নিউজ

লণ্ডনে ৫ দিনব্যাপী প্রথম ভার্চুয়াল বইমেলা ২০২০

।। সুরমা প্রতিদিন ।।
লণ্ডন, ৭ অক্টোবর – আগামী ৯ থেকে ১৩ অক্টোবর সিইএন-এর আয়োজনে এবং সম্মিলিত সাংস্কৃতিক জোট, যুক্তরাজ্যের সহযোগিতায় অনুষ্ঠিত হতে যাচ্ছে “পাঁচ দিনব্যাপী ভার্চুয়াল লণ্ডন বাংলা বইমেলা সাহিত্য ও সাংস্কৃতিক উৎসব”। এবারের বইমেলা হবে লণ্ডনে বইমেলা প্রতিষ্ঠার ১১তম বছর (২০১০-২০২০)। লণ্ডন বাংলা বইমেলা ২০২০-এর আহ্বায়ক হিসাবে দায়িত্ব পালন করছেন বিশিষ্ট সাংবাদিক, লেখক সৈয়দ বদরুল আহসান। বইমেলার বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের প্রধান হিসাবে দায়িত্বে আছেন সিইএন-এর সিইও এবং সম্মিলিত সাংস্কৃতিক জোট, যুক্তরাজ্যের সভাপতি, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম মোস্তফা। বইমেলার আয়োজকরা জানিয়েছন, লণ্ডন বাংলা বইমেলা উৎসর্গ করা হয়েছে বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তারা এই বইমেলার অনুষ্ঠানকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অংশ হিসেব পালন করছেন।
ভার্চুয়াল বাংলা বইমেলার বিভিন্ন কর্মসূচীর মধ্যে রয়েছে উদ্বোধনী অধিবেশন, শিশু-কিশোর উৎসব, লেখক প্রকাশক আলাপচারিতা, বিভিন্ন সেমিনার, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কবিতা পাঠ, আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান। বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন লণ্ডন, ইউরোপসহ পৃথিবীর নানা দেশ থেকে লেখক, কবি, শিল্পী।
৯ অক্টোবর পাঁচ দিনব্যাপী ভার্চুয়াল বইমেলার উদ্বোধনী অধিবেসনে প্রধান অতিথি হিসাবে থাকছেন কে এম খালিদ, প্রতিমন্ত্রী, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। লন্ডন ভার্চুয়াল বাংলা বইমেলা ২০২০ উদ্বোধন করবেন কবি কামাল চৌধুরী, প্রধান সমন্বয়ক, মুজিববর্ষ উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি। বিশেষ অতিথি হিসাবে থাকবেন কবি হাবিবুল্লাহ সিরাজী, মহাপরিচালক, বাংলা একাডেমী, সেলিনা হোসেন, কথা সাহিত্যিক, ইমদাদুল হক মিলন, কথা সাহিত্যিক এবং ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনিম।
‘কবিতায় বঙ্গবন্ধু’ অনুষ্ঠানে কবিতা পাঠ করবেন কবি কামাল চৌধুরী, কবি হাবিবুল্লাহ সিরাজী এবং কবি অসিম সাহা। পরিচালনা করবেন কবি সিহাব শাহরিয়ার। সঙ্গীতানুষ্ঠানে যোগ দেবেন বাংলাদেশ থেকে শিল্পী মিতা হক, শিল্পী সাজেদ আকবর, ইউকে থেকে শিল্পী হিমাংসু গোস্বামী।
বই মেলার ২য় দিন ১০ অক্টোবর থাকছে শিশু-কিশোর উৎসব। বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশনা, একটি আলোচনা। নতুন বই লেখক, প্রকাশক আলোচনা, বঙ্গবন্ধুকে নিয়ে নিবেদিত কবিতা ও সঙ্গীতানুষ্ঠান।
২য় দিন দিনের প্রধান অতিথি হিসাবে থাকবেন ড. গওহর রিজভী, প্রধান মন্ত্রীর বৈদেশিক বিষয়ক উপদেষ্টা। ২য় দিনের মূল আলোচনার বিষয়- “বঙ্গবন্ধুকে নিয়ে দেশ-বিদেশে প্রকাশনা”। আলোচনায় অংশগ্রহণ করছেন অধ্যাপক শামসুজ্জামান খান, সভাপতি, বাংলা একাডেমী। গোলাম কুদ্দুস, সভাপতি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, ঢাকা। ড. গোলাম আবু জাকারিয়া, লেখক, জার্মানী। সৈয়দ বদরুল আহসান, সাংবাদিক ও লেখক, যুক্তরাজ্য, আনিস আহদে, সাংবাদিক ও লেখক, যুক্তরাষ্ট্র। আলোচনার পরে থাকবে বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা। অংশগ্রহণ করবেন কবি মিনার মনসুর, পরিচালক, জাতীয় গ্রন্থকেন্দ্র। আনিসুল হক, লেখক। কবি খালিদ হোসেন, কবি ও সাংবাদিক। এছাড়াও থাকবে লেখক-প্রকাশক আলাপচারিতা।
‘শিশু-কিশোরদের চোখে বঙ্গবন্ধু’ সাংস্কৃতিক অনুষ্ঠানে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, সুইডেন, বাংলাদেশ থেকে শিশু-কিশোররা অংশগ্রহণ করবে। বঙ্গবন্ধুকে নিবেদিত সঙ্গীতানুষ্ঠানে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করবেন শিল্পী শাহীন সামাদ ও যুক্তরাজ্য থেকে ফজলুল বারী বাবু।

লণ্ডন বাংলা বইমেলার ৩য় দিন—১১ই অক্টোবর শুরু হবে বিকাল ৩টায়। যুক্তরাজ্য লেখক সালেহা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানমালায় প্রধান অতিথি হিসবে যোগ দিবেন ড. দিপু মনি, মাননীয় শিক্ষামন্ত্রী। প্রবাসে বাংলা সাহিত্য ও সাংস্কৃতি চর্চা বিষয়ক সেমিনারে আলোচনায় অংশগ্রহণ করবেন যুক্তরাজ্য থেকে সৈয়দ বদরুল আহসান, সুইডেন থেকে ডা. ফরহাদ আলী খান, জার্মানী থেকে নাজমুন্নেসা পিয়ারী, এম. নজরুল ইসলাম, লেখক, রাজনীতিবিদ, অষ্ট্রিয়া।
আবৃত্তি অনুষ্ঠানে যোগ দেবেন বাংলাদেশ থেকে ভাস্বর বন্দোপাধ্যায়, আহকাম উল্লাহ্, নায়লা তাবাস্সুম কাকলী, লণ্ডন থেকে ড. সুপ্রিয় রায়, সুমনা ভট্টাচার্য্য, ফ্রান্স থেকে রবি সঙ্কর মৈত্রী। এ ছাড়া থাকছে প্রকাশক ও লেখকদের নিয়ে বিশেষ অনুষ্ঠান।
সঙ্গীতানুষ্ঠানে যোগদান করবেন বাংলাদেশের বিশিষ্ট লালনগীতি শিল্পী ফরিদা ফারভিন এবং বাঁশীতে থাকবেন গাজী আব্দুল হাকিম।
লন্ডন বাংলা বইমেলার ৪র্থ দিনের প্রধান অতিথি হিসাবে থকছেন বিশিষ্ট লেখক, বুদ্ধিজীবি মোহাম্মদ জাফর ইকবাল। সভাপতিত্ব করবে লেখক নাজমুননেসা পিয়ারী, জার্মানী। আলোচনা, বঙ্গবন্ধুর অর্থনৈতিক ভাবনা। আলোচনা করবেন অধ্যাপক এম এম আকাশ।
‘বাংলাদেশে প্রকাশনা শিল্প সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনায় অংশগ্রহণ করবেন মোহাম্মদ বদরুল আরেফিন, সচিব, সংস্কৃতি মন্ত্রণালয়। কবি মিনার মনসুর, পরিচালক, জাতীয় গ্রন্থকেন্দ্র, ড: জিয়া উদ্দিন এবং বিভিন্ন প্রকাশনা সংস্থার প্রতিনিধিগন।
বইমেলার ৪র্থ দিনের অনুষ্ঠানে আরো থাকছে Poetry for freedom শীর্ষক কবিতা অনুষ্ঠান। এতে বিভিন্ন দেশের কবিরা অংশগ্রহণ করবেন।
শেষ পর্বে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে সঙ্গীত পরিবেশন করবেন যুক্তরাজ্য প্রবাসী শিল্পী সাদিয়া আফরোজ চৌধুরী, শিল্পী শ্যমল চৌধুরী, বাংলাদেশ এবং নৃত্যে থাকছে অনুশ্মিতা সাহা, যুক্তরাজ্য।
লণ্ডন বইমেলার সমাপনী দিবসের প্রধান অতিথি হিসাবে থাকবেন বিশিষ্ট বুদ্ধিজীবি অধ্যাপক শামসুজ্জামান খান, সভাপতি, বাংলা একাডেমী, বিশেষ অতিথি কবি নির্মলেন্দু গুন। ‘প্রবাসে বইমেলা ও অভিবাসীদের অগ্রযাত্রা’ শীর্ষক আলোচনায় অংশগ্রহণ করবেন কথা সাহিত্যিক আনিসুল হক, অধ্যাপক রফিকুল্লাহ খান, বিশ্বজিত সাহা, প্রধান নির্বাহী, মুক্তধারা ফাউণ্ডশন, যুক্তরাষ্ট্র। কবিতায় থাকছেন নির্মুলেন্দু গুন, কবি আসলাম সানি, কবি বিমল গুহ, কবি শামস্ আল মমিন।
“প্রবাসে বইমেলা ও অভিবাসীদের অগ্রযাত্রা” শীর্ষক আলোচনায় থাকবেন শামসুজ্জামান খান, আনিসুল হক, ড: রফিকুল্লাহ খান, নির্মলেন্দু গুন।
বঙ্গবন্ধুকে নিবেদিত কনসার্ট এ সঙ্গীত পরিবেশন করবেন শিল্পী তপন চৌধুরী (বাংলাদেশ), শিল্পী গৌরী চৌধুরী, ইউ.কে, স্রোমনা গুহ ঠাকুরদা, কলকাতা।
অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিশিষ্ট সাংবাদিক, লেখক সৈয়দ বদরুল আহসান।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close