কমিউনিটি নিউজ

উদীচী যুক্তরাজ্য সংসদের বিজয় দিবস উদযাপন

লণ্ডন, ২২ ডিসেম্বর – মুক্তিযোদ্ধাদের প্রতি ছিলো বিনম্র কৃতজ্ঞতা, স্মরণে ছিল সেসব বীর সেনানী, যাঁরা নিজেদের প্রাণ বিলিয়ে দিয়েছেন অকাতরে দেশমাতৃকার জন্য। কণ্ঠে ছিলো, সাম্প্রদায়িকতাকে সমূলে উৎপাটনের আহ্বান। আর এভাবেই ভার্চুয়াল আয়োজনে বিজয় দিবস উদযাপন করেছে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী যুক্তরাজ্য সংসদ।

জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পিকার কাউন্সিলার আহবাব হোসেন। সংগঠনের সভাপতি হারুন অর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় উদীচীর সহ সভাপতি ও উদীচী বৈদেশিক বিভাগীয় শাখার আহবায়ক ডাঃ রফিকুল হাসান খান, কানাডা উদীচীর প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় উদীচীর সদস্য বিশিষ্ট মুক্তিযোদ্ধা আজিজুল মালিক, ঘাতক দালাল নির্মূল কমিটির পক্ষ থেকে বিশিষ্ট সংগঠক আনসার আহমেদ উল্লাহ, কানাডা থেকে উৎপল দত্ত, যুক্তরাজ্য উদীচীর উপদেষ্টা সিপিবির কমরেড আবিদ আলী ও শাহরিয়ার বিন আলী। আরোও উপস্থিত ছিলেন যুক্তরাজ্য উদীচীর উপদেষ্টাদের মধ্যে বিলেতে মুক্তিযুদ্ধের বিশিষ্ট সংগঠক, লেখক মাহমুদ এ রউফ, বিশিষ্ট সাংবাদিক ও মুক্তিযোদ্ধা আবু মুসা হাসান, বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট লেখক ও মুক্তিযুদ্ধ গবেষক তাজুল মোহাম্মদ, সিপিবির কমরেড নিসার আহমেদ |
গোপাল দাস ও আমিনা আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে মুক্তিযুদ্ধভিত্তিক শ্রুতি নাটক পরিবেশন করেন নূরুল ইসলাম ও হেলেন ইসলাম। নৃত্য পরিবেশন করে শিশুশিল্পী আরশী। সংগীত পরিবেশন করে শিশুশিল্পী তোড়া, আদ্রিকা, অর্পিতা, মিশেল, ঈশাল ও ট্রেসি এবং বক্তব্য রাখে অয়ন ও সাবিহা। কবিতা আবৃত্তি করেন জয়নুল আবেদীন রোজ, অনুপম রহমান এবং স্পিকার আহবাব হুসেইন, সংগীত পরিবেশন করেন অসীমা দে, বাবলু দে, জুবের আক্তার সোহেল, শারমিন বিথী, ডাঃ নিলুফার খান, শম্পা প্রমুখ।

এদিকে, শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে গত ১৪ ডিসেম্বর যুক্তরাজ্য উদীচী ও সত্যেন সেন স্কুল অব পারফর্মিং আর্টস এর ব্যানারে পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়। উপস্থিত ছিলেন অনুপম রহমান, সাম চৌধুরী, সুশান্ত দাস, হামিদা ইদ্রিস, আমিনা আলী এবং হারুন অর রশীদ।

উল্লেখ্য কোভিড ১৯ পরিস্থিতির কারণে এ বছর বুদ্ধিজীবী দিবসে একমাত্র যুক্তরাজ্য উদীচী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close