নিউজ

জনমত-এর স্মরণ সভায় বক্তারা: সাংবাদিক ইসহাক কাজল ছিলেন আজীবন এক লড়াকু সৈনিক

লণ্ডন, ২১ ফেব্রুয়ারী – বিশিষ্ট সাংবাদিক, লেখক, রাজনীতিক ও মুক্তিযোদ্ধা প্রয়াত ইসহাক কাজল স্মরণে আয়োজিত সভায় বক্তারা বলেছেন, তাঁর প্রয়াণে কমিউনিটি তাদের প্রয়োজনের সময়ে সবচেয়ে সোচ্চার ভূমিকা পালনকারী একজন নির্ভিক সাহসী সন্তানকে হারিয়েছে। সত্তোরোর্ধ বয়সেও যিনি ছিলেন তারণ্যদিপ্ত, সাহাসী ও আপোসহীন নেতা। কী সাংবাদিকতায়, কী লেখালেখিতে, কিংবা রাজনীতির মঞ্চে তিনি ছিলেন সততা ও ন্যায়নিষ্ঠার এক উজ্জলতর ব্যক্তিত্ব।

সাপ্তাহিক জনমত এর উদ্যোগে গত ১৪ ডিসেম্বর শুক্রবার সন্ধ্যায় পূর্ব লন্ডনের ব্রাডি সেন্টারে আয়োজিত স্মরণ সভায় বক্তারা জনমত এর পলিটিক্যাল এডিটর মরহুম ইসহাক কাজলের সাথে তাঁদের নানা স্মৃতির কথা তুলে ধরেন। তারা বলেন, গণমানুষের অধিকার আদায়ে তিনি জীবনভর লড়ে গেছেন সাহসের সাথে। তাঁর বিশ্বাস, কর্ম ও প্রচেষ্টা তাঁকে বাঁচয়ে রাখবে মানুষের মাঝে। দেশে থাকতে সমাজের সবচেয়ে অবহেলিত জনগোষ্টি, যেমন কৃষক শ্রমিকদের অধিকার আদায়ের আন্দোলনে তিনি ছিলেন সামনের কাতারে, তেমনি ব্রিটেনে এসেওে তিনি নিজের কমিউনিটির জন্য কাজ করেছেন নিঃস্বার্থভাবে। বাংলাদেশের জাতীয় সম্পদ রক্ষায় বিদেশি বেনিয়াদের বিরুদ্ধে তার একক লড়াই ছিলো অন্যের জন্য অনুকরণীয়। তাঁর মৃত্যুতে বাংলাদেশ ও বাংলাদেশী কমিউনিটিতে যে শূণ্যস্থান হয়েছে, তা সহজে পূরণ হবে না বলে স্মরণ সভায় বক্তারা উল্লেখ করেন।

সাপ্তাহিক জনমত এর প্রধান সম্পাদক সৈয়দ নাহাস পাশার সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভার শুর?তে সূচনা বক্তব্য রাখেন লন্ডন বাংলা প্রেসক্লাবের সাবেক সাধারণ সৃঋাদক, বিশিষ্ট সাংবাদিক মুহাম্মদ আব্দুস সাত্তার। আলোচনায় আরো অংশ নেন টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব সুলতান মাহমুদ শরীফ, বাংলাদেশ হাই কমিশনের প্রেস মিনিস্টার আশিকুন্নবি চৌধুরী, টাওয়ার হ্যামলেটসের ডেপুটি মেয়র কাউন্সিলর সিরাজুল ইসলাম, বিশিষ্ট সাংবাদিক ও মুক্তিযোদ্ধা আবু মুসা হাসান, ব্রেন্ট কাউন্সিলের সাবেক মেয়র কাউন্সিলর পারভেজ আহমদ, লন্ডন বাংলা প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মুহিব উদ্দিন চৌধুরী,  সাবেক সভাপতি মুহাম্মদ বেলাল আহমদ, বর্তমান সভাপতি ও সাপ্তাহিক পত্রিকার সৃঋাদক এমদাদুল হক চৌধুরী, প্রেস ক্লাবের সাধারণ সৃঋাদক মোহাম্মদ জুবায়ের, যুক্তরাজ্য আওয়ামি লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফার?ক, সাবেক জিপি ডা. আলাউদ্দিন আহমদ, বাংলাদেশ প্রতিদিন এর ব্যুরো চীফ ও লন্ডন বাংলা প্রেসক্লাবের কোষাধ্যক্ষ আ স ম মাসুম, জনমত এর সহকারি সৃঋাদক মুসলেহ উদ্দিন, ম্যানেজিং ডিরেক্টর আমিরুল ইসলাম চৌধুরী, আওয়ামী লীগ নেতা আহাদ চৌধুরী, প্রয়াত ইসহাক কাজলের ছোট মেয়ে রাবেয়া ইসহাক পেনি, সাংবাদিক মাহবুব রহমান প্রমুখ। শুর?তে কোরআন থেকে তেলাওয়াত করেন কমিউনিটি এক্টিভিস্ট জামাল খান।
আলোচনা সভা শেষে অনুষ্ঠিত দোয়া মাহফিল পরিচালনা করেন মরহুমের ভাগনা মাওলানা মোহাম্মদ মেরাজ।

শোক সভা ও দোয়া মাহফিলে সাংবাদিক ছাড়াও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের বিপুল সংখ্যক নেতা কর্মি সহ কমিউনিটির সর্বস্তরের লোকজন অংশ নেন। এছাড়া অনুষ্ঠানস্থলে খোলা শোক বইতে স্বাক্ষর করে অতিথিরা। তাদের মধ্যে ছিলেন, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের কেবিনেট মেম্বার কাউন্সিলর মতিন উজজামান, সাপ্তাহিক সুরমার সম্পাদক ময়েজ আহমদ, নির্বাহী সম্পাদক কাইয়ুম আব্দুল্লাহ, সাপ্তাহিক দেশ সম্পাদক তাইসির মাহমুদ, বাংলা পোস্ট সম্পাদক ব্যারিস্টার তারেক চৌধুরী, বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট নজরুল ইসলাম বাসন, সাংবাদিক মোহাম্মদ আব্দুল মুনিম ক্যারল জাহেদী, জিয়াউর রহমান সাকলায়েন, সৈয়দ মনসুর উদ্দিন, নুর মনি, বিশিষ্ট কমিউনিটি নেতা সাংবাদিক কে এম আবু তাহের চৌধুরী, সাবেক কাউন্সিলর হেলাল উদ্দিন আব্বাস, কাউন্সিলর খালেদ নুর, মাহবুব আলম, এস এম মুস্তাফিজুর রহমান, এম এ হাসনাত খান, এলবি২৪ এর শাহ ইউসুফ, সাংবাদিক সৈয়দ জহুরুল হক, মো: মুজিবুর রহমান, মুক্তিযোদ্ধা লোকমান হোসেন, শীর্ষবিন্দু ডট কম এর সম্পাদক সুমন আহমদ, নতুন দিন ডট কম এর নির্বাহি সম্পাদক পলি রহমান, বাংলা টিভির ব্যুরো প্রধান এ কিউ এম মুরাদ, বাতিরুল হক সরদার, হেলাল সাইফ, শফিকুল ইসলাম, আফজাল হোসেন, সানরাইজটুডে ডট কম এর সম্পাদক এনাম চৌধুরী,  মুক্তিযোদ্ধা আবুল কাশেম খান, নিউহ্যাম কাউন্সিলের ডেপুটি স্পিকার কাউন্সিলর ব্যারিস্টার নাজির হোসেন, আমিনুর রহমান সেলিম, আব্দুল হাই সঞ্জু, মিসবাহ জামাল প্রমুখ।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close