোসেইন এমবিইর সভাপতিত্বে  ও ডাইরেক্টর জেনারেল আ ম ওহিদ আহমদের পরিচালনায় অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠণের আর্ট এণ্ড কালচারেল ডাইরেক্টর সৈয়দ নাদির আজিজ দারাজ ।আলোচনায় অংশ নেন -ভাইস প্রেসিডেন্ট ড: ওয়ালি তছর উদ্দিন এমবিই ,ভাইস প্রেসিডন্ট মহিদুর রহমান ,ট্রেজারার মাহতাব মিয়া ,ইন্টারন্যাশনাল এফেয়ারস ডাইরেক্টর ও সাপ্তাহিক সুরমা সম্পাদক সাংবাদিক শামসুল আলম লিটন, মিডিয়া ডাইরেক্টর কে এম আবুতাহের চৌধুরী ,একাডেমিক এফেয়ারস ডাইরেক্টর অধ্যাপক আব্দুল কাদের সালেহ প্রমুখ ।
সভায় আগামী ৩,৪ ও ৫ সেপ্টেম্বর আমেরিকার ওয়াশিংটনে অনুষ্ঠিতব্য ফোবানা সম্মেলনে ১৪ সদস্যের একটি ডেলিগশনন   যাওয়ার সিদ্ধান্ত হয়।সভায় – যুক্তরাজ্যের বিভিন্ন শহরে মুক্তিযুদ্ধের প্রবাসী সংগঠকদের সঠিক তালিকা প্রণয়ন ও তাদের সম্বর্ধনা প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়।এখানে উল্লেখ্য- এ সংগঠন প্রতিষ্ঠার জন্য ভারচুয়ালী দীর্ঘ দেড় বছর কাজ করার পর এই প্রথম আনুষ্ঠানিক সভা অনুষ্ঠিত হয়।


সভায় উপস্থিত কমিউনিটি নেতৃবৃন্দ  সাম্প্রতিক সময়ে প্রবাসীদের অধিকার ও মর্যাদার প্রশ্নে বিভিন্ন দাবীর প্রতি একাত্মতা ঘোষণা করে বলেন যে ,বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরের সুবর্ন জয়ন্তী পালন করার পরও প্রবাসী বাংলাদেশীদের সঠিকভাবে মূল্যায়ন করা হচ্ছেনা ।পৃথিবীর বিভিন্ন দেশের প্রবাসীদের স্মার্ট কার্ড রয়েছে ।এমনকি যুক্তরাজ্যের হাই কমিশনগুলোর মাধ্যমে ভোট পর্যন্ত গ্রহণ করা হয় ।কিন্তু বাংলাদেশীরা দীর্ঘকাল আন্দোলন করেও হাই কমিশনের মাধ্যমে ভোটার তালিকায় নাম অন্তরভূক্তি ও স্মার্ট কার্ড (জাতীয় পরিচয়পত্র এনআইডি) পায়নি ।প্রতিটি সরকার প্রবাসী বান্ধব দাবী করলেও কার্যত: প্রবাসীদের জন্য তেমন কিছু করেনি।সভার সভাপতি ড: হাসনাত এম হেসেন এমবিই – ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজ নামক নতুন সংগঠনের প্রয়োজনীয়তা সবার সামনে তুলে ধরেন ।তিনি বলেন -জাতীয় পরিচয় পত্র আদায়ের ব্যাপারে ভয়েস ফর বাংলাদেশীজসহ  অন্য সংগঠণ একযোগে কাজ করে যাচ্ছে ।এখন প্রয়োজন প্রবাসীদের ঐক্যবদ্ধ প্রয়াস ও জাতীয় পরিচয়পত্র প্রদানে সরকারের কার্যকর উদ্যোগ। ডঃ. হাসনাত বলেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে যুক্তরাজ্যে যে সব নেতারা বিশ্ব জনমত গড়ে তুলেছিলেন তাদের তালিকা করা হচ্ছে। পর্যায়ক্রমে আমরা সেই প্রবাসী নেতৃবৃন্দকে স্বীকৃতি ও সন্মাননার আয়োজন করা হচ্ছে। তিনি মুক্তিযুদ্ধের প্রকৃত সংগঠকদের মুক্তিযাদ্ধা সনদ প্রদানের জন্য বাংলাদেশ সরকারের প্রতিও আহ্বান জানান হয়।

নিউ ক্যাসেলে কমিউনিটিনেতৃবৃন্দের সভা
এরআগে রবিবার সন্ধ্যা ৭টায় প্রবাসী বাংলাদেশীদের ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজের উদ্যোগে নিউক্যাসলের কমিউনিটি নেতৃবৃন্দের সাথে এক মত বিনিময় সভা নিউক্যাসল আপন টাউনের জেসমন্ট থ্রি সিক্সটি এলাকার দি ভ্যালি জাংশন রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয় ।সংগঠণের সভাপতি ড: হাসনাত এম হোসেইন এমবিইর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন সভার হোস্ট সৈয়দ নাদির আজিজ দারাজ ।বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন ,সংগঠণের ভাইস চেয়ারম্যান ড: ওয়ালী তছর উদ্দিন এমবিই  ও মাহিদুর রহমান ,ডাইরেক্টর জেনারেল আ ম ওহিদ আহমদ ,সুরমা পত্রিকার সম্পাদক শামসুল আলম লিটন ,অধ্যাপক মাওলানা আব্দুল কাদের সালেহ ,সাংবাদিক কে এম আবুতাহের চৌধুরী ,সাংস্কৃতিক ব্যক্তিত্ব সাদিকুর রহমান ,মিসেস শাহেদা হোসেন ও নিউক্যাসল বাংলাদেশ এসোসিয়েশনের সভাপতি  ,ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজের ট্রেজারার মাহতাব মিয়া ।সভায় আরো বক্তব্য রাখেন -কমিউনিটি নেতা মকলিছ মিয়া ,নুরুল ইসলাম ,প্রমুখ ।সভায় উপস্থিত ছিলেন ,বিশিষ্ট ব্যবসায়ী আতাহির খান ,মাহমুদ মিয়া ,সৈয়দ খালেদুর রহমান ,শহীদুর রহমান চৌধুরী ,শহীদ মিয়া ,সৈয়দ জাহেদুর রহমান ,সৈয়দ আলী আহমদ ,আহমদ কবির অনু ,ড: কামাল হোসেন ,রাজ্জাক  মিয়া ,সৈয়দ নাবীল আজিজ ,মিসেস শেভি রহমান প্রমুখ ।

ফটো ক্যাপশন- নিউক্যাসেলে ঐতিহ্যবাহী দি ভ্যালী জাঙশন রেস্টুরেন্টে কমিউনিটি নেতৃবৃন্দের সভা। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নিউ ক্যাসেল বাংলাদেশ এসোসিয়েশন চেয়ার মাতাব মিয়া ও সভার হোস্ট সৈয়দ নাদির আজিজ দারাজ ।


সভায় নিউ ক্যাসেলের কমিউনিটি নেতৃবৃন্দ বৃটেন বাংলাদেশ হাইকমিশনের লণ্ডন ,বারমিংহাম ও ম্যানচেষ্টার অফিসের মাধ্যমে প্রবাসী বাংলাদেশীদের অবিলম্বে জাতীয় পরিচয় পত্র প্রদানের জোর দাবী জানান। কমিউনিটি নেতৃবৃন্দ প্রবাসী অধিকার আদায়ে ভয়েস ফর গ্লোবাল বাংলাদেশীজের  দাবীগুলোর সাথে একাত্মতা প্রকাশ করে আগামী দিনে তাদের সমর্থন অব্যাহত রাখার অঙ্গীকার করেন। 

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close