এডিনবরা ইউনিভার্সিটিতে বর্ণাঢ্য আয়োজনে নজরুলকে স্মরণ করলেন দুই বাংলার বাঙালিরা

নিউজ

মিজান রহমান, স্কটল্যান্ড থেকে
এডিনবরা, ১৭ অক্টোবর – কবি কাজী নজরুল ইসলাম স্মরণে স্কটল্যান্ডের এডিনবরা বিশ^বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেল ‘গাহি সাম্যের গান‘ শীর্ষক এক বিশেষ অনুষ্ঠানমালা। গত ৯ অক্টোবর, বুধবার বিকেলে এডিনববরায় বসবাসরত বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের বাঙালি কমিউনিটির যৌথ উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
প্রখ্যাত নজরুল গবেষক ও বরেণ্য সঙ্গীতশিল্পী সোমঋতা মল্লিকের পরিকল্পনায় এতে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান, তথ্যচিত্র প্রদর্শনী ও মতবিনিময়।
অনুষ্ঠানের শুরুতে আগতদের শুভেচ্ছা জানান এডিনবরা ইউনিভার্সিটির ড. সুমিত কোণার এবং বাংলা স্কটের সম্পাদক মিজান রহমান।
প্রথমার্ধে নজরুল ইসলামের জীবনী ভিত্তিক একটি প্রমাণ্যচিত্র ‘‘নজরুল জীবন-পরিক্রমা” প্রদর্শিত হয়। এই প্রামাণ্যচিত্র পরিচালনা করেছেন কলকাতার চলচ্চিত্র নির্মাতা মুজিবুর রহমান।
প্রমাণ্যচিত্র প্রদর্শন শেষে সংক্ষিপ্ত পর্যালোচনায় অংশ নেন নেপিয়ার ইউনিভার্সিটির প্রফেসর বাসবী ফ্রেজার।
আয়োজনের দ্বিতীয়ার্ধে সোমঋতা মল্লিকের পরিচালনায় শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে দলীয় নজরুলসঙ্গীতে অংশ নেন অনন্যা ভৌমিক, ইশরাত জাহান, ডা: উৎসা কর্মকার, ফাহমিদা সুলতানা, সুকন্যা ভান্ডারী পাল, অনিন্দিতা বেরা সামন্ত ও মুনমুন দেব।
প্রবাসে বেড়ে ওঠা শিশুদের পরিবেশনায় কবিতা আবৃত্তি ও নজরুলের গান আগত ব্যাক্তিদের নজর কাড়ে। ‘গাহি সাম্যের গান‘ কবিতাটি আবৃত্তি করে আ.স.ম মুহতাসিম রোজেন। ক্ষুদে শিল্পী মোহতা বিন মিজান আবৃত্তি করে ‘খুকী ও কাঠবেড়ালী‘ । বড়দের মধ্যে আবৃত্তি করেন – আ.স.ম মিরন ও খালেদ হুসাইন।

অনুষ্ঠানে গান পরিবেশন করেন শিশু শিল্পী ইবতেসিমা তাবাসসুম রোজ ও আতকিয়া ফার্জী মির্জা। এছাড়া বড়দের মধ্যে একক নজরুল সঙ্গীত পরিবেশন করেন আকাশদ্বীপ দে ও আগমনী গাঙ্গুলী মিত্র ।
সথানীয় শিল্পীদের গাওয়া নজরুলের গান দর্শক শ্রোতারা প্রাণভরে উপভোগ করেন। গান, কবিতা আবৃত্তি ও কথামালার মধ্যে পুরোটা অনুষ্ঠান জুড়ে ওঠে আসে কবি নজরুলের অমর সৃষ্টির বিভিন্ন দিক।আয়োজনের শেষ পর্বে আগত অতিথীরা মতবিনিময়ে অংশ নেন। বক্তব্য দেন স্কটল্যান্ডের বিশিষ্ট কমিউনিটি ব্যাক্তিত্ব, উদ্যোক্তা ও স্কটল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের সাবেক অনারারি কনসাল ড. ওয়ালী তছর উদ্দিন এমবিই, থিসল শাপলা কালচারাল গ্রুপের প্রেসিডেন্ট ফখরুল ইসলাম ও প্রবীণ কমিউনিটি ব্যাক্তিত্ব শিক্ষাবিদ শাহনুর চৌধুরী।
তাঁরা বলেন, নজরুলের জীবন ও কর্ম সকল দেশের ও সর্বযুগের মানুষের জন্য প্রেরণাদায়ক। প্রবাসে বেড়ে ওঠা বাঙালী কমিউনিটির নতুন প্রজন্মের মধ্যে কবি নজরুলকে পরিচয় করিয়ে দেয়া অত্যন্ত প্রয়োজন। আয়োজকদের প্রশংসা করে তাঁরা আরও বলেন, দুই বাংলার মানুষের মধ্যে সেতুবন্ধন রচনায় এ জাতীয় অনুষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
সোমঋতা মল্লিক বলেন- স্কটল্যান্ডের বাঙালি কমিউনিটির মধ্যে নজরুলের প্রতি গভীর ভালবাসা দেখে আমি আপ্লুত। প্রবাসে দুই বাংলার মানুষের উদ্যোগে নজরুল কে নিয়ে এ আয়োজনের সাথে যুক্ত হতে পেরে আমি সত্যিই আনন্দিত ও গর্বিত।

অনুষ্ঠানের আয়োজকরা হলেন এডিনবরা ইউনিভার্সিটির শিক্ষাবিদ ড. সুমিত কোণার, থিছল শাপলা কালচার‌্যাল গ্রুপ ও স্কটল্যান্ড থেকে প্রকাশিত বাংলা অনলাইন নিউজ পোর্টাল বাংলা স্কট নিউজ। আয়োজকরা বলেন – ভবিষ্যতে তারা যৌথ উদ্যোগে বিভিন্ন সাস্কৃতিক কার্যক্রম চালিয়ে যাবেন। অনুষ্ঠানে আগতদের ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠান সমাপ্ত হয়।