ব্রেক্সিটোত্তর কঠোর ইমিগ্রেশন নীতি: ফ্রি মুভমেন্ট বন্ধ ও অস্ট্রেলিয়ান পয়েন্টভিত্তিক ভিসা পদ্ধতি চালুর ঘোষণা হোম সেক্রেটারির

নিউজ

সুরমা প্রতিবেদন

লণ্ডন, ২ অক্টোবর – হোম সেক্রেটারি প্রীতি প্যাটেল ব্রেক্সিটোত্তর কঠোর ইমিগ্রেশন নীতির ঘোষণা দিয়ে বলেছেন, ব্রেক্সিটের পর সবার জন্য ফ্রি মুভমেন্ট বন্ধ করা হবে। একই সাথে অস্ট্রেলিয়ান পয়েন্ট ভেইজড ভিসা পদ্ধতি প্রণয়নেরও ঘোষণা দিয়েছেন। ম্যানচেস্টারে টোরি পার্টির দলীয় কনফারেন্সে দেয়া বক্তৃতায় তিনি এসব ঘোষণা প্রদান করেন। দলীয় সদস্যদের উদ্দেশ্যে দেয়া জ্বালাময়ী বক্তব্যে তিনি বলেন, বৃটেন ইইউ ছাড়ার পর পুরো নিয়ন্ত্রণ ফিরিয়ে নেওয়াই তাঁর অন্যতম কাজ।

এছাড়াও তিনি দেশের আইন মান্যকারী সংখ্যাগরিষ্টদের পাশে দাঁড়িয়ে অপরাধীদের নিয়ন্ত্রণে অভিযান পরিচালনার আপোষহীন পরিকল্পনার ঘোষণা প্রদান করেন। আমাদের ইতিহাসের অন্যতম এই মুহূর্তে হোম সেক্রেটারি হিসেবে যখন নিয়ন্ত্রণ নেওয়ার বিষয়টি আসে তখন আমার এতে বিশেষ দায়িত্ব থাকে উল্লেখ করে তিনি বলেন, এটা হলোÑ মানুষের সার্বক্ষণিক ফ্রি মুভমেন্ট বা অবাধ চলাফেরার অবসান করা। এর পরিবর্তে আমরা অস্ট্রেলিয়ান স্টাইলের পয়েন্টভিত্তিক ইমিগ্রেশন সিস্টেম চালু করব, যা বৃটেনের স্বার্থে কাজ করবে।
হোম সেক্রেটারি প্রীতি প্যাটেল একই সাথে ড্রাগ ডিলার এবং গ্যাং নিয়ন্ত্রণে ২০ মিলিয়ান পাউ- ব্যয়ের ঘাষণা দিয়ে কনজারভেটিভ যে ‘ল এ- অর্ডার’ এর পার্টি তা উপস্থিত সদস্যদের পুনঃস্মরণ করিয়ে দেন। তিনি এই ২০ মিলিয়ন খরচ করা হবে যেসব ড্রাগ ডিলার ও গ্যাং ভয়ভীতি দেখিয়ে শিশু ও দুর্বল প্রাপ্তবয়স্কদের তাদের সম্পৃক্ত করতে চায়।