নিউজ

লেবার এমপি সংসদে আজ সরকারের “নির্যাতন বিল” এর বিরুদ্ধে অবস্থান নিয়েছেন

লণ্ডন, ২৪ সেপ্টেম্বর – বিদেশের অপারেশনস (সার্ভিস পার্সোনাল অ্যান্ড ভেটেরান্স) বিলের দ্বিতীয় পঠনের আজকের ভোটের আগে, যে বিল পাঁচ বছরেরও বেশি সময় আগে সংঘটিত যুক্তরাজ্য সেনাবাহিনীর দ্বারা নির্যাতন ও অন্যান্য গুরুতর অপরাধকে বিচারের ব্যবস্থা থেকে আটকাতে চায় এ বিল নিয়ে পপলার ও লাইমহাউসের সংসদ সদস্য আপসানা বেগম বলেছেন, “আজ সংসদে সরকার যুক্তরাজ্যের সেনাবাহিনী কর্তৃক পাঁচ বছর বা তার বেশি সময় আগের গঠিত কোনো নির্যাতন ও অন্যান্য গুরুতর অপরাধে শাস্তি রোধে আইন করার চেষ্টা করছে।

বিশ্বব্যাপী সাধারণ মানবাধিকারের এই ক্ষয়কে আমি আমার অন্তরের অন্তস্থল থেকে নিন্দা জানাই এবং এই আইনের বিরোধিতা প্রকাশ করার সাথে সাথে অন্যান্য সমাজতান্ত্রিক প্রচারণা গ্রুপের এমপিদের সাথে এই সংশোধনীর পক্ষে সমর্থন জানাতে পেরে আমি গর্বিত।

আমরা জানি যে আমাদের আর কখনও সাম্রাজ্যবাদী ধংসাত্মক যুদ্ধে লিপ্ত হওয়া উচিত নয় এবং মনে রাখতে হবে যে সকল মানুষের ন্যায়বিচার পাওয়ার অধিকার রয়েছে।

এই বছরের শুরুর দিকে, যুক্তরাজ্যের সশস্ত্র বাহিনী কর্তৃক ইরাকে বন্দীদের বিরুদ্ধে যুদ্ধাপরাধ করেছে বলে যে অভিযোগ রয়েছে তার একটি ভিত্তি রয়েছে বলে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) প্রসিকিউটর মনে করেন।

এছাড়াও, এটি বিশ্বাস করা হয় যে মার্কিন-ইউকে নেতৃত্বে ইরাক ও আফগানিস্তানে আগ্রাসনে কর্মরত ব্রিটিশ সৈন্যদের বিরুদ্ধে ইরাকি ও আফগানদের কাছ থেকে নির্যাতন ও দুর্ব্যবহারের হাজারো অভিযোগ দায়ের করা হয়েছে।”

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close