এলোমেলো ইউনিভার্সেল ক্রেডিট: টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে আরো ১৫০ ভুল আবিষ্কার

নিউজ

লণ্ডন, ৩ সেপ্টেম্বর – টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস বলেছেন ইউনিভার্সেল ক্রেডিট আমাদের সমাজের সবচাইতে বঞ্চিতদের সহায়তা করতে ব্যর্থই শুধু হয়নি তাদেরকে বিপদের দিকেও ঠেলে দিয়েছে। আর এজন্য লেবার পার্টি ক্ষমতায় গেলে ইউনিভার্সেল ক্রেডিট বাতিলের যে ঘোষনা দিয়েছে একে আমি স্বাগত জানাই।

এর আগে গত মাসে ইউনিভার্সেল ক্রেডিট বিষয়ক এক কনফারেন্সে যোগ দিয়ে মেয়র বলেন, টাওয়ার হ্যামলেটসে গত এপ্রিলের পর আরো ১৫০টি কেসে ভুল আবিষ্কৃত হয়েছে। যাতে দেখা গেছে অনেককে বেশী পেমেন্ট করা হয়েছে যার মোট পরিমান ৩শ ৩৫ হাজার পাউন্ড। অন্যদিকে কাউকে কাউকে দেয়া হয়েছে কম পেমেন্ট যার মোট পরিমান হচ্চেছ ২শ ১৫ হাজার পাউন্ড কম দেয়া হয়েছে। লন্ডনের অন্যান্য বারায়ও সমান ভুল পাওয়া গেছে।

মেয়র এজন্য অনতিবিল“ে একে বাতিলের আহবান জানিয়েছেন।

উল্লেখ্য যে, ইউনিভার্সেল ক্রেডিট প্রদানের সময় হাউজিং বেনিফিটের মতো কাউন্সিলকে পার্টনার হিসাবে ব্যবহার করা হয় না। ডিপার্টমেন্ট ফর ওয়ার্ক এন্ড পেনশন এবং সংশ্লিষ্ট আবেদনকারী একে অন্যের সাথে যোগাযোগ করেন। সরকার প্রতিনিয়ত বলে যাচ্চেছ সংশ্লিষ্ট বাসিন্দাকেই ডিপার্টমেন্ট ফর ওয়ার্ক এন্ড পেনশন এর সাথে যোগাযোগ করতে হবে। কিন্তু ষ্ক্রসকলের জন্য এক সাইজম্ব এই মনোভাব অনেককেই বিপদের দিকে ঠেলে দিচ্চেছ। অনেকেই জানেন না তারা কত পাবার যোগ্য।

তারপরও কাউন্সিলই স্বতপ্রণোদিত হয়ে ইউনিভার্সেল ক্রেডিট এর ভুলগুলো ডিপার্টমেন্ট ফর ওয়ার্ক এন্ড পেনশনকে জানিয়ে দিচ্চেছ। গত বছর ৫শ ৭৮টি ক্ষেত্রে ভুল আবিষ্কার করা হয়েছিলো এবং এবছর এপ্রিলের পর আরো ১৫০টি ভুল আবিষ্কার করা হয়েছে।

মেয়র অব টাওয়ার হ্যামলেটস তার ট্যাকেলিং পোভার্টি ফান্ড থেকে ৬.৬ মিলিয়ন পাউন্ড প্রদান করেছেন। এক্ষেত্রে কাউন্সিল চাইহŸ পোভার্টি এ্যালায়েন্স গ্রæপ এর সাথে পার্টনারশীপে বাসিন্দাদের পরামর্শ দিয়ে থাকে।

উল্লেখ্য যে, লেবার পার্টির সদ্য সমাপ্ত কনফারেন্সে ইউনিভার্সেল ক্রেডিট সিস্টেম বাতিল করে এর পরিবর্তে নতুন সোশ্যাল সিকিউরিটি সিস্টেম চালু করার ঘোষনা দেয়া হয়েছে। এব্যাপারে ডেপুটি মেয়র এবং প্ল্যানিং, এয়ার কোয়ালিটি এন্ড ট্যাকেলিং পোভার্টি বিষয়ক কেবিনেট মে“ার কাউন্সিলার র‌্যাচেল বø্যাক বলেন, ইউনিভার্সেল ক্রেডিট প্রদানের ক্ষেত্রে ক্রমাগত ভুল প্রমাণ করেছে এটি উপযুক্ত নয়। কখনো বেশী পেমেন্ট, কখনো কম পেমেন্টের কারনে বাসিন্দাদের পক্ষে বাজেট করা সম্ভব হচ্চেছ না। আর এজন্য লেবার পার্টির সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই।