নিউজ

ওয়াপিং বাস গেটওয়ে ব্যস্ত সময়ের যানবাহনের চাপ হ্রাস করেছে

লণ্ডন, ২ সেপ্টম্বর – সড়ক নিরাপত্তা ও বাতাসের মান উন্নত করতে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের উদ্যোগে বরার ওয়াপিংয়ে  বাস গেটওয়ে স্থাপনের ফলে এই এলাকায় ট্রাফিকের চাপ অর্থাৎ যান চলাচলের মাত্রা প্রায় এক তৃতীয়াংশ হ্রাস পেয়েছে।

ওয়াপিং হাই স্ট্রিটে স্থাপিত এই বাস গেটওয়েতে অটোমেটিক নাম্বার প্লেট রিকোগনিশন ক্যামেরা (এএনপিআর) লাগানো হয়েছে। সোমবার থেকে শুক্রবার – উইকডেজের ব্যস্ত সময় অর্থাৎ পিক টাইমে যদি কোন গাড়ি এই গেট অতিক্রম করে, তাহলে গাড়ি চালককে জরিমানা গুনতে হবে। 

এ প্রসঙ্গে মেয়র জন বিগস বলেন, বাস গেটওয়ে স্থাপনের ফলে এই এলাকায় গাড়ি চালকদের ইদুঁর দৌড় অনেকটাই কমে এসেছে দেখে আমরা সন্তুষ্ট। এই এলাকায় যানবাহনের সংখ্যা আমরা নিয়মিত গণনার মধ্যে রাখবো এবং আবাসিক এলাকার রাস্তাগুলোকে, বিশেষ করে স্কুলগুলোর বাইরের রাস্তাগুলোকে আরো নিরাপদ করতে আমরা কাজ করে যাবো।

মেয়র বলেন, প্রতিশ্রুতি অনুযায়ি আমরা স্থানীয় বাসিন্দাদের পরামর্শগুলো মনোযোগ দিয়ে শুনেছি। ব্লু ব্যাজ হোল্ডারদের ছাড় দেয়ার ক্ষেত্রে একটা ইস্যূ এখন সামনে এসেছে এবং আমি আনন্দের সাথে ঘোষনা করছি যে, ওয়াপিং এলাকার যেসকল বাসিন্দার ডিজেবিলিটিজ রয়েছে, তারা যাতে যেকোন সময় গেটওয়ে অতিক্রম করতে পারেন, সেই লক্ষ্যে শিগগিরই নতুন একটি ব্যবস্থা প্রবর্তন করা হবে।

বুøব্যাজ হোল্ডারদের ক্ষেত্রে ছাড় দেয়া সংক্রান্ত পুরো স্কীমটি কয়েক সপ্তাহের মধ্যে চুড়ান্ত করা হবে। এর ফলে ই১ডব্লিউ এই পোস্টকোডে নিবন্ধিত ব্লুব্যাজ হোল্ডারদের গাড়ি বিনা জরিমানায় বাস গেটওয়ে অতিক্রম করতে পারবে।

গত বছরের নভেম্বর মাসে স্যাম্পসন স্ট্রিট এবং নাইটেন স্ট্রিটের মধ্যবর্তী  স্থানে ওয়াপিং হাই স্ট্রিটে এই বাস গেটওয়ে বসানো হয়েছে। এটি সপ্তাহের ৫ দিন – সোম থেকে শুক্রবার সকাল ৫.৩০টা থেতে ১০.৩০টা পর্যন্ত এবং বিকাল ৪ থেকে ৭ পর্যন্ত সময়ের জন্য পরিচালিত হয়।

এর ফলে পার্শ্ববর্তী হাইওয়েতে যানজটের পরিস্থিতি নিয়ে উদ্বেগ দেখা দিলেও, সকাল বেলার পিক টাইমে পশ্চিমমুখি যাত্রায় গড়ে ১.৭ মিনিট বেশি সময় লাগলেও পূর্বমুখি যাত্রায় ২.১ মিনিট সময় কমে লাগছে।

কেবিনেট মেম্বার ফর এনভায়রনমেন্ট, কাউন্সিলর ড্যান টমলিনসন বলেন, ওয়াপিং হাইওয়েতে এই পরিবর্তনের ইতিবাচক ফল দেখে ভালো লাগছে এবং এই পরিবর্তন এলাকায় আরো বিনিয়োগে আমাদের উদ্যোগী করবে।

তিনি বলেন, আগামী মাসগুলোতে ফুটপাত ও রাস্তা পারাপারের সুবিধাদির উন্নয়নের পাশাপাশি বৈদ্যুতিক বাস চালু করা হলে গোটা ওয়াপিং এলাকা বসবাস, কাজ ও ঘুরে দেখার ক্ষেত্রে আরো নিরাপদ ও মনোরম জনপদে পরিণত হবে বলে আমরা নিশ্চিত।

যানবাহনের চাপ কমার পাশাপাশি চলতি বছরের শেষ নাগাদ স্থানীয় ওভারগ্রাউন্ড স্টেশনের বাইরে জেব্রা ক্রসিং স্থাপন, প্রাথমিক বিদ্যালয়গুলোর চারপাশের নিরাপত্তামূলক ব্যবস্থাদি আরো বাড়ানো এবং ওয়াপিং লেন ও ওয়াপিং হাই স্ট্রিটের গুরুত্বপূর্ণ ওয়াকিং রুটের ফুটপাত উন্নয়নের কাজ শুরু হবে।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close