নিউজ

দীর্ঘদিনের দাবীর বাস্তবায়ন, বৃটেন প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভূক্তি শুরু

।। কে এম আবু তাহের চৌধুরী ।।
লণ্ডন, ১৭ ফেব্রুয়ারী – অবশেষে বৃটেনে বসবাসকারী বাংলাদেশীদের ভোটার তালিকায় অন্তর্ভূক্তির কার্যক্রম শুরু হয়েছে। প্রবাসীদের দীর্ঘদিনের দাবীর বাস্তবায়নের অংশ হিসেবে লণ্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনে আনুষ্ঠানিক শুরু হলো এই কার্যক্রম। বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা উপস্থিত হয়ে এই কার্যক্রমের সূচনা করেন। অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেছেন যে -বৃটেনের সাথে বাংলাদেশের শত বছরের ইতিহাস ও ঐতিহ্য রয়েছে।আজ যুক্তরাজ্যে বাংলাদেশীদের জন্য এক ঐতিহাসিক দিন। কারন প্রবাসী বাংলাদেশীদের দীর্ঘ দিনের দাবী পূরণ হতে চলেছে। জাতীয় পরিচয় পত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ । প্রবাসীদের উন্নত প্রযুক্তির মাধ্যমে স্মার্ট আইডি কার্ড দেয়া হবে। কিভাবে বিদেশ থেকে ভোট দেয়া হবে তার ব্যবস্থা করা হবে।
গত ১২ ফেব্রুয়ারী, বুধবার লণ্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনে প্রবাসী বাংলাদেশীদের ভোটার তালিকায় নাম নিবন্ধন অনুষ্ঠানে সাংবাদিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথা বলেন।
বাংলাদেশ হাই কমিশনের প্রেস মিনিষ্টার আশিকুন্নবীর পরিচালনায় অনুষ্ঠিত সম্মেলনে আরো বক্তব্য রাখেন হাইকমিশনার মুনা তাসনিম। বাংলাদেশ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন নির্বাচন কমিশনার ড. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম, শাহাদাত হোসেন চৌধুরী, বিগ্রেডিয়ার সাইদুল ইসলাম চৌধুরী, মোহাম্মদ আলমগীর প্রমুখ।
হাইকমিশনার মুনা তাসনীম বলেন- আমি এ দেশে আসার পর থেকে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে প্রবাসী বাংলাদেশীদের নাম ভোটার তালিকায় অন্তর্ভূক্তি ও ভোটার আইডি কার্ড প্রদানের দাবী জানানো হয়। মাননীয় পররাষ্ট্র মন্ত্রী এ দাবীর প্রতি সম্মতি ও সমর্থন প্রদান করেন। আমি নির্বাচন কমিশন ও সরকারকে এ দাবী সম্পর্কে অবহিত করি। ভোটার নিবন্ধন অনলাইনে শেষ হওয়ার পর আগামী মার্চ মাসে ভোটার আইডি কার্ড মুজিব বরষ উপলক্ষে প্রদান করা হবে উল্লেখ করেন হাইকমিশনার।
সাংবাদিক সম্মেলনে বলা হয় যে, জাতীয় পরিচয়পত্র নিবন্ধনের জন্য যে সব প্রয়োজনীয় ডকুমেন্টের প্রয়োজন তা হচ্ছে – বাংলাদেশী পাসপোর্টের কপি, বিদেশী পাসপোর্টধারী বাংলাদেশীদের দ্বৈত নাগরিকত্বের কপি অথবা স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অনুমতি পত্র, সংশ্লিষ্ট ব্যক্তি বাংলাদেশের নাগরিক মর্মে সনাক্তকারী এমন একজন প্রবাসী বাংলাদেশী নাগরিকের পাসপোর্টের ফটোকপি, বাংলাদেশে বসবাসকারী রক্তের সম্পর্কের কোন আত“ীয়ের নাম, মোবাইল নাম্বার, জাতীয় পরিচয়পত্রের নম্বরসহ অঙ্গীকার নামা, বাংলাদেশে কোথাও ভোটার হয়নি মর্মে লিখিত অঙ্গিকারনামা ও সংশ্লিষ্ট দূতাবাসের প্রত্যয়নপত্র। অনলাইনে রেজিস্ট্রেশন করতে হলে www.services.nidw.gov.bd আবেদন করতে হবে।
সভায় উপস্থিত সাংবাদিকরা শর্তাবলী সহজ করার জন্য অনুরোধ করেন।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close