নিউজ

শিক্ষার্থীদের জলবায়ু আন্দোলনে কাউন্সিলের সমর্থন

লণ্ডন, ২৫ সেপ্টেম্বর – গত ২০ সেপ্টেম্বর শুক্রবার সারা বিশ্বের মতো লন্ডনেও জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে কিশোর তরুণ বয়সিদের আন্দোলনে সমর্থন জানিয়েছেন টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্টাফরা। নিউ ইয়র্কে জাতিসংঘের জরুরী জলবায়ু সম্মেলনের তিন দিন আগে ২০ সেপ্টে“র সারা বিশ্বের স্কুল কলেজ শিক্ষার্থীরা নেমে আসে রাস্তায় এবং পরিবেশ রক্ষায় এখনই কার্যকর উদ্যোগ নিতে রাজনীতিকদের প্রতি সুস্পষ্ট বার্তা পাঠায়।
বিশ্বব্যাপি আয়োজিত এই পরিবেশ আন্দোলনের প্রতি সমর্থন জানাতে টাওয়ার হ্যামলেটসের টাউন হল মালবারি প্লেসের সামনে এসে জড়ো হন কাউন্সিলের সকল বিভাগের কর্মকর্তারা।

এ প্রসঙ্গে মেয়র জন বিগস বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কার্যকর পদক্ষেপ নেয়ার প্রচেষ্টাকে আজ আমরা সমর্থন জানালাম। আমাদের এই গ্রহে দূষণ কমিয়ে আনতে কাউন্সিল হিসেবে আমাদের পক্ষে যতটুকু করা সম্ভব তা আমরা করে যাবো। বিশ্বব্যাপি এই সংকট মোকাবেলায় সরকারের সকল স্তরের যেমন কার্যকর পদক্ষেপ দরকার, তেমনি ব্যক্তি পর্যায়ে আমাদেরও সচেতন হতে হবে।

ডেপুটি মেয়র ফর এয়ার কোয়ালিটি, কাউন্সিলর র‌্যাচেল ব্লেইক বলেন, চলতি বছরের প্রথম দিকে যুক্তরাজ্যের মধ্যে প্রথম কাউন্সিল হিসেবে আমরা ক্লাইমেট বা জলবায়ূ জরুরী অবস্থা ঘোষনা করেছিলাম। এটি মোকাবেলা করাটা এখন বৈশ্বিক চ্যালেঞ্জ এবং স্থানিয় পর্যায়েও পদক্ষেপ নেয়ার দায়িত্ব হচ্চেছ আমাদের।

তিনি বলেন, ২০২০ সালের মধ্যে আমাদের নিজস্ব কার্যক্রমে কার্বন ডাইঅক্সাইড নিচ্ঞসরন ৬০ শতাংশ কমিয়ে আনার ব্যাপারে আমরা অঙ্গিকারাবদ্ধ। আমরা ২০২৫ সালের মধ্যে জিরো কার্বন বা কার্বন নিউট্রাল কাউন্সিল হওয়ার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্চিছ। ২০ সেপ্টে“র কাউন্সিলের কর্মকর্তা কর্মচারিরা ক্রিসপ স্ট্রিট মার্কেটে স্কুলের ছেলেমেয়েদের আন্দোলনে যোগ দেয়ায় আমি সন্তুষ্ট।

কাউন্সিলের ট্রান্সপোর্ট এন্ড সাসটেইনেবিলিটি টিম জ্বালানী সাশ্রয়ী হওয়ার জন্য এবং কর্মস্থলে যাওয়া আসার ক্ষেত্রে অধিকতর পরিবেশ বান্ধব পন্থা অনুস্মরণে সহকর্মীদের পরামর্শ দেন। কাউন্সিল স্টাফদের পায়ে হেঁটে, সাইকেলে অথবা গণ পরিবহনে অফিসে যাওয়া আসার ব্যাপারে উদ্বুদ্ধ করা হয়।

সম্প্রতি কাউন্সিল তার সকল বিহ্বিং থেকে একবার ব্যবহৃত প্লাস্টিক কাপ অপসারণ করেছে। যারা প্লাস্টিক ফ্রি অঙ্গিকারে স্বাক্ষর করছেন, তাদেরকে পূণচ্ঞব্যবহার উপযোগি কফি কাপ ও প্লাস্টিক বোতল প্রদান করা হচ্চেছ।

Sheikhsbay

Related Articles

Back to top button
Close
Close