মুক্তিযুদ্ধের প্রবাসী সংগঠক, বাংলাদেশ সেন্টারের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ও প্রথম সাধারণ সম্পাদক শামসুল আলম চৌধুরীর মৃতু‍্যতে শোক প্রকাশ

কমিউনিটি নিউজ

লণ্ডন, ৪ সেপপ্টেম্বর – মুক্তিযুদ্ধের অন্যতম প্রবাসী সংগঠক বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব, বাংলাদেশ সেন্টারের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ও প্রথম সাধারণ সম্পাদক শামসুল আলম চৌধুরী চিকিৎসাধীন অবস্হায়  রবিবার ভোর ২ টায় লণ্ডনের একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন।
উল্লেখ্য যে, তিনি চট্টগ্রামের এক সম্ভ্রান্ত পরিবারের সন্তান ছিলেন এবং ৬০এর দশকের প্রথম দিকে উচ্চ শিক্ষার জন্য এদেশে আসেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ১পুত্র ও ২ কন্যা রেখে গেছেন। 

তাঁর মূত্যুতে বাংলাদেশ সেন্টারের সাধারণ সম্পাদক মো. দেলোয়ার হোসেন গভীর শোক প্রকাশ করেছেন।এক শোক বার্তায় মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

তিনি বলেন, শামসুল আলম চৌধুরী আমাদের মহান মুক্তিযুদ্ধের সময় যুক্তরাজ্যে বিচারপতি আবু সাঈদ চৌধুরীর নেতৃত্বে গড়ে ওঠা স্টিয়ারিং কমিটির অফিস  সেক্রেটারির দায়িত্ব পালন করেন। এ স্টিয়ারিং কমিটির নেতৃত্বে বাংলাদেশ সেন্টারের সাথে যুক্ত বিভিন্ন নেতৃবৃন্দ যুক্তরাজ্যে গড়ে ওঠা আন্দোলনে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত গঠন ও অর্থ তহবিল সংগ্রহে  যে কয়জন ব্যক্তি ঐতিহাসিক ভূমিকা পালন করেন তাঁদের মধ্যে অন্যতম ছিলেন শামসুল আলম চৌধুরী। বাংলাদেশ সেন্টার প্রতিষ্ঠায় তাঁর রয়েছে বিশাল অবদান। তিনি ছিলেন সেন্টারের প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক। তাঁর মৃত্যুতে বাংলাদেশ সেন্টার হারালো একজন সফল ও দক্ষ সংগঠককে।
উল্লেখ্য, এ বছরের ৩১ মার্চ বাংলাদেশ সেন্টারের পক্ষ থেকে একটি অনুষ্ঠানের মাধ্যমে শামসুল আলম চৌধুরীকে মুক্তিযোদ্ধা সম্মাননা প্রদান করা হয়।
এছাড়া শোক প্রকাশ করেছেন সেন্টারের ভাইসচেয়ারম্যানমুহিবুর রহমান মুহিব,শাহানুর খান, আশরাফ উদ্দিন, কবির উদ্দিন, মো. নিজাম উদ্দিন, মানিক মিয়া, মিস গুলনাহার খান ও চীফ ট্রেজারার মামুন রশীদ।