আন্তর্জাতিক মুদ্রাশিল্প বিশেষজ্ঞ ড. জালালের সঙ্গে নেপালের প্রধানমন্ত্রী ও উগাণ্ডার অর্থমন্ত্রীর বৈঠক

নিউজ

লণ্ডন, ২০নবেম্বর – আন্তর্জাতিক মুদ্রা শিল্প বিশেষজ্ঞ ড. মুহম্মদ জালাল উদ্দিন নেপালের প্রধানমন্ত্রী খাডকা প্রসাদ শর্মা ওলি’র আমন্ত্রণে কাঠমান্ডু সফর করেন। ড. জালাল তাঁর লেখা মুদ্রা শিল্প নিয়ে একমাত্র ও আন্তর্জাতিক রেফারেন্স গ্রন্থ “ব্যাংকনোট এন্ড সেন্ট্রাল ব্যাংক” নেপালী প্রধানমন্ত্রীকে উপহার দেন।
লন্ডন কলেজ অব কারেন্সি টেকনোলজি’র (এলসিসিটি) আন্তর্জাতিক ফেলো ও বাংলাদেশী বংশোদ্ভূত ড. জালাল এ সময় বিশ্বব্যাপী মুদ্রা শিল্পের বিবর্তন ও বিকাশ এবং চলমান সংকটের বিভিন্ন সম্ভাব্য রূপ তিনি নেপালী প্রধানমন্ত্রীকে বিস্তারিত তথ্য উপাত্ত তুলে ধরেন। নেপালী প্রধানমন্ত্রী তার দেশের অভ্যন্তরীন মুদ্রা ব্যবস্থাপনার বিভিন্ন দিক তুলে ধরেন। নেপালের অভ্যন্তরীণ মুদ্রা ব্যবস্থাপনার উন্নয়নে তার সরকারের চিন্তা ও পরিকল্পনা রয়েছে। নেপালের মুদ্রা শিল্পের উন্নয়নে প্রধানমন্ত্রী কারিগরি ও প্রযুক্তিগত সহযোগিতার জন্য ড. জালালের সহযোগিতার আহ্বান জানান ‌। মুদ্রা প্রবাহ, উন্নত প্রযুক্তির ব্যবহার ও অটোমেশনের মাধ্যমে আধুনিক প্রযুক্তির মাধ্যমে নেপালে মুদ্রা ব্যবস্থাপনার ক্ষেত্রে ড.জালাল তাঁর সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, নেপাল প্রধানমন্ত্রী কার্যালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা এবং ড. জালালের সঙ্গে তাঁর কারিগরি সহযোগী ব্রিগেডিয়ার জেনারেল তাইফুল ইসলাম।

এলসিসিটি’র অপর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এর আগে গত অক্টোবরে লন্ডন কলেজ অব কারেন্সি টেকনোলজি’র আন্তর্জাতিক ফেলো ড. জালাল উগান্ডার অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের আমন্ত্রণে উগান্ডা সফর করেন এবং সংশ্লিষ্ট মন্ত্রী ও কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। উগান্ডায়  মুদ্রা প্রবাহে উন্নত প্রযুক্তির সঙযোজন ও অটোমেশনের মাধ্যমে আধুনিক প্রযুক্তির মাধ্যমে উগান্ডায় মুদ্রা ব্যবস্থাপনার ক্ষেত্রে ড.জালাল তাঁর কারিগরি সহযোগিতার আশ্বাস দেন।