নিউজ

আমেরিকার ইতিহাসে নজিরবিহীন ঘটনা ।। সশস্ত্র ট্রাম্প বাহিনীর দখলে ক্যাপিটল হিল, কারফিউ ঘোষণা

।। সুরমা ডেস্ক ।।
লণ্ডন, ৭ জানুয়ারী – সশস্ত্র ট্রাম্প সমর্থকরা দখল করে ফেলেছে রাজধানী ওয়াশিংটনের ক্যাপিটাল হিল। বুধবার ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা অস্ত্র নিয়ে প্রবেশ করে ওয়াশিংটন ক্যাপিটাল বিল্ডিংয়ে। কংগ্রেস নভেম্বর নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্ক করছিল তখন। বলা হচ্ছে ইটা জো বাইডেন প্রেসিডেন্ট হওয়া থেকে বিরত রাখার জন্যই উগ্র ট্রাম্প সমর্থকদের এই তাণ্ডব। পুরো শহরে বিশৃঙ্খলার সৃষ্টি হয়। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে পুলিশ সরিয়ে নিয়েছে। ওয়াশিংটনের মেয়র কারফিউ ঘোষণা করেছেন। আমেরিকার ইতিহাসে এমন ঘটনা নজিরবিহীন। দেশটিকজুড়ে এখন অশান্তি, অনিশ্চিয়তা।
একজন মহিলা গুলিবিদ্ধ হয়েছেন। তার অবস্থা আশঙ্কাজনক। আইন শৃঙ্খলা বাহিনীর একাধিক সদস্য আহত হয়েছেন। ট্রাম্প হোয়াইট হাউজের সামনে দাঁড়িয়ে হাজার হাজার সমর্থকদের উদ্দেশ্যে ভাষণ দেয়ার পরপরই বিশৃঙ্খলা শুরু হয়। রিপাবলিকান সিনেটররা বলেছেন ঘটনাটি আমেরিকার জন্য লজ্জাজনক।
হোয়াইট হাউস ন্যাশনাল গার্ড এবং অন্যান্য ফেডারেল বাহিনী মোতায়েন করা হচ্ছে।
ঘটনার পরপরই নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন জাতির উদ্দেশ্যে ভাষণ দেন। তিনি বলেন মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা। ট্রাম্পকে অনুরোধ করেন যাতে তার সমর্থকদের সরিয়ে নেন। জবাবে ভিডিও বার্তায় ট্রাম্প ইলেকশন নিয়ে মিথ্যাচার করেন। সমর্থকদের বাড়ী ফিরতে বলেন। কিন্তু কেউ সরছে না ক্যাপিটল বিল্ডিং থেকে। ডাকাতি, লুট হচ্ছে চেম্বার এর পর চেম্বার।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close