নিউজ

আগ্রাসেনর বিরুদ্ধে বলবোই, আলাতে যাবো না, জামিনও নেবো না: ভিপি নূর

মিথ‍্যা মামলার প্রতিবাদে ঢাকাসহ বিভিন্ন জেলা ও লণ্ডনে মাববন্ধন
ড. কামাল আইনি সহায়তা দেবেন

সুরমা ডেস্ক
লণ্ডন, ২৫ সেপ্টেম্বর – নানা নাটকীয়তার পর মুক্তি পেয়েছেন ডাকসুর সাবেক ভিপি নূরুল হক নূর। কথিত পুলিশের কাজে বাধাদান ও ষড়যন্ত্রমূলক ধর্ষণ মামলায় আটক নূরকে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়েছে। একই সাথে ছেড়ে দেয়া হয়েছে তার সঙ্গে আটক হওয়া অন্য ছয়জনকেও। ২১ সেপ্টেম্বর, সোমবার রাত পৌনে ১টার দিকে ডিবি কার্যালয় থেকে তাদের ছেড়ে দেওয়া হয় বলে বাংলাদেশের গণমাধ্যমসমূহের সংবাদ প্রকাশিত হয়। ছাড়া পেয়ে গণমাধ্যমকে নূর বলেছেন, আমরা স্বৈরাচার সরকারের বিভিন্ন কাজের সমালোচনা করি, ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে কথা বলি বলেই মিথ্যা মামলা। এসময় রাজপথেই তা মোকাবেলা করবেন বলে জানান ভিপি নূর।
নূরের বিরুদ্ধে মামলাকে মিথ্যা দাবী করেছেন বাংলাদেশের সর্বজন শ্রদ্ধেয় প্রবীণ আইনজীবী ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন। সংবাদপত্রসমূহে দেয়া এক বিবৃতিতে নূরকে গ্রেফতার ও হয়রানির তীব্র নিন্দা জানিয়েছেন তিনি। প্রয়োজনবোধে গণফোরাম ভিপি নূরসহ আন্দোলনরত সব নেতাদেরকে আইনি সহায়তা দেবে বলেও জানান ড. কামাল।
এদিকে, ভিপি নূরের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা ও আটকের প্রতিবাদে ঢাকাসহ বিভিন্ন জেলা এমনকি বাংলাদেশের বাইরে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। কোনো স্থানে মানববন্ধনে সরকারী দলের ছাত্র সংগঠনের সন্ত্রাসীরা আক্রমন করেছে বলে সংবাদ প্রকাশ হতে দেখা গেছে। একইভাবে পূর্ব ল-নের আলতাব আলী পার্কে নূরের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
নূর ছাড়া পেয়ে সোমবার রাত ১২টা ৪৫ মিনিটে বের হলে সহযোগীরা তাকে ফুল দিয়ে বরণ করেন। এ সময় তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নূর বলেন, মৎস্য ভবনে আমাদেরকে আটকের পর টর্চার করা হয়। কিন্তু ডিবি কার্যালয়ে কোনো টর্চার করা হয়নি। আমাদের সঙ্গে এমনটা কেন হচ্ছে বুঝতে পারছি না। ডিবি আমাদের থেকে মুচলেকা নিয়ে ছেড়ে দিয়েছে।
উল্লেখ্য, ২১ সেপ্টেম্বর, সোমবার রাত সাড়ে ৮টার দিকে এক বিক্ষোভ মিছিল থেকে নূর ও তার সাত সহযোগীকে আটক করে পুলিশ। ধর্ষণের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী মামলা করার পর তা ষড়যন্ত্রমূলক দাবি করে এই বিক্ষোভ করছিল নূরের সংগঠন বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

স্বৈরাচার সরকারের সমালোচনা ও ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে কথা বলি বলেই মিথ্যা মামলা: দাবী ভিপি নূরের
মিথ্যা মামলা আইনগত নয়, রাজপথেই মোকাবিলা করবেন বলে জানিয়েছেন ডাকসুর সদ্য সাবেক ভিপি নুরুল হক নুর। মঙ্গলবার সন্ধ্যায় মামলার বিষয়ে জানতে চাইলে ডাকসুর ভিপি নুরুল হক নুর বলেন, আমরা স্বৈরাচার সরকারের বিভিন্ন কাজের সমালোচনা করি, ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে কথা বলি বলেই মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। কাজেই এসব মামলায় আমরা আদালতে দৌড়াদৌড়ি করে সময় নষ্ট করবো না। রাজনৈতিক প্রতিহিংসামূলক মামলা রাজপথেই মোকাবিলা করবো।
ভিপি নুর বলেন, এর আগেও আমার নামে চুরির মামলা, ধর্মীয় উস্কানি দেয়ার প্রহসনমূলক মামলা হয়েছে। আর এমন রাজনৈতিক মামলা এই সরকারের আমলে অনেক প্রতিবাদী মানুষের বিরুদ্ধে হয়েছে। কাজেই আমরা মামলায় বিচলিত নই। রাজনৈতিক মামলা রাজপথেই মোকাবিলা হবে

ভিপি নূরের মামলাকে মিথ্যা বললেন ড. কামাল, দেবেন আইনি সহায়তা:
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নূরের বিরুদ্ধে দায়ের হওয়া মামলা মিথ্যা বলে দাবি করেছেন গণফোরামের সভাপতি ও প্রবীণ আইনজীবী ড. কামাল হোসেন।
মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে নূরুকে গ্রেফতার ও হয়রানির তীব্র নিন্দা জানিয়েছেন তিনি। প্রয়োজনবোধে গণফোরাম ভিপি নূরসহ আন্দোলনরত সব নেতাদেরকে আইনি সহায়তা দেয়া হবে বলেও জানান ড. কামাল।
ড. কামাল হোসেন বলেন, ক্ষমতাশীল দলের একটি বিশেষ অঙ্গসংগঠনের মহিলা কর্মীদের দিয়ে বেশ কয়েকবার মিথ্যা ও নোংরা মামলা দিয়ে নূরকে হয়রানি করা হচ্ছে। অতীতেও রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে গরু চুরির মামলা দিয়ে হয়রানি করেছিল কিন্তু শেষ রক্ষা পায়নি।
সরকারকে এই রাজনৈতিক নোংরামী বন্ধের আহ্বান জানিয়ে ভিপি নূরের বিরুদ্ধে দায়েরকৃত সব মামলা দ্রুত প্রত্যাহারের দাবী জানান ড. কামাল।

মিথ‍্যা মামলার প্রতিবাদে লণ্ডনের আলতাব আলী পার্কের শহীদ মিনারে মানবন্ধন

ভিপি নূরসহ ছাত্রনেতাদের মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে লণ্ডনে মানবন্ধন:
ডাকসুর ভিপি নুরুল হক নুরসহ ঢাকা বিশ^বিদ্যালয়ের ছাত্র অধিকার পরিষদের ছাত্রনেতাদের নামে মিথ্যা মামলা ও আটকের প্রতিবাদে শান্তিপূর্ন মানব বন্ধন করেছে ইকুয়াল রাইটস ইন্টারন্যাশনাল ( ইআরআই)। রাইটস মুভমেন্ট,ইউকের যৌথ আয়োজনে মঙ্গলবার পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কের নূর চত্বরে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
ইআরআইয়ের ফাইন্যান্স সেক্রেটারী আল আমিনের পরিচালনায় ও সংগঠনের চেয়ারম্যান মাহবুব আলী খানশূরের সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রপতির সাবেক ডেপুটি প্রেস সেক্রেটারী সাংবাদিক শামসুল আলম লিটন। মানব বন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশে নির্যাতিত সাংবাদিক আব্দুল বাকী, শফিকুল ইসলাম জুয়েল, জুবায়ের আহমেদ, স্ট্যান্ড ফর বাংলাদেশের চেয়ারম্যান মোহাম্মদ মাজহারুল ইসলাম ভূইয়া, নউসিন মোস্তারী মিয়া সাহেব, মোহাম্মদ ইমাম হোসাইন, আবু জাফর আব্দুল্লাহ, মাসউদুল হাসান। এছাড়া আরো উপস্থিত ছিলেন ইকবাল হোসেন, আলী আজগর জাকির, ফয়েজ উল্লাহ, ইশতিয়াক হোসাইন, লোকমান হোসেন, তাজ উদ্দিন ফরিদ, ইমন মিয়াসহ আরো অনেকে।
মানববন্ধনে বক্তারা বলেন, বর্তমান ভারতীয় আধিপত্যের দালাল সরকার ভারতের কাছে বাংলাদেশকে যখন ইজারা দেয়ার একটি পায়তারা করছে তখন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ ও তরুন প্রজন্ম এদেশের জনগণকে সাথে নিয়ে আন্দোলন সংগ্রাম করেছে। ভারতের কসাই খ্যাত মোদিকে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ এদেশে আসতে দেয়নি। ভারতীয় দালাল সরকার তাদের দূর্নীতি, জুলুম, নির্যাতন ও নানা অব্যবস্থাপনার প্রতিবাদ করায় ডাকসুর ছাত্রনেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলা হয়েছে। শুধুমাত্র হয়রানী করার উদ্দেশ্যেই এ মামলা করা হয়েছে বলে অভিযোগ করেন মানববন্ধনের বক্তারা।

সাপ্তাহিক সুরমার সঙ্গে ভিপি নূর:
এদিকে, ভিপি নূরকে সুরমার পক্ষ থেকে মামলা সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি বলেন, আদালতে যাবো না, জামিনও নেবো না।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close