নিউজ

ঘাতক চালকদের যাবজ্জীবন কারাদণ্ড

* ডেঞ্জারাস ড্রাইভিং রোধে বৃটেনে নতুন কঠোর আইন
* ড্রাগ ব্যবসা ও মাতাল অবস্থায় গাড়ি চালনা রোধই প্রধান লক্ষ্য
* কিশোর অপরাধীরাও কঠোর সাজা থেকে ছাড় পাবে না

সুরমা প্রতিবেদন
লণ্ডন, ২০ সেপ্টেম্বর – ডেঞ্জারাস বা বিপদজ্জনকভাবে গাড়ি চালনা রোধে নতুন ও কঠোর আইন প্রণয়ন করতে যাচ্ছে ব্রিটিশ সরকার। নতুন এই কঠোর আইনের আওতায় বেপরোয়া গতিতে গাড়ি চালিয়ে মানুষ হত্যাকারী চালকদের আজীবন কারাদণ্ড দেয়া হবে। ড্রাগ ব্যবসা ও মাতাল অবস্থায় গাড়ি চালনা রোধই এই নতুন আইন প্রণয়নের প্রধান লক্ষ্য। ড্রাগ ব্যবসা পরিচালনা করতে গিয়ে কিংবা মাতাল অবস্থায় ড্রাইভিং করে কাউকে হত্যা করলে তাদের বেলায় তা প্রযোজ্য হবে।
কারো বিপদজ্জনক ড্রাইভিংয়ের কারণে কাউকে যদি লাইফ চেঞ্জিং বা জীবন পরিবর্তনকারী ক্ষতির সম্মুখীন করে তাদের শাস্তি প্রদানের জন্যও সরকার আলাদা বিধান প্রবর্তন করবে। ড্রাইভিংকালে স্পিডিং, রেইসিং অথবা মোবাইল ফোন ব্যবহার করার কারনে কাউকে হত্যা করলে তাদেরকেও যাবজ্জীবন সাজা ভোগের সম্মুখীন হতে হবে। এছাড়া মারাত্মক অপরাধের জন্য কিশোর অপরাধীরাও কঠোর সাজা ভোগ থেকে রেহাই পাবেনা।
এখনকার ১৪ বছরের সর্বোচ্চ সাজা এসব অপরাদ রোধে ব্যর্থ বলে প্রমাণিত হয়েছে। তাই সরকারের মন্ত্রীরা এর বিহীত চান। নতুন প্রস্তাবিত আইনে গুরুতর অপরাধকারী কিশোর-কিশোরীদের জন্য যাবজ্জীবন সাজার আদেশ দিতে পারবেন বিচারকরা। বর্তমান আইনে ২১ বছরের কম বয়সীদের অপরাধের জন্য যেটি সম্ভব নয়।
নতুন এই আইন, যা আগামী বছর থেকে কার্যকর হবে, সেটির জন্য ভুক্তভোগীদের পরিবার অনেকদিন থেকে ডেঞ্জারাস ড্রাইভারদের কঠোর শাস্তির বিধানের দাবী জানিয়ে তা বাস্তবায়নের জন্য অক্লান্ত প্রচার-প্রচারণা করে যাচ্ছেন এবং দাবীর প্রেক্ষিতে মতামত যাছাইয়ে এই কঠোর শাস্তি বিধানের পরিকল্পনাকে ৭০ শতাংশ মানুষ সমর্থন জানিয়েছেন।
সম্প্রদি দ্যা সান অনলাইনের এ সংক্রান্ত একটি প্রতিবেদনে জাস্টিস সেক্রেটারি এবং লর্ড চ্যান্সেলর, রবার্ট বাকল্যা- বলেছেন, এই সরকার স্পষ্টভাবে জানিয়ে দিতে চায় যে শাস্তি অবশ্যই অপরাধের সাথে মানানসই হতে হবে। অথচ প্রায় অনেক পরিবারই আমাদের বলে থাকে যে হত্যাকারী চালকদের ক্ষেত্রে তা হচ্ছে না।
তিনি বলেন, তাই আজ, আমি ঘোষণা করছি যে, রাস্তায় মানুষ হত্যাকারী বিপদজ্জনক ড্রাইভারদের রুখতে আগামী বছরের শুরুতেই আমরা যাবজ্জীবন সাজার আইনটি পুরোদমে প্রণয়ন করতে যাচ্ছি এবং তারা যাতে আইনটির শক্তিমত্তা বুঝতে পারে তাও নিশ্চিত করা হবে।
উল্লেখ্য, গত ৩০ জুলাই সরকারের ওয়েবসাইটে প্রকাশিত ডিপার্টমেন্ট ফর ট্রান্সপোর্ট এর পরিসংখ্যান অনুযায়ী গতবছর বৃটেনে সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ১,৭৪৮ জনের মৃত্যু হয়েছে। আর বিভিন্নভাবে সড়ক দুর্ঘটনার শিকার হয়ে আহত হয়েছেন ১ লক্ষ ৫৩ হাজার ৩১৫ জন।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close