নিউজ

লেবারের সম্মতিতে ডিসেম্বরেই অনুষ্ঠিত হচ্ছে আগাম নির্বাচন, ক্ষমতায় ফিরতে আমারা ঐক্যবদ্ধ: করবিন

সুরমা প্রতিবেদন
লণ্ডন, ২৯ অক্টোবর – প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রস্তাবিত আগাম পার্লামেন্ট নির্বাচনে সম্মতি জানিয়েছে প্রধান বিরোধীদল লেবার পার্টি। তবে শর্ত হলো ‘নো ডিল ব্রেক্সিট বিল’ আলোচনার টেবিল থেকে প্রত্যাহার করে নিতে হবে। অবশেষে লেবারের সম্মতিসহ সব পার্টির সম্মতিতে ডিসেম্বরেই যে আগাম নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে, তা প্রায় নিশ্চিত। তবে এ জন্য প্রধানমন্ত্রীকে আবার বিল উত্থাপন করতে হবে।


উল্লেখ্য, প্রধানমন্ত্রী বরিস ইতোমধ্যে ১২ ডিসেম্বর আগাম নির্বাচন অনুষ্ঠানের দাবী জানিয়ে আসছিলেন। আর লিবডেম ও এসএনপির দাবী ছিলো ৯ ডিসেম্বর। তবে তখন কোনটিতেই কোনো সম্মতি জ্ঞাপন প্রধান বিরোধীদল লেবার।
লেবার নেতা জেরেমি করবিন তাঁর পুরো শ্যাডো কেবিনেটকে সাথে নিয়ে মিডিয়ার সামনে বলেন, ডিসেম্বরের আগাম নির্বাচনে তাদের সম্মতি রয়েছে। আগাম নির্বাচনের মাধ্যমে লেবার আবার ক্ষমতায় ফিরে আসবে মন্তব্য করে করবিন বলেন, বরিসকে আউট করে ক্ষমতায় ফিরতে আমরা ঐক্যবদ্ধ। এ সময় পাশে থাকা শ্যাডো কেবিনেট সদস্যরা চিয়ার্স ধ্বনি দিয়ে তাঁর বক্তব্যের প্রতি সমর্থন জানান।
আগাম নির্বাচনের দাবী ২৮ অক্টোবর, সোমবার প্রধানমন্ত্রী বরিস জনসন সর্বশেষ তিন দফা প্রস্তাব দিয়েও তাঁর প্রস্তাবের পক্ষে এক তৃতীয়াংশ সমর্থন আদায়ে ব্যর্থ হন।
অপরদিকে প্রধান বিরোধী দল লেবার পার্টি চুক্তিবিহীন বিচ্ছেদের সম্ভাবনা নাকচ করার দাবিতে আগাম নির্বাচনের বিরোধিতা করে আসছিলো। তবে আসন্ন ভোটাভুটি নিয়ে নিজেদের অবস্থান পরিষ্কার করেনি তারা। এবার তাদের সম্মতি প্রদানের মাধ্যমে ডিসেম্বরেই যে ব্রিটিশ পার্লামেন্টের আগাম নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে, তা অনেকটা নিশ্চিত। তবে তা প্রধানমন্ত্রী প্রস্তাবিত ১২ ডিসেম্বরই হচ্ছে কিনা, অন্য কোনোও তারিখে অনুষ্ঠিত হবে তা এখনো নিশ্চিত নয়।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close