নিউজ

মুজিবর্ষ উদযাপনে যুক্তরাজ্যে নাগরিক কমিটি গঠন, বছরব্যাপী কর্মসূচী পালনের ঘোষণা

।। সুরমা প্রতিবেদন ।।
লণ্ডন, ২০ ফেব্রুয়ারী – বাংলাদেশের স্থপতি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উদযাপন করতে যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতৃত্বে গঠিত নাগরিক কমিটি বছরব্যাপী কর্মসূচী পালনের বিশাল পরিকল্পনা ঘোষণা করেছে। সবার অংশগ্রহণে মুজিববর্ষের সফল উদযাপনে বিলেতে মুক্তিযুদ্ধের পক্ষের সকল রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ বিশিষ্টজনদের অন্তর্ভূক্ত করে নাগরিক কমিটিও গঠন করা হয়েছে “জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন কমিটি, যুক্তরাজ্য”। কমিটিতে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংসস্কৃতিক ও মিডিয়াসহ কমিউনিটি নেতৃবৃন্দকে অন্তর্ভূক্ত করা হয়েছে। মুজিব শতবর্ষকে পুরো বৃটেনজুড়ে ছড়িয়ে দিতে বিভিন্ন সিটিতে সভা-সমাবেশ করার পাশাপাশি নতুন প্রজন্মের অংশগ্রহণে মেইনস্ট্রিমেও তা তুলে ধরার নানা পরিকল্পনা নিচ্ছে ইউকে আওয়ামী লীগ।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে সেপ্টেম্বর/অক্টোবরে লণ্ডনের কোনো বিশাল পরিসরের অভিজাত হলে কয়েক হাজার মানুষের অংশগ্রহণে সমাবেশ করার বিষয়টি গুরুত্বের সাথে জানান আওয়ামী?লীগ নেতৃবৃন্দ। বর্ষিয়ান সাংবাদিক-কলামিস্ট আবদুল গাফফার চৌধুরীকে আহবায়ক করে বৃটেনে মুজিববর্ষ উদযাপনে গঠিত নাগরিক কমিটির চীফ পেট্রন বৃটেনস্থ বাংলাদেশ হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম। কার্যকরী আহবায়ক ও সদস্য সচিব যথাক্রমে যুক্তরাজ্য আওয়ামী?লীগের সভাপতি ও সেক্রেটারী সুলতান শরীফ এবং সৈয়দ সাজিদুর রহমান ফারুক। এছাড়া কমিউনিটির বিভিন্ন পর্যায়ের ৩১ জনকে যুগ্ম আহবায়ক এবং যুক্তরাজ্য আওয়ামী?লীগের বিভিন্ন পর্যায়ের ২৮ জনকে যুগ্ম সচিব রাখার পাশাপশি যুক্তরাজ্য আওয়ামী লীগের অঙ্গ সংগঠনগুলোসহ কয়েকটি রাজনৈতিক ও সামাজিক সংস্থাকে সদস্য করা হয়েছে।

গত ১৮ ফেব্রুয়ারী, মঙ্গলবার পূর্ব লণ্ডনের একটি রেস্টুরেন্টে সংবাদ সম্মেলন করে মুজিববর্ষ উদযাপনে গঠিত কমিটির নাম এবং বছরব্যাপী বিস্তারিত কর্মসূচী তোলে ধরেন যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতৃবৃন্দ। যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক লিখিত বক্তব্যে বছরব্যাপী অনুষ্ঠানমালা বাস্তবায়নে সবার সহযোগিতা কামনা করেন। তবে ঘোষিত উদযাপন কমিটি সম্পর্কে তিনি বলেন, এই তালিকাই চূড়ান্ত নয়। কমিটিতে আরো অনেকের নাম যুক্ত হতে পারে এবং কেউ কমিটিতে না থাকতে চাইলে সেই নাম বাদও যেতে পারে। উদযাপন কমিটিতে অন্তর্ভূক্ত ব্যক্তি ও সংস্থার নাম এবং পুরো বছরের তারিখভিত্তিক কর্মসূচী পড়ে শোনান যুক্তরাজ্য আওয়ামী লীগের দপ্তর সম্পাদক কবি শাহ শামীম আহমদ।

যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান শরীফ তাঁর বক্তব্যে মুজিববর্ষ উদযাপনে সবার সহযোগিতা কামনা করে বলেন, একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর সমস্ত ত্যাগ-তিতীক্ষা এবং পরবর্তীতে জাতির জন্য যেসব অর্জন নিয়ে এসেছেন সেই দায় থেকে তাঁর জন্মশতবর্ষের এই আয়োজন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কমিউনিটি নেতা মাহমুদ হাসান এমবিই, ক্যাটারার্স নেতা এম এ মুনিম ও ইয়াওর খান, যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতাদের মধ্যে নঈম উদ্দিন রিয়াজ, মারুফ আহমদ চৌধুরী, আনোয়ারুজ্জামান চৌধুরী, আলহাজ্ব সাজ্জাদ মিয়া ও আব্দুল আহাদ চৌধুরী, জাসদ নেতা হারুনুর রশিদ এবং যুক্তরাজ্য ঘাতক দালাল কমিটির সভাপতি নুর উদ্দিন আহদ।

লিখিত বক্তব্যে সৈয়দ ফারুক বলেন, বাংলাদেশ সরকার বঙ্গবন্ধুর জন্মতিথি ঐতিহাসিক ১৭ই মার্চ ২০২০ সাল থেকে ১৭ই মার্চ ২০২১ সালকে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করেছে, যা জাতি হিসেবে আমাদেরকে মহিমান্বিত এবং বিশ্বের ইতিহাসে এক বিশেষ মর্যাদায় প্রতিষ্ঠিত ও সম্মানিত করেছে। বিশ্বেব ১৯৫টি দেশে ঐতিহাসিক মুজিববর্ষ পালিত হবে। ইতোমধ্যে গত ১০ই জানুয়ারী বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বঙ্গবন্ধু তনয়া জননেত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা মুজিববর্ষের লগো উন্মোচনের মাধ্যমে মুজিববর্ষের ক্ষণ গণনার শুভ সূচনা করেছেন। আমরা ধীরে ধীরে এগিয়ে যাচ্ছি সেই ঐতিহাসিক দিনটির দিকে, যেদিন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বাংলা ও বাঙালির মুক্তির দূত হয়ে ভুমিষ্ঠ হয়েছিলেন মধুমতি বিধৌত টুঙ্গিপাড়ায় ১৯২০ সালের ১৭ই মার্চ।

তিনি আরো বলেন, মুক্তিযুদ্ধ থেকে শুরু করে বাংলা ও বাঙালির প্রতিটি আন্দোলন সংগ্রামে বিলেত প্রবাসী বাঙালিরা সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সাথে ওতোপ্রোতভাবে জড়িয়ে আছেন। রয়েছে আম্নার সম্পর্ক। আমরা সবাই বাংলাদেশ নামক একটা পরিবারের সন্তান। তাই আমরা জাতিরপিতার জন্মশতবার্ষিকী উদযাপনে কোনভাবে পিছিয়ে থাকতে পারি না। আমরাও আপনাদেরসহ মুক্তিযুদ্ধের পক্ষের সমাজের সকল স্তরের মানুষকে নিয়ে মুজিববর্ষ উদযাপনের মহাযজ্ঞের গর্বিত অংশিদার হতে চাই। বিশাল আকারে বছরব্যাপি পালন করতে চাই নানা কর্মসুচি।

বছরব্যাপি কর্মসুচি
১৭ মার্চ, মঙ্গলবার: জাতির পিতার জন্মদিনের অনুষ্ঠান ও সাংস্কৃতিক সন্ধ্যা, সেন্ট হিহŸার্স কমিউনিটি সেন্টার লণ্ডন।
২৩ মার্চ: ব্রিটেন-বাংলাদেশ-বঙ্গবন্ধু ঐতিহাসিক সম্পর্ক বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে হাউস অব লর্ডসের সদস্য, ব্রিটিশ এমপি ,মন্ত্রীদের নিয়ে অনুষ্ঠান। স্থান: দি টেরেস প্যাভিলিয়ন, হাউস অব কমন্স। প্রধান অতিথি – ড. একে আবদুল মোমেন এমপি। আলোচক থাকবেন ব্রিটিশ মন্ত্রী, লর্ড সভার সদস্য এবং এমপিরা। ব্রিটেনের বিভিন্ন শহরে বঙ্গবন্ধুকে নিবেদন করে আলোচনা অনুষ্ঠান— ৩ এপ্রিল সোমবার: নর্থওয়েস্ট (ম্যানচেষ্টার)।
১৯ এপ্রিল, রবিবার: সাহিত্য, সংস্কৃতিচর্চায় বঙ্গবন্ধু। সাংবাদিক, বুদ্ধিজীবি, লেখক,কবি, সাহিত্যিকদের নিয়ে আলোচনা অনুষ্ঠান।
৪ মে, সোমবার: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী জাতীয় উদযাপন কমিটির ইফতার মাহফিল।
৮ জুন, সোমবার: মিডল্যাণ্ড, বার্মিংহাম।
১৫ জুন, সোমবার: ওয়েলস, কার্ডিফ।
২২ জুন, সোমবার: নর্থইস্ট (নিউক্যাসেল সান্ডারল্যাণ্ড)।
২৯ জুন, সোমবার: পোর্টসমাউথ ডরসেট ইপসুইস সাউথামটন।
৫ জুলাই রবিবার: জাতিরাষ্ট্র বিনির্মাণ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। অক্সফোর্ড ইউনিভার্সিটি হল, অক্সফোর্ড। বিলেতে বেড়ে উঠা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাঙালি বংশোদ্ভুত নতুন প্রজন্মের ছেলে মেয়েদের নিয়ে অনুষ্ঠান। সম্ভাব্য আলোচক ড. গওহর রিজভী, মো. শাহরিয়ার আলম এমপি, ড. ফৌজিয়া শরীফ এবং আরোও অনেকে।
১৫ই আগস্ট, শনিবার: জাতীয় শোক দিব। মিলাদ ও দোয়া মাহফিল এবং জাতির পিতার প্রতিকৃতিতে পুপস্তবক অর্পন, ব্রিটেনের হোমলেস ও গরীব মানুষের মাঝে খাবার বিতরণ।
১৭ আগস্ট, সোমবার:  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকীর আলোচনা সভা।
২৬ অক্টোবর, সোমবার:  বঙ্গবন্ধুর অসমাপ্ত আম্নজীবনী, কারাগারের রোজনামচা থেকে শতকণ্ঠে আবৃত্তি ও পাঠ।
১৭ নভেম্বর, মঙ্গলবার: বঙ্গবন্ধুর বাণিজ্য ভাবনা।
১৬ ডিসেম্বর, বুধবার: বাংলাদেশের মহান বিজয় দিবস উদযাপন।
৪ জানুয়ারী ২০২১:  ছাত্রলীগ ও বঙ্গবন্ধু সম্পর্ক।
১০ জানুয়ারী, ২০২১: ৮ জানুয়ারী জাতির পিতার লণ্ডন প্রত্যাবর্তন উপলক্ষে আলোচনা অনুষ্ঠান।
১৮ জানুয়ারী, ২০২১: জননেতা থেকে বিশ্বনেতা ; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
১৭ মার্চ, ২০২১: বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে দেশরতœ, জননেত্রী শেখ হাসিনার ভ‚মিকা এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকীর আলোচনা।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close