নিউজ

খাশোগি হত্যার সব দায় স্বীকার সৌদি যুবরাজের

ডেস্ক রিপোর্ট
লণ্ডন, ২৬ সেপ্টেম্বর – সৌদীরাজতন্ত্র অবশেষে স্বীকার করলো খাশোগি হত‍্যাকাণ্ড। হত‍্যাকাণ্ডের এক বছরের মাথায় এ দায় স্বীকার করা হলো। গত বছর এমন নির্মম হত‍্যাকাণ্ডে গোটা বিশ্বের মুক্তমনা মানুষ এর জোরালো প্রতিবাদ করেছিল। সৌদীরাতন্ত্র ভিন্নমতালম্বীদের নিগৃহীত করে আসছে দীর্ঘ দিন থেকে। সাংবাদিক খাশোগি এর অন‍্যতম শিকার। যুবরাজ সালমান ক্ষমতায় আরোহন করার পর থেকে দেশটিতে অনেক সংস্কার আনতে চাইলেও মূলত মৌলিক অধিকার সম্পর্কে তেমন কোন উদ‍্যোগ নেয়া হয়নি। দেশটি প্রতিনিয়ত নিজদেশের মানুষদের অধিকার ক্ষুন্ন করে আসছে। একই সঙ্গে যুদ্ধবাজদের সঙ্গে রয়েছে দহরমমহরম। সাংবাদিক খাশোগিরা ছিলেন এসবের কট্টর সমালোচক যা যুবরাজ সালমান বা সৌদীরাজতন্ত্র বিন্দুমাত্র সহ‍্যদেখােত অপারগ ছিলো।

যুক্তরাষ্ট্ররে সম্প্রচারমাধ্যম সিবিএস চ্যানলে প্রচারিত হতে যাওয়া এক ডকুমন্টোরিতে একথা বলছেন সৌদি যুবরাজ। খাশোগি হত্যার এক বছর র্পূতি উপলক্ষে আগামী ১ সপ্টেম্বর প্রচারতি হবে ওই ডকুমন্টোরটি। তবে তার আগইে ছোট একটি অংশ প্রকাশ করা হয়ছে। এতে যুবরাজ বলছেন, খাশোগি হত্যার সব দায় আমার কারণ এটা আমার দায়ত্বিরে অধীনইে ঘটছে।
দ্বতিীয় বয়িরে জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে গত বছররে ২ অক্টোবর ইস্তানবুলরে সৌদি কনস্যুলটে গয়িে হত্যার শকিার হন অনুসন্ধানী সাংবাদকি ও ওয়াশংটন পোস্টরে কলাম লখেক জামাল খাশোগ। তনিি সৌদি সরকাররে কঠোর সমালোচক ছলিনে। যুক্তরাষ্ট্রে স্বচ্ছোয় নর্বিাসতি এই সাংবাদকি সৌদি আরবে ফরোর বষিয়ে রয়িাদরে চাপ অগ্রাহ্য করে আসছলিনে। প্রথমে রয়িাদরে পক্ষ থকেে খাশোগকিে হত্যার কথা অস্বীকার করা হলওে তুরস্করে সংবাদমাধ্যমগুলো সৌদি আরবরে বরিুদ্ধে বভিন্নি প্রমাণ হাজরি করতে থাক। র্মাকনি তদন্ত সংস্থা সিবিএস ও পশ্চমিা দশেগুলোও বলে আসছে এই হত্যাকাণ্ডরে নর্দিশেদাতা সৌদি যুবরাজ। তবে রয়িাদরে র্কমর্কতাদরে দাবি এতে তার কোনও ভূমকিা ছলিো না।
এই হত্যাকাণ্ডরে পর বশ্বিজুড়ে তীব্র সমালোচনার মুখে পড়নে সৌদি যুবরাজ ও তার ঘোষতি র্অথনতৈকি সংস্কার পরকিল্পনা। সমালোচনার পর এখন র্পযন্ত তনিি ইউরোপ বা যুক্তরাষ্ট্রও আর সফর করনেন।
খাশোগি হত্যাকাণ্ড প্রসঙ্গে সিবিএস চ্যানলেরে ডকুমন্টোরিতে সৌদি যুবরাজ বলনে, ‘এটা আমার অধীনে ঘটছে। সব দায় আমার কারণ এটা আমার অধীনইে ঘটছে’। তার অজান্তইে কভিাবে এই ঘটনা ঘটলো জানতে চাইলে মোহাম্মদ বনি সালমান বলনে, আমাদরে দুই কোটি মানুষ আর ৩০ লাখ সরকারি র্কমচারি রয়ছে। হত্যাকারীরা সরকারি বমিান ব্যক্তগিতভাব কভিাবে ব্যবহার করছেলি জানতে চাইলে তনিি বলনে, আমাদরে মন্ত্রী ও র্কমর্কতারা এসব তদারকি করনে আর তারা দায়ত্বিপ্রাপ্ত। এটা করার এখতয়িার তাদরে রয়ছে।
খাশোগি হত্যায় সন্দহেভাজনদরে বচিাররে মুখোমুখি করতে তুরস্ক তাদরে প্রর্ত্যপণরে দাবি করে আসছ। তবে তা অগ্রাহ্য করে সৌদি আরব নজিরোই এই ঘটনায় ১১ র্কমর্কতাকে বচিাররে মুখোমুখি করছে। তবে বচিাররে মুখোমুখি হওয়া ১১ জনরে মধ্যে নইে সৌদি যুবরাজরে মডিয়িা বষিয়ক উপদষ্টো সৌদ আল কাহতান।

সম্পরকিত প্রবন্ধ

Back to top button
Close
Close